Investment Plan-১২ শতাংশ ক্লাবে বিনিয়োগ ও লোন পাওয়ার সুযোগ, ১২ শতাংশ হারে সুদ পাবে বিনিয়োগকারী

ভারত পে  দ্বারা সঞ্চালিত বিনিয়োগ এবং লোনের অ্যাপ হল ১২ শতাংশ ক্লাব।  বিনিয়োগকারীদের অ্যকাউন্টে  ১২ শতাংশ হারে সুদ জমা হবে। ১২ শতাংশ সুদের হারে লোনও নেওয়া যেতে পারে এই বিশেষ অ্যাপের মাধ্যমে।

Kasturi Kundu | Published : Dec 10, 2021 9:40 AM IST

আমরা প্রত্যেকেই যখন কোনও না কোনও ইনভেস্টমেন্ট প্ল্যানে(Investment Plan) বিনিয়োগের কথা ভাবি, তখন প্রথমেই যে বিষয়টার দিকে নজর দেওয়া হয়ে থাকে সেটা হল বিনিয়োগের পরিবর্তে রিটার্ন কত। আপনার সামনে যদি এমন কোনও বিনিয়োগ প্ল্যান(Investment Plan) আসে যেখানে,বিনিয়োগের পর বিনিয়োগকারীদের অ্যকাউন্টে  ১২ শতাংশ হারে সুদ জমা হবে(Interest will be credited at the rate of 12 percent)। প্রসঙ্গত, একটি বিজ্ঞাপন সম্প্রতি সকলের নজর কেড়েছে। যে বিষয়টিকে কেন্দ্র করে সেটি হল একটি বিনিয়োগ সংক্রান্ত অ্যাপের বিজ্ঞাপন। ১২ শতাংশ ক্লাব(12% club) হল সেই অ্যাপ।  আর এই ১২ শতাংশ ক্লাব ভারত পে (BharatPe) দ্বারা সঞ্চালিত একটি বিনিয়োগ(Investment)এবং লোনের (Loan)অ্যাপ। বলা বাহুল্য, ভারত পে হল ভারতের সব থেকে বড় একটি ফিনটেক কোম্পানি। 

সংস্থার নামের সঙ্গে সুদের পরিমানের কিন্তু বেশ মিল রয়েছে। ভারত পে দ্বারা সঞ্চালিত এই ১২ শতাংশ ক্লাবে টাকা বিনিয়োগ করলে বছরে ১২ শতাংশ হারে সুদ পাওয়ার সুযোগ রয়েছে। একদিকে যেমন বিনিয়োগের বদলে ১২ শতাংশ সুদ পাওয়া যাবে তেমনই আবার ১২ শতাংশ সুদের হারে লোনও নেওয়া যেতে পারে এই বিশেষ অ্যাপের মাধ্যমে। বলা বাহুল্য, বিনিয়োগ এবং লোন প্রদানের জন্য ইতিমধ্যেই সর্বোচ্চ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডায়ির তরফে অনুমতিও নিয়ে নিয়েছে ভারত পে। ১২ শতাংশ ক্লাবে টাকা বিনিয়োগ করার অন্যতম একটি বড় সুবিধা হল,গ্রাহক যেকোনও সময় এই টাকা তোলার সুবিধা পাবে। এবার আসা রিটার্নের কথায়।  ১২ শতাংশ ক্লাব অ্যাপে পাওয়া রিটার্ন অন্য যে কোনও ফিক্সড ডিপোজিটের তুলনায় বেশ অনেকটাই বেশি। 

আরও পড়ুন-Investment Plan: সহজেই প্রতি মাসে মিলবে ৯ লক্ষ টাকা পেনশন, শুধু করতে হবে এই কাজটি

আরও পড়ুন-মোদীর 5F লক্ষ্যে পৌঁছাতে উদ্যোগ, বস্ত্রশিল্পের উন্নয়নে তৈরি হচ্ছে ৭টি PM MITRA পার্ক

প্রসঙ্গত, প্রথমে ১২ শতাংশ ক্লাব এই অ্যাপের সঙ্গে নিজের একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এর পর কেওয়াইসি (KYC)প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে। তারপরই এই অ্যাকাউন্টে ১০০০ টাকা থেকে শুরু করে ১০ লাখ টাকা অবধি রাখার সুযোগ পাওয়া যাবে। উল্লেখ্য,এই অ্যাকাউন্ট থেকে নিজেদের ইচ্ছামত প্রতি দিন, মাসিক অথবা বার্ষিক রূপে টাকা তুলতে পারবে গ্রাহক। এবার এক নজরে দেখে নিন অ্যাকাউন্ট খোলার পদ্ধতিটি। সবার প্রথমেই ইনস্টল করতে হবে ১২ শতাংশ ক্লাব অ্যাপটি। এর পর নিজেদের ফোন নম্বর এন্টার করে ওটিপি (OTP)ভেরিফিকেশন করতে হবে। মোবাইল নম্বর সঠিক হওয়ার পরই খুলে যাবে এই অ্যাপের ড্যাশবোর্ডটি। তারপরই নিজেরাই ১২ শতাংশ ক্লাবে বিনিয়োগের সুযোগ পেয়ে যাবেন।

অ্যাকাউন্ট খোলার পর এবার জেনে নেওয়া যাক বিনিয়োগের পদ্ধতিটি। বিনিয়োগের জন্য 'কন্ট্রিবিউট মানি' (Contribute Money) অপশনে যেতে হবে। এর পর ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করাতে হবে। এর পর লিঙ্ক নাউ (Link Now) অপশনে ক্লিক করে ড্রপ ডাউন করে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বেছে নিতে হবে। আধার নম্বর ওটিপি-র মাধ্যমে সঠিক প্রমান করতে হবে। এরপর আধার কেওয়াইসি সম্পূর্ণ করার পর নিজেদের একটি সেলফি তুলে সাবমিট করতে হবে। সব শর্ত পূরণের পরই এই অ্যাকাউন্ট ওপেন হবে। এর পর সেই অ্যাকাউন্টে টাকা বিনিয়োগ করে ১২ শতাংশ সুদের হারে টাকা পেয়ে যাবেন।

Share this article
click me!