আবার জিও-র সত্ত্ব বিক্রি, ৯,০৯৩ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা আবু ধাবি ভিত্তিক সংস্থা মুবাডালার

  • ফেসবুকের পর আবারও সংস্থার সত্ত্ব বিক্রি জিও
  • এর আগে জিওতে ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে ফেসবুক
  • আবু ধাবি ভিত্তিক বিনিয়োগ সংস্থা মুবাডালা
  • ৯,০৯৩.৬০ কোটি টাকায় শেয়ার কেনার কথা ঘোষণা করেছে

deblina dey | Published : Jun 5, 2020 11:34 AM IST

ফেসবুক রিলায়েন্স জিওতে প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে  ৯.৯ শতাংশ শেয়ার কিনেছে। লকডাউনের মধ্যেই দেশের সবচেয়ে বড় এই ব্যবসায়ীক চুক্তি হয়েছিল। এর পর থেকেই লকডাউনে একের পক এক চমক দিয়েছে রিলায়েন্স জিও। ফেসবুকের পর আবারও সংস্থার সত্ত্ব বিক্রির কথা প্রকাশ্যে আসে। শুক্রবার আবু ধাবি ভিত্তিক বিনিয়োগ সংস্থা মুবাডালার ডিজিটাল ইউনিট জিওর ১.৮৫ শতাংশ শেয়ার ৯,০৯৩.৬০ কোটি টাকায় শেয়ার কেনার কথা ঘোষণা করেছে। 

সাম্প্রতিক চলা চুক্তিগুলোর মধ্যে রিলায়েন্সের এটি ষষ্ঠ চুক্তি, যার মাধ্যমে এই পর্যন্ত মোট মুকেশ আম্বানি সংস্থা রিলায়েন্স জিও ৮৭,৬৫৫ কোটি টাকা বিদেশি বিনিয়োগ আনতে সফল হয়েছে ৷ আবু ধাবি ভিত্তিক বিনিয়োগ সংস্থা মুবাডালা, এক বিবৃতিতে জানিয়েছে, 'মুবাডলা ইনভেস্টমেন্ট সংস্থা জিও প্ল্যাটফর্মে ৯,০৯৩.৬০ কোটি টাকা বিনিয়োগ করবে। জিওর ইক্যুইটি মূল্য ৪.৯৯ লক্ষ কোটি টাকা এবং এন্টারপ্রাইজ মূল্য ৫.১৬ লক্ষ কোটি টাকা।  এর আগের চুক্তিগুলোর মধ্যে ছিল ফেসবুক, জেনারেল অ্যাটলান্টিকসিলভার লেক, ভিস্তা ইক্যুয়িটি পার্টনার্স এবং কেকেআর-এর পর ষষ্ঠতম চুক্তি হতে চলেছে মুবাডালা-র সঙ্গে।

লকডাউনে ফলে দেশীয় অর্থনীতি চাঙ্গা করতে ও কর্মসংস্থানের উদ্যোগে জিও মার্টের ই-কমার্স পরিষেবা শুরু করা করেছে সংস্থা। এর ফলে এলাকার বিভিন্ন কোনে থাকা দোকান থেকে প্রতিটি বাড়িতে সরাসরি জিনিস পৌঁছে দেবে জিওমার্ট। এর ফলে দেশের ছোট বড় ব্যবসায়ীরা সরাসরি হোয়াট্সঅ্যাপের মাধ্যমে গ্রাহকদের সঙ্গে যুক্ত থাকতে পারবেন। তিমধ্যেই দেশের বেশ কিছু স্থানে যেমন- নভি মুম্বাই ও কল্যাণ এলাকায়, মহারাষ্ট্রের থানে-তে জিও মার্টের ই-কমার্স পরিষেবা শুরু হয়ে গিয়েছে। 

Share this article
click me!