লক্ষ্মীবারে সোনার দামে ধামাকা পতন, পাল্লা দিয়ে কমল রূপোর, কলকাতার দর কত জানেন

 আজকের সোনার দাম গতকালের তুলনায় কমেছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। অগ্নিমূল্য বাজারে  যেন আগুন লেগেছে। সোনার দাম বাড়া-কমা যেন লেগেই থাকে। বৃহস্পতিবার ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।  
 

Riya Das | Published : Sep 8, 2022 3:42 AM IST

এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ফের কমল একধাক্কায়। ফের ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ডের দাম একধাক্কায় গতকালের তুলনায় কমল। বিশেষজ্ঞরা মনে করছেন, মুদ্রাস্ফীতির হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফেডারেল রিজার্ভেও মুদ্রাস্ফীতি বাড়তে পারে। সোনার দাম একদিন কমলে পরপর আবার দুদিন বাড়ছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। তবে বিশ্ব বাজারে দুর্বলতার প্রভাব পড়েছে ভারতে। অর্থনৈতিক লড়াই যখন তীব্রতর হচ্ছে, তখনই সব জিনিসপত্রের দামও চড়া হারে বাড়ছে।  তবে জিনিসপত্রের দাম বাড়লেও সোনার দাম প্রতিদিনই ব্যাপক হারে কমছে।  সোনার দাম বাড়া-কমা নিয়ে সকলেই নাজেহাল। গতকালের তুলনায় সোনা ও রূপোর দাম অনেকটাই কমেছে। 

কখনও সোনার দামে আগুন তো কখনও আবার স্বাধ্যের মধ্যে। বিশ্ব বাজারে অব্যাহত সোনার দাম। কয়েকদিন ধরে যেভাবে সোনার দাম বাড়ছিল তাতে বেশ চিন্তা বাড়ছিল । তবে কয়েকদিন ধরে আকাশছোঁয়া সোনার দাম কমাতেই দোকানে ভিড় বাড়ছিল মধ্যবিত্তের। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। সোনার দাম প্রতিদিনই একটু একটু করে কমছে।  শুধু তাই নয়, আগামী দিনে নাকি আরও কমতে পারে সোনার দাম তেমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।   তবে  কি এটাই সোনা কেনার মোক্ষম সময়। একদিকে বাড়ছে তো অন্যদিন কমছে। তবে আন্তর্জাতিক বাজারেও সোনার দাম অনেকটাই পড়েছে। বেশ কয়েকদিন ধরেই দাম বাড়ছে না হয় কমছে সোনার। তবে শুধু দাম কমাই নয়, এক মাসের মধ্যে সবচেয়ে সস্তাও হয়েছিল সোনা। ফের গতকালের তুলনায় দাম কমেছে সোনার। প্রতিদিনই যেন একটু একটু করে দাম বাড়ছে সোনার। সোনার দাম কমা-বাড়া নিয়ে নাজেহাল অবস্থা মধ্যবিত্তর। কয়েকদিন আগেও সোনার দাম রেকর্ড গড়েছিল। আজকের সোনার দাম গতকালের তুলনায় কমেছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। অগ্নিমূল্য বাজারে  যেন আগুন লেগেছে। সোনার দাম বাড়া-কমা যেন লেগেই থাকে। বৃহস্পতিবার ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।  

 

 

 হু হু করে দাম কমল সোনার। রূপোর দরও অনেকটাই কমে গেছে। সোনার  দাম একটানা কমছে। যার ফলে খানিকটা স্বস্তিতে রয়েছেন সাধারণ মানুষ ভারতীয় বাজারে বেশ কয়েকদিন ধরেই দাম বাড়ছে সোনার।  একটা সময়ে ৫০ হাজারের গন্ডি পার করলেও বেশ কিছুদিন ধরেই দাম কমছে সোনার। একধাক্কায় ৫০ হাজারের চেয়েও অনেকটাই নীচে  ২২ ক্যারেট সোনার দাম।  ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫০ হাজারের অনেকটাই নীচে রয়েছে। সোনার দাম একদিন কমলে পরপর আবার দুদিন বাড়ছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের।  ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪৬,৪০০টাকা। ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,৬২০ টাকা।  কলকাতার বাজারে ১ কেজি রূপোর   আজকের দাম ৫২,৮০০ টাকা। যা গতকালের তুলনায় সামান্য কমেছে। বেশ কয়েকদিন ধরেই সোনা ও রূপোর দামে হেরফের শুরু হয়েছে। আজ কমছে তো কালই বাড়ছে হুড়মুড়িয়ে।  আর সোনার দাম বাড়লেই পকেটে টান পড়ছে মধ্যবিত্তের।সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। সোনা কেনার আগ্রহ বছরভর থাকে মানুষের মধ্যে। তবে বিয়ের মরশুমের আগে  যে হারে সোনার দাম বাড়ছে তাতে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের।   

Read more Articles on
Share this article
click me!