১ জুলাই থেকে টাকা তোলার নিয়মে বদল আনছে এসবিআই, গুণতে হবে বাড়তি টাকা

  • টাকা তোলার নিয়মে বদল আনছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  • জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট গ্রাহকদের ক্ষেত্রে কার্যকর
  • ওই গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে কড়াকড়ি করছে ব্যাঙ্ক
  • নয়া নিয়ম কার্যকর হবে ১ জুলাই থেকে

debojyoti AN | Published : Jun 10, 2021 8:10 AM IST

ব্যাঙ্কের শাখায় গিয়ে বা এটিএম থেকে টাকা তোলার নিয়মে বদল আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মূলত সাধারণ সঞ্চয়ী আমানতের গ্রাহকদের জন্যই এই নিয়মের বদল ঘটতে চলেছে। অর্থাৎ যে সব গ্রাহকদের জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট রয়েছে তাঁদের টাকা তোলার ক্ষেত্রে কড়াকড়ি করছে ব্যাঙ্ক। এই নয়া নিয়ম কার্যকর হবে ১ জুলাই থেকে। 

কাদের ক্ষেত্রে নিয়ম বদলাচ্ছে : 

স্টেট ব্যাঙ্কে এমন অনেক গ্রাহক রয়েছেন, যাঁরা জিরো ব্যালেন্সে অ্যাকাউন্ট খুলেছিলেন। এই ধরনের অ্যাকাউন্টে কোনও সর্বোচ্চ বা সর্বনিম্ন টাকা রাখার সীমা নেই। এমনকী, অ্যাকাউন্ট খুললেই তার সঙ্গে এটিএম ডেবিট কার্ডও হাতে পেয়ে যাচ্ছিলেন গ্রাহকরা। মূলত এই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের ক্ষেত্রেই বদলাচ্ছে টাকা তোলার নিয়ম।

নতুন নিয়ম : 

জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের গ্রাহকরা যদি এটিএম ডেবিট কার্ডের মাধ্যমে টাকা তোলেন তাহলে তার জন্য তাঁদের অ্যাকাউন্ট থেকে টাকা কাটবে। এমনকী, জিএসটির আওতায় আসবেন তাঁরা। তবে প্রথমেই তাঁকে টাকা দিতে হবে না। এটিএম থেকে সর্বোচ্চ চারবার এবং ব্যাঙ্কের শাখা থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। এর থেকে বেশিবার টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। সঙ্গে যুক্ত হবে জিএসটি। 

এছাড়া এখন থেকে প্রতিবছর ১০ পাতার চেকবই বিনামূল্যে গ্রাহককে দেওয়া হবে। আর তারপর থেকে চেকবই কিনতে করতে গেলে দাম হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবই কিনলে দিতে হবে ৭৫ টাকা। আর কেউ যদি আপৎকালীন পরিস্থিতিতে চেকবই কিনতে যান তাহলে তার জন্য গুনতে হবে বাড়তি ৫০টাকা। প্রতিটি ক্ষেত্রেই জিএসটি কার্যকর হবে।

কাদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর নয় :
  
বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। এছাড়া টাকা তোলা হচ্ছে না এমন কাজে এটিএম কার্ড ব্যবহার করলেও তার জন্য কোনও টাকা দিতে হবে না। আর ব্যাঙ্কের শাখায় বা অন্য কোনও শাখায় টাকা ট্রান্সফার করলেও তার জন্য কোনও বাড়তি টাকা গুণতে হবে না। 

Share this article
click me!