এবার ইউপিআই জগতে টাটার গ্র্যান্ড এন্ট্রি, নয়া চমক ৭ এপ্রিল

এবার গুগল পে, ফোন পে, পেটিএমের মত অনলাইন লেনদেন (Online Transaction) সংস্থাকে চাপে ফেলতে এসে গেল আরও একটি কোম্পানি। চূড়ান্ত প্রতিযোগিতার বাজারে অনলাইন ইউপিআই পেমেন্টের (UPI) সুবিধা দিতে আসছেন রতন টাটা, থুরি টাটা গ্রুপ। হ্যাঁ, এবার ইউপিআই-র দুনিয়ায় আত্মপ্রকাশ করল টাটা গোষ্ঠী। আর টাটা গ্রুপের মত শক্তিশালী সংস্থা অন্যান্য ইউপিআই পেমেন্ট অ্যাপকে যে কড়া প্রতিযোগিতার বাজারে নামিয়ে দিল তা বলাই বাহুল্য।
 

Kasturi Kundu | Published : Mar 17, 2022 5:44 AM IST

ইউপিআই পেমেন্টের (UPI payment) বাজারে এবার গুগল পে, ফোন পে, পেটিএমের মত অনলাইন লেনদেন (Online Transaction) সংস্থাকে চাপে ফেলতে এসে গেল আরও একটি কোম্পানি। চূড়ান্ত প্রতিযোগিতার বাজারে অনলাইন ইউপিআই পেমেন্টের (UPI) সুবিধা দিতে আসছেন রতন টাটা, থুরি টাটা গ্রুপ। হ্যাঁ, এবার ইউপিআই-র দুনিয়ায় আত্মপ্রকাশ করল টাটা গোষ্ঠী। আর টাটা গ্রুপের মত শক্তিশালী সংস্থা অন্যান্য ইউপিআই পেমেন্ট অ্যাপকে যে কড়া প্রতিযোগিতার বাজারে নামিয়ে দিল তা বলাই বাহুল্য। মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত সবেচেই যেন রয়েছে টাটা গ্রুপের (TATA Group) ছোঁয়া। কর্মসংস্থান থেকে শুরু করে, প্রসাধনী দ্রব্য, গাড়ির মত লাক্সারি আইটেম থেকে বাড়ি তৈরির লোহা সিমেন্ট সবেতেই টাটা গ্রুপের উজ্জ্বল উপস্থিতি লক্ষ্য করা যায়। কেনই বা বাদ থাকে ইউপিআই পেমেন্ট...তাই এবার সেই জগতেও পদার্পণ করল টাটা গ্রুপ। সুত্রের খবর, আগামী ৭ এপ্রিল (7th April) ইউপিআই জগতে প্রবেশ করতে পারে টাটার নিজস্ব ইউপি পেমেন্ট সিস্টেম। 

খুব শীঘ্রই  ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর থেকে  ইউপিআই পেমেন্টের জন্য ছাড়পত্র পেতে চলেছে টাটা গ্রুপ। একবার ছাড়পত্র পেলেই টাটা গ্রুপের তরফে শুরু হয়ে যাবে অনলাইন লেনদেনের পরিষেবা। সুত্রের খবর অনুযায়ী, টাটা গোষ্ঠী ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (Unified Payments Interface) বা ইউপিআই (UPI) ভিত্তিক অনলাইন পেমেন্ট পরিষেবা গ্রাহকের কাছে পৌঁছে দিতে  ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফে অনুমোদন পাওয়ার জন্য আবেদন করেছে। সুত্র মারফত আরও জানা যাচ্ছে, থার্ড পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার (TPAP) হিসাবে কাজ করার জন্য ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার কাছে আবেদন করেছে টাটা গোষ্ঠী। 

টাটা গোষ্ঠী নাকি বাণিজ্যিক ইউনিট টাটা ডিজিটালের মাধ্যমে আইসিআইসিআই ব্যাঙ্কের সঙ্গে ইতিমধ্যে আলোচনা পর্বও সেরে ফেলেছে। টাটা গ্রুপের মতো একটি সংস্থা ইউপিআই পেমেন্ট পরিষেবা চালু করলে ইউপিআই জগতে আমূল পরিবর্তন আসবে তাআর বলার অবকাশ রাখছে না। একইসঙ্গে টাটা গ্রুপের নিজস্ব ইউপিআই পেমেন্ট পরিষেবা গ্রাহকদের কাছেও অনেকটা ভরসাযোগ্য হবে এবং নতুন অভিজ্ঞতাও সঞ্চার করার সুযোগ পাবে। যতদূর জানা যাচ্ছে টাটা গ্রুপ তাদের এই নিজস্ব পেমেন্ট অ্যাপের নাম দিতে পারে টাটা নিউ  (Tata Neu)। আগামী মাসে আইপিএলের মরশুমেই এই অ্যাপের সুবিধা পেয়ে যেতে পারে গ্রাহকরা। এই অ্যাপ ব্যবহার করে টাটা গ্রুপের বিমান, বিগবাস্কেট, টাটা ক্লিক সহ অন্যন্য বেশ কয়েকটি পরিষেবা উপভোগ করা যাবে। 

Share this article
click me!