বিনা গ্যারেন্টারে ১ বছরে ১০ হাজার টাকা লোন পাওয়ার সুযোগ, সৌজন্যে পিএম স্বনিধি যোজনা

পিএম স্বনিধি যোজনায় স্ট্রিট ভেন্ডার্সদের ১ বছরের জন্য ১০ হাজার টাকা পর্যন্ত লোন দিচ্ছে কেন্দ্র। মাসিক কিস্তির ভিত্তিতে লোন পরিশোধের সুযোগও রয়েছে।

Kasturi Kundu | Published : Dec 28, 2021 7:07 AM IST


আয়ের দিক থেকে সমাজের নিম্নশ্রেণীর মানুষদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক প্রকল্প চালু করা হয়েছে। মোদী সরকারের সেই রকমই একটি প্রকল্পের নাম পিএম স্বনিধি যোজনা। এই প্রকল্পের আওতায় সমাজ আর্থিক দিক থেকে কম ক্ষমতা সম্পন্ন বিভিন্ন শ্রেনীর মানুষকে অন্তর্ভুক্ত করা হয়েছে। মোদী সরকারের এই পিএম স্বনিধি যোজনা থেকে যে পরিমান টাকা পাওয়ার সুযোগ রয়েছে তার পরিমানও কিন্তু খুব একটা খারাপ নয়। কেন্দ্রীয় সরকারের এই যোজনায় যে সব ব্যাক্তিরা নিজেদের নাম রেজিস্টার্ড করেছেন সেই সকল ব্যক্তিরা সরকারের তরফে পেয়ে যাবেন ১০ হাজার টাকা। বলে রাখা ভাল এটি একটি লোনের প্রকারভেদ। অর্থাৎ পিএম স্বনিধি যোজনায় স্ট্রিট ভেন্ডার্সদের ১ বছরের জন্য ১০ হাজার টাকা পর্যন্ত লোন দিচ্ছে কেন্দ্র। তবে এই লোন নেওয়ার ক্ষেত্রে বিশেষ সুবিধা হল, এর জন্য কোনও গ্যারান্টি দিতে হয় না লোন গ্রোহিতাকে। মাসিক কিস্তির ভিত্তিতে লোন পরিশোধের সুযোগও রয়েছে। সর্বোপরি সঠিক সময় লোন পরিশোধ করলে সরকারের ঘর থেকে সাবসিডি পাওয়ারও সুযোগ রয়েছে। 

কেন্দ্রীয় সরকারের পিএম স্বনিধি যোজনা কাদের জন্য কার্যকর সেটা জেনে নেওয়া যাক। এই স্কিমের আওতায় সুবিধা পেতে পারে নাপিতের দোকান, ফলের দোকান, রেডি টু ইট স্ট্রিট ফুড, চায়ের দোকান, ফেরিওয়ালা, ডিম বিক্রেতা সহ স্টেশনারি দোকান ও পানের দোকান থেকে মুচিরা মোদী সরকারের পিএম স্বনিধি যোজনার আওতায় ঋণ নেওয়ার সুবিধা পাওয়ার সুযোগ রয়েছে। কারা এই লোন পাওয়ার যোগ্য সেটা তো জেনে নিলেন। এবার জেনে নেওয়া যাক, পিএম স্বনিধি যোজনা থেকে লোন নেওয়ার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য। আসুন, এক নজরে দেখে নেওয়া যাক এই লোন দেওয়ার পদ্ধতিটি।

আরও পড়ুন-KYC submission-১ জানুয়ারি পাওয়া যাবে কিষাণ নিধি যোজনার দশম কিস্তির টাকা, তার আগে করুন এই গুরুত্বপূর্ণ কাজটি

আরও পড়ুন-প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা তৈরিতে দুর্নীতির অভিযোগ, বিক্ষোভ পুরুলিয়াবাসীর

আরও পড়ুন-২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা,১ লাখেরও বেশি বাড়ি তৈরি করছে কেন্দ্রীয় সরকার

পিএম স্বনিধি যোজনা থেকে লোন নেওয়ার জন্য প্রথম যে গুরুত্বপূর্ণ বিষয়টি রয়েছে সেটি হল ঋণ গ্রোহিতার মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক থাকাটা বাধ্যতামূলক। এই লোনের সুবিধা একমাত্র তাঁরাই উপভোগ করতে পারেবন যারা ২০২০ সালের ২০ মার্চের আগে থেকে সেই সব ব্যবসার সঙ্গে যুক্ত যে ব্যবসাগুলো এই লোনের আওতায় পড়ে। নতুন বছরের ২২ মার্চ অর্থাৎ ২০২২ সালের ২২ মার্চ পর্যন্ত পিএম স্বনিধি যোজনার লোন নেওয়ার সুবিধা পাবেন। তাই যারা এই লোন নিতে চান তাহলে আর দেরি করবেন না। যত তাড়াতাড়ি সম্ভব এই লোনের জন্য আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করে ফেলুন। গ্রাম থেকে শহর সব এলাকার স্ট্রিট ভেন্ডার্সরাই এই লোনের সুবিধা পেয়ে যাবেন। উল্লেখ্য, এই লোনের সুদের ওপর সাবসিডিও পাওয়া যাবে। 


 

Share this article
click me!