বন্ধ হতে চলেছে বিনামূল্যে রেশন প্রকল্প, প্রায় ৮০ হাজার মানুষ বঞ্চিত হতে পারেন

জানা যাচ্ছে এবার বিনামূল্যে রেশন প্রকল্প বন্ধ করে দিতে পারে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর কেন্দ্রীয় অন্ন যোজনার গ্রাহকদের জন্য এটি খুবই দুঃসংবাদ। কিন্তু কেন হঠাৎ এই সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার?চলুন জানা যাক।

Abhinandita Deb | Published : Aug 2, 2022 7:38 AM IST / Updated: Aug 02 2022, 02:07 PM IST

জানা যাচ্ছে এবার বিনামূল্যে রেশন প্রকল্প বন্ধ করে দিতে পারে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর কেন্দ্রীয় অন্ন যোজনার গ্রাহকদের জন্য এটি খুবই দুঃসংবাদ। কেন্দ্রীয় সরকার খুব শীঘ্রই এই যোজনাটি বন্ধ করতে চলেছে বলেই খবর। কেন্দ্রীয়  অর্থ মন্ত্রকের পক্ষ থেকে এই বিষয়ে কিছু তথ্য দেওয়ার পরে মোদি সরকার এই প্রকল্পটি বন্ধ করতে চলেছে বলে জানা যাচ্ছে। জানা যাচ্ছে সেপ্টেম্বরের পরে বন্ধ হয়ে যেতে পারে এই যোজনা। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে আয় ও ব্যয়ের নানা হিসেব নিকেশ তুলে ধরে এই যোজনাকে বন্ধন করার সুপারিশ দেওয়া হয়েছে। কিন্তু হঠাৎ কেন এরকম সিদ্ধান্ত? বিশেষ  করে দরিদ্র সীমার নীচে বসবাসকারী বিশাল সংখ্যক মানুষ যখন এই যোজনার ফলে উপকৃত হচ্ছিলেন, তাহলে হঠাৎ কেন এমন সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের? 

জানা যাচ্ছে কেন্দ্রীয় ব্যয় বিভাগের পক্ষ থেকে  এর কারণ হিসেবে বিবৃতি দেওয়া হয়েছে, এই যোজনার ফলে কেন্দ্রীয় সরকারের ওপর বিশাল বোঝা সৃষ্টি হচ্ছে যার প্রভাব  দেশের অর্থভান্ডার বা রাজকোষে পড়ছে,এই যোজনাকে আর বেশি সম্প্রসারিত করা হলে সেই বোঝা দিনের পর দিন আরও বেড়ে চলবে, এমনিতেই অতিমারীর সময় দেশ চরম অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয়েছে, তাই এখন যদি এই প্রকল্পকে আরো দীর্ঘায়িত করা হয় তাহলে রাজকোষে  টান  পড়বে, ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হবে। তাই ব্যায় বিভাগের পক্ষ থেকে সরকারকে এই যোজনা বন্ধের পরামর্শ দেওয়া হয়েছে। এই প্রকপ্ল্পের ফলে প্রায় ৮০ কোটি মানুষ সরাসরি এই প্রকল্পের থেকে উপকৃত হচ্ছিলেন, কিন্তু এবার কপালে হাত এই সব মানুষদের। এই প্রকল্পের ফলে সাধারণ মানুষ উপকৃত হচ্ছেন ঠিকই কিন্তু কেন্দ্রীয় সরকারের উপরে বাড়তি  চাপ সৃষ্টি হচ্ছে। বিপুল পরিমাণে বোঝা চেপে যাচ্ছে। 

শুধু তাই নয়, এই যোজনা আর ছয় মাস ও যদি চলে সেক্ষেত্রেও বিপুল আর্থিক বোঝা সরকারের মাথায় চেপে যাচ্ছে। এর ফলে ৮০,০০০ কোটি টাকার বিল বেড়ে ৩.৭ লক্ষ কোটি টাকা পর্যন্ত ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে। এই যোজনার ফলে খুবই বিপাকে পড়েছে কেন্দ্রীয় সরকার। ২০২২ এর মার্চ যোজনার মেয়াদ আরও ৬মাস বৃদ্ধি করেছিল সরকার ৩০ সেপ্টেম্বর অবধি করা হয়েছিল। এই যোজনার জন্য বাজেটে ভর্তুকি হিসাবে ২.০৭ লক্ষ কোটি টাকা বন্টন করেছে সরকার। তাই ব্যয় বিভাগ ইতিমধ্যেই সরকারকে এই প্রকল্প বন্ধ করার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন,'নাটু নাটু'-র এই নতুন ভার্সন টি দেখেছেন কি? মিস করবেন না!

আরও পড়ুন,টলিউডের বিতর্কিত নায়িকা নুসরতের সেরা ১০ টি বোল্ড ছবি
 

Read more Articles on
Share this article
click me!