-মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেল অপরিশোধিত তেলের দাম, মুদ্রাস্ফীতি সামলানোর আশ্বাস শক্তিকান্তের

-আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের (Crude Oil) দাম ১০০ ডলার প্রতি ব্যারেলের দোড়গোড়ায় পৌঁছে গিয়েছে।  সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্টার্সদের সঙ্গে বৈঠক করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে আর্থিক ভিত মজবুত রাখার জন্য় চেষ্টা করছে রিজার্ভ ব্যাঙ্ক। 

Kasturi Kundu | Published : Feb 14, 2022 10:14 PM IST

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের (Crude Oil) দাম ১০০ ডলার প্রতি ব্যারেলের দোড়গোড়ায় পৌঁছে গিয়েছে। সোমবার অপরিশোধিত তেলের দাম ১.২ শতাংশ বেড়েছে। রাশিয়ার ইউক্রেনের (Russia-Ukraine Conflict) উপর সম্ভাব্য আক্রমণের ভয়ে সোমবার তেলের দাম ৭ বছরের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১.২ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ৯৫.৫৬ ডলারে পৌঁছেছে। আর এই অপরিশোধিত তেলের দামের অস্বাভাবিক বৃদ্ধির জেরে বাড়বে মুদ্রাস্ফীতিও। সোমবার এমনটাই বললেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্টার্সদের সঙ্গে বৈঠক করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর (RBI Governor)। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Shitaraman)। বৈঠকে তিনি বলেন, মূল্যবৃদ্ধির একটা অনুমান করা হয়েছে। তাই মূল্যবৃদ্ধি আটকাতে আর অর্থনৈতিক গ্রোথ (Economic Growth) মজবুত করতে বিশেষ ব্যবস্থা নিতে হবে। কিন্তু  বিশ্বস্তরে অপরিশোধিত তেলের দাম যেভাবে বাড়তে শুরু করেছে  সেই বিষয়টি যথেষ্ঠ ভাবাচ্ছে। একইসঙ্গে বলেছেন, অপরিশোধিত তেলের দামের বৃদ্ধির (Crude Oil Price Hike) গ্রাফ কতটা উর্ধ্বমুখী হতে পারে সেই বিষয়েও একটা প্রাথমিক আইডিয়া তৈরি করেছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। 

সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্টার্সদের সঙ্গে বৈঠকের পর তিনি একদিকে যেমন অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে আর্থিক ভিত মজবুত রাখার জন্য় চেষ্টা করার বলেছেন  সেই সঙ্গে নেতিবাচক দিকটাকেও তুলে ধরেছেন তিনি। আরবিআই গভর্নর (RBI Governor) শক্তিকান্ত দাস বলেন, যে পরিমান মূল্যবৃদ্ধির অনুমান করা হয়েছে তার থেকে যদি আলাদা কোনও ঘটনা ঘটে তাহলে সেটা সম্পূর্ণ আলাদা ব্যাপার। তখনকার পরিস্থিতির সঙ্গে সেই বিষয়টা নিয়ে পুনরায় ভাবা হবে। এই বৈঠক শেষের পর শক্তিকান্ত দাস আরও বলেন, বেস্ট এফেক্টের প্রভাব আগামি কিছু মাসে দেখতে পাওয়া যাবে। অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির জন্য মুদ্রাস্ফীতির (Inflation) পারদ যেভাবে উর্ধ্বমুখী হচ্ছে সেই বিষয়টাকে সামাল দেওয়ার দায়িত্ব রিজার্ভ ব্যাঙ্কের। অর্থাৎ মূল্যবৃদ্ধির রাশ টানার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ারও পরিকল্পনা করে ফেলতে হবে। সব মিলিয়ে তাঁর বক্তব্যের মদ্যা কথা মুদ্রাস্ফীতির প্রতি নিজেদের দায়বদ্ধতাকে স্বীকার করে নিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। 

আরও পড়ুন-চলতি বছরের কোন সময়ে বাজারে ডিজিটাল টাকা, সময়সীমা নিয়ে কি বলছেন শক্তিকান্ত

আরও পড়ুন-আজ ফির জিনে কি তমন্না হ্যায়, লাইভ ভাষণের মাঝে চমক দিলেন আরবিআই গভর্নর

আরও পড়ুন-হিজাব ইস্যুতে অন্তর্বর্তী আদেশ, কর্ণাটক হাইকোর্টে শুনানি মঙ্গলবার পর্যন্ত মুলতুবি

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসের কথায় উঠে আসে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য়। গত বছর অক্টোবর থেকে মুদ্রাস্ফীতির গতিপ্রকৃতি নিচের দিকে রয়েছে। তৃতীয় ত্রৈমাসিকে পরিসংখ্যানগত কারণে মুদ্রাস্ফীতি বেশি দেখা যাচ্ছে। উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্কের তরফে ঘোষণা করা হয়েছিল, চলতি অর্থবর্ষে মুদ্রাস্ফীতির হারের গ্রাফ উর্ধবমুখী হবে। আবার ২০২২-২৩ আর্থিক বছরে গ্রাফ কিছুটা নিম্নমুখী হবে। 

Read more Articles on
Share this article
click me!