ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে জোট আইআরসিটিসির, ক্রেডিট কার্ডে এসি কামরার টিকিটে মিলবে বিরাট ছাড়

ব্যাঙ্ক অফ বরোদার ফিনান্সিয়াল সলিশন লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে এসেছে একটি কনট্যাক্টলেস ক্রেডিট কার্ড। এই ক্রেডিট কার্ড মারফৎ যদি ট্রেনের এসি কামরার টিকিট কাটা হয় তাহলে পাওয়া যাবে বিরাট ছাড়। বলা বাহুল্য, আইআরসিটিসি বব কনট্যাক্টলেস রুপে ক্রেডিট কার্ডের সাহায্যে রেল যাতায়াতও অনেকটা সহজ হবে। 

Kasturi Kundu | Published : Mar 7, 2022 11:51 PM IST

ফের ভারতীয় রেলের (Indian Railway) তরফে এসে গেল সুখবর। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশনের (Indian Railway Catering and Tourism Corporation)পক্ষ থেকে জানাল হল এবার রেলের এসি কামরার টিকিট হবে আরও সস্তা। তার জন্য দরকার একচি ক্রেডিট কার্ড। আর সেই ক্রেডিট কার্ডের মাধ্যমে নির্দিষ্ট একটি ব্যাঙ্ক থেকে টিকিট কাটলে এসি কামরার টিকিটে পাওয়া যাবে বড়সড় ছাড়। উল্লেখ্য ব্যাঙ্ক অফ বরোদার ( Bank of Baroda)ফিনান্সিয়াল সলিশন লিমিটেডের (BFSL)সঙ্গে যৌথ উদ্যোগে এসেছে একটি কনট্যাক্টলেস ক্রেডিট কার্ড। এই ক্রেডিট কার্ড মারফৎ যদি ট্রেনের এসি কামরার টিকিট কাটা হয় তাহলে পাওয়া যাবে বিরাট ছাড়। বলা বাহুল্য, আইআরসিটিসি বব কনট্যাক্টলেস রুপে ক্রেডিট কার্ডের (IRCTC-BOB Contactless Rupay Credit Card) সাহায্যে রেল যাতায়াতও অনেকটা সহজ হবে। 

এখানেই শেষ নয়। যাত্রীদের (Rail Passengers) জন্য ভারতীয় রেলের ভান্ডারে রয়েছে আরও সুখবর। এই ক্রেডিট কার্ড ব্যবহার করে যে কেবল এসি কম্পার্টমেন্টের টিকিটই সস্তায় কাটা যাবে এমনটা নয় ভ্রমণ করার সময় সেখানের দর্শনীয় স্থান বা অন্য কোথাও ঘোরার সময় এবং শপিং ইত্যাদিতে রয়েছে বড় ছাড় পাওয়ার সুযোগ। সুত্রের খবর অনুযায়ী, আইআরসিটিসি বব কনট্যাক্টলেস রুপে ক্রেডিট কার্ডের মাধ্যমে  টিকিট কাটলে নির্দিষ্ট কিছু রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যাবে। আর সেই রিওয়ার্ড পয়েন্ট অনুযায়ী নির্দিষ্ট ছাড় পাওয়া যাবে। উল্লেখ্য, এই ক্রেডিট কার্ডের মাধ্যমে ট্রেনের এসি কামরার তো বটেই একইসঙ্গে এক্সিকিউটিভ ক্লাসের টিকিট কাটারও সুবিধা পাওয়া যাবে। সেই সঙ্গে চেয়ারকারেরও টিকিট কাটা যাবে এই ক্রেডিট কার্ডের মাধ্যমে। সব ক্ষেত্রেই রয়েছে ছাড় পাওয়ার সুবর্ণ সুযোগ। আইআরসিটিসি ও ব্যাঙ্ক অফ বরোদার এই উদ্যোগে দুই সংস্থাই আশাবাদী যে গ্রাহকদের কাছে ক্রেডিট কার্ডের সাহায্যে টিকিট কাটার বিষয়টি খুবই গ্রহণযোগ্য হবে। 

এবার রিওয়ার্ড পয়েন্টের বিষয়ে একটু আলোকপাত করা যাক। উদাহরণস্বরুপ বললে, রেলের ৩এসি, ২এসি বা ১ এসি-র টিকিট কাটতে চাইছেন। সেক্ষেত্রে টিকিট প্রতি ১০০ টাকা করে খরচ করার সময় নির্দিষ্ট কিছু রিওয়ার্ড পয়েন্ট পাওয়ার সুবিধা থাকছে। সেই রিওয়ার্ড পয়েন্ট থেকেই নির্দিষ্ট ছাড় পাওয়ার সুযোগ থাকছে। এই ছাড়ের সুযোগ শপিং এর ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য। জেনে রাখা ভাল, আইআরসিটিসি বব কনট্যাক্টলেস রুপে ক্রেডিট কার্ডের মাধ্যমে শপিং করলে প্রতি ১০০ টাকায় ৪ টি রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যাবে। তারপর সেই পয়েন্টের ওপর ছাড়ের পরিমান নির্ধারিত হবে। 

Share this article
click me!