মূল্যবৃদ্ধি নিয়ে অশনি সংকেত সরকারে রিপোর্টে, মার্চে আকাশ ছুঁয়েছে পাইকারি মূল্য সূচক

গত এক বছরে পাইকারি মূল্যস্ফীতি প্রায় দ্বিগুণ হয়েছে। কারণ ২০২১ সালের মার্চ মাসে  পাইকারি সামগ্রীর দাম ছিল ৭,৮৯ শতাংশ। আর ২০২২ সালের মার্চে তা গিয়ে ঠেকেছে ১৪.৫৫ শতাংশে।

Saborni Mitra | Published : Apr 18, 2022 9:44 AM IST

দ্রব্যমূল্যের দাম ক্রমশই বাড়ছে। যা নিয়ে ইতিমধ্যে সরকারের বিরোধী পক্ষ কথা বলতে শুরু করেছে। তবে মার্চ মাসে পাইকারি মূল্যস্ফীতি ছিল গত চার মাসের সর্বোচ্চ। মার্চ মাসে মুদ্রাস্ফীতি ১৪.৫৫ শতাংশে পৌঁছেছে। ফেব্রুয়ারি মুদ্রাস্ফীতি ছিল ১৩.১১ শতাংশ। সোমবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী ২০২১ সালের এপ্রিল থেকে পাইকারি মূল্য ইনডেক্স অর্থাৎ WPI গত একবছর ধরে দুই সংখ্যার নিচে নামেনি। অপরিশোধিত পেট্রোলিয়াম আর প্রাকৃতিক দ্যাসের পাশাপাশি মৌলিক ধাতুর দাম বৃদ্ধিরে কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। বাণিজ্যমন্ত্রকের মতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারাণে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খল অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই কারণে অপরিশোধিত ও পেট্রোলিয়াম পণ্যের দাম বেড়েছে। 

গত এক বছরে পাইকারি মূল্যস্ফীতি প্রায় দ্বিগুণ হয়েছে। কারণ ২০২১ সালের মার্চ মাসে  পাইকারি সামগ্রীর দাম ছিল ৭,৮৯ শতাংশ। আর ২০২২ সালের মার্চে তা গিয়ে ঠেকেছে ১৪.৫৫ শতাংশে। পাইকারী মূল্যের সূচক বা হোলসেলার প্রাইস ইনডেক্স  অনুযায়ী ২০২১ সালের ডিসেম্বর মাসে সূচক ছিল ১৪.২৭ শতাংশ। ২০২২ সালের জানুয়ারিতে সেই সূচক নেমে গিয়েছিল ১৩.৬তে। ফেব্রুয়ারিতে সূচক আরও কমে গিয়ে দাঁড়িয়েছিল ১৩.১১ শতাংশে। কিন্তু ২০২২ সালের মার্চ মাস থেকে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ার পাইকারি জিনিসের দাম বাড়তে শুরু করে। আর সেই কারণেই মুদ্রাস্ফীতিও রেকর্ড তৈরি করে। 

২০২২ সালের ফেব্রুয়ারি মাসের তুলনায় ২০২২ সালের মার্চ মাসে জিনিসপত্রের উৎপাদিত মূল্য থেকে শুরু করেছে জ্বালানি এমন কি বিদ্যুতের দামও যথেষ্টপরিমাণে বেড়ে গেছে। যা পাইকারি মূল্যস্ফীতির সূচককে আরও বাড়িয়ে দিচ্ছে। বাণিজ্য মন্ত্রকের তথ্যে দেখা গেছে মার্চ মাসে উৎপাদিত পণ্যের মূল্যস্ফীতি ছিল ১০.৭১ শতাংশ। যা ফেব্রুয়ারিতে ৯.৮৪ শতাংশ ছিল। জ্বালানি ও বিদ্যুতের মূল্যের হার ছিল ৩৪.৫২ শতাংশ। অপরিশোধিত পোট্রোলিয়ামের মূল্যস্ফীতি মার্চ মাসে ৮৩ শতাংশের বেশি ছি। যা ফেব্রিয়ারিতেও ৫৬ শতাংশের কম ছিল।

কেন্দ্রীয় সরকার যে তথ্য দিয়েছে তাতে দেখা গেছে মার্চ মাসের শুরুর দিতে রিজার্ভ  ব্যাঙ্ক তার মূল রেপো রেট ধরে রাখতে পেরেছে। এই রেপো রেটের মাধ্যমে ব্যাঙ্কগুলিতে স্বল্পমেয়াদী টাকা ধার দেওয়া হয়। ১১তম বারের জন্য রেপোরেট ৪ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে। 

মাস্ককে বিদায় জানাবেন না- কোভিড কিন্তু যায়নি, করোনাভাইরাস সংক্রমণ বাড়ার পরই আর্জি চিকিৎসকদের
World Heritage Day 2022: এক নজরে ভারতের সেরা ১০ ঐতিহাসিক ভবন, দেখে নিন এখনও কেন আকর্ষনীয়
'বাঘের ঝাঁপ… ', সুন্দরবনের বাঘের পুরনো ভিডিও নতুন করে মন জয় করল নেটিজেনদের

Share this article
click me!