Business Idea-সখেই সাফল্য,করোনা পরিস্থিতিতে এক গৃহবধূর ব্যবসায়ী হয়ে ওঠার গল্প

কেরলার মেয়ে সুমি নিজের সখকেই উপার্জনে বদলে দিয়ে আজ মোটা টাকার মালকিন। পুঁজি বলতে ছিল ১ কাঠা জমি। পরে অবশ্য ৫ কাঠা জমি লিজে ভাড়া নেন। 

Kasturi Kundu | Published : Dec 11, 2021 8:31 AM IST / Updated: Dec 11 2021, 02:03 PM IST

অতিমারি করোনা পরিস্থিতি(Covis 19) হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। দমকা হাওয়ার মতো তছনছ করে দিয়েছে জনজীবন। তবে কথায় আছে না, রাতের অন্ধকার কাটিয়েই দিনের আলো প্রস্ফুটিত হয়। করোনা কালে অনেকটা এ। ই রকমই এক সাফল্যের গল্প রয়েছে কেরালার মেয়ে সুমির জীবনে(Sumi From Kerala)। করোনা কালে অনেকেই নিজেদের হিডেন ট্যালেন্টকে ব্যবহার করে ব্যবসার পথ(To start Business) বেছে নিয়েছে। অনেকে সাফল্য পেয়েছে, অনেকের ভাগ্যে আবার শিকে ছেঁড়েনি। তবে কেরলার মেয়ে সুমি কিন্তু নিজের সখকেই উপার্জনে বদলে দিয়ে আজ মোটা টাকার মালকিন(Good Returns)। পুঁজি বলতে ছিল ১ কাঠা জমি। সেই জমি থেকেই এখন মাসে মোটা টাকা উপার্জন করেন গৃহবধূ সুমি। করোনা পরিস্থিতিতে দীর্ঘ লকডাউনের(Lockdown) সময়ে একজন গৃহবধূ কীভাবে ব্যবসায় সাফল্য পেল শুনুন সেই কাহিনি(How A Housewife Turns Into Business women)। 

কোভিড ১৯-র সময় বাড়িতে বাহারি গাছের চাষ ও পরিচর্যা শুরু করেন বছর ৩৩-র গৃহবধূ সুমি।  করোনার মত কঠিন পরিস্থিতিতে গৃহবধূর আস্তরণ সরিয়ে ব্য়বসার ময়দানে ময়দানে পা রাখার জন্য নিজেকে প্রস্তুত করেন সুমি। সেই জন্য এক প্রতিবেশীর কাছ থেকে ৫ কাঠা জমি লিজ হিসাবে ভাড়াও নেন তিনি। ছোট থেকে ফুল ও সবজি চাষ ভাল লাগা মেয়েটি করোনা পরিস্থিতিতে সেই শখকে পেশায় পরিণত করতে কিন্তু মোটেই ভয় পাননি। একফালি জায়গাতেই বাহারি গাছের চাষ করে এখন মাসে মোটা টাকা উপার্জন করছেন সুমি। উল্লেখ্য, সম্প্রতি এক দক্ষিণী অভিনেতা সুমির থেকে ভিন্নস্বাদের ফুলগাছ কিনেছেন। সুমির সংগ্রহে রয়েছে নানারকমের বাহারি গাছ। সেই তালিকাটা যথেষ্ট লম্বা। Episcia, Begonia, various Anthurium varieties এবং Jewel Orchid -এর মতো গাছও রয়েছে সেই তালিকায়।  এই কাজে তাঁকে প্রতিনিয়ত উৎসাহ দিয়েছেন তাঁর স্বামী। বলা বাহুল্য, সুমির ৩ বছরের ছোট মেয়ে নিরঞ্জনার গাছের প্রতি যে ভালবাসা সেই রকম বেশ কয়েকটি ভিডিও নজর কেড়েছে  নেস্টলে ইন্ডিয়া লিমিটেডের।

আরও পড়ুন-Business Idea-নিজের ব্যবসা শুরু করতে চাইছেন, হতে পারেন টিকিট এজেন্ট, যোগাযোগ করুন IRCTC-র সঙ্গে 

আরও পড়ুন-Business Idea-কম পুঁজি বিনিয়োগে মোটা আয়ের সুযোগ,শুরু করুন রসুন চাষ,৪ লাখ টাকা উপার্জনের সুযোগ

আরও পড়ুন-Business Idea-১ টাকার কম বিনিয়োগে হয়ে যান লাখপতি,শুরু করুন লেমন গ্রাস ফার্মিং-র ব্যবসা

সখ থেকে ব্যবসায়িক সাফল্যের কাহিনির যে জার্নি সেটা বেশ সুখপ্রদই ছিল। কিন্তু সাময়িকভাবে একটু বিপাকে পড়েছেন সুমি। যে প্রতিবেশীর কাছ থেকে ৫ কাঠা জমি লিজ হিসেবে ভাড়া নিয়েছিলেন, সেই প্রতিবেশী জমি বিক্রি করে দিয়েছেন। ফলে নিজের সেই এক কাঠা জমিকে সম্বল করেই ঘুরে দাঁড়ানোর লড়াই লড়ছেন কেরালার এই বছর ৩৩-র গৃহবধূ। নিজের বাড়ির কার্নিশ থেকে শুরু করে বারান্দা সব জায়গাতেই নানা বাহারি গাছ লাগিয়েছেন। ধীরে ধীরে ব্যবসায় যাতে আরও উন্নতি হয় সেই প্রচেষ্টাই জারি রয়েছে। সেই সঙ্গে এলাকার অন্য মহিলাদেরকেও এই ব্যবসায় উৎসাহ দেওয়ার পাশাপাশি স্বনির্ভর হওয়ারও পরামর্শ দেন সুমি ।


 

Share this article
click me!