Kisan Vikas Patra-জিরো রিক্স পোস্ট অফিস স্কিম,১০ বছরে দ্বিগুণ হবে টাকা,বিনিয়োগ করুন কিষাণ বিকাশ পত্রে

পোস্ট অফিসের জিরো রিক্স স্কিমের নাম কিষাণ বিকাশ পত্র। এই খাতে টাকা রাখলে আগামী ১০ বছরে সেই টাকা হবে দ্বিগুণ। সর্বনিম্ন বিনিয়োগের পরিমান ১০০০ টাকা। 

Kasturi Kundu | Published : Dec 18, 2021 9:18 AM IST

প্রতিটি মানুষই তা সে নিম্নবিত্তই হোক মধ্যবিত্ত বা উচ্চবিত্ত ভবিষ্যত সুরক্ষার কথা ভেবে বিভিন্ন সংস্থায় টাকা সঞ্চয় করে রাখেন। সঞ্চয়ের আগে কিন্তু প্রতিটি মানুষরই যাচাই করে নেওয়া উচিত সেই সংস্থা কতটা ভরসা যোগ্য। একটা মানুষের ভবিষ্যত সেই সংস্থার হাতে তুলে দেওয়ার আগে আরও একটা দিক যাচাই করা উচিত। আর সেটা হল, জমানো টাকার ওপর সুদের পরিমান কেমন। সুদের পরিমান ভাল না হলে ভবিষ্যতে সঞ্চয়ের পরিমান উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে না। এই মুহুর্তে এমনিতেই বিভিন্ন ব্যাঙ্কে সুদের হার কমে গিয়েছে। তবুও ভরসার নিরিখে বহু মানুষ ব্যাঙ্কে টাকা সঞ্চয় করেন। তবে ব্যাঙ্কের পাশাপাশি সমান ভরসাযোগ্য জায়গা হল পোস্ট অফিস(Post Office scheme)। এখানে অবশ্য লং টার্ম পদ্ধতিতেই বেশিরভাগ বিনিয়োগের স্কিম রয়েছে।  পোস্ট অফিসের সেই রকমই একটি স্কিমের নাম কিষাণ বিকাশ পত্র(Kishan Vikash patra)। এই খাতে টাকা রাখলে আগামী ১০ বছরে সম্পূর্ণ সুরক্ষার জন্য দ্বিগুণ টাকা পাওয়ার সুযোগ রয়েছে (Amount will Be Double In 10 Years)।  

উল্লেখ্য,  বর্তমানে একাধিক জায়গায় বিনিয়োগের বিভিন্ন সুযোগ রয়েছে। এর এক একটিতে আবার ঝুঁকিও অত্যন্ত বেশি। তবে সেক্ষেত্রে আবার লাভের সম্ভাবনাও অনেকটা বেশি থাকে। কিন্তু কোনও ব্যক্তি যদি সম্পূর্ণ ঝুঁকিহীন ভাবে বিনিয়োগ করতে চান ও নিজের অর্থের পুরো নিরাপত্তা চান, সেক্ষেত্রে কিন্তু পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্রই হতে পারে আপনার সেরা পছন্দ। প্রসঙ্গত,পোস্ট অফিসের এই স্কিমগুলিতে সরকারি গ্যারান্টি থাকে, তাই এখানে টাকার কোনও ঝুঁকিও নেই। রিটার্নে গ্যারান্টিও পাওয়া যায়। এবার জেনে নেওয়া যাক, কিষাণ বিকাশ পত্রের সময়সীমা থাকে ১২৪ মাস অর্থাৎ ১০ বছর ৪ মাস। উদাহরণ স্বরূপ বলা যায়, যদি কোনও ব্যক্তি ২০২০ সালের ১ এপ্রিলে বিনিয়োগ করেন , তবে তিনি ১০ বছর ৪ মাস পরে বিনিয়োগকারী দ্বিগুণ টাকা পাবেন। এক্ষেত্রে সুদের হার থাকবে ৬.৯ শতাংশ।

আরও পড়ুন-Small scheme Investment-ছোট বিনিয়োগে বড় রিটার্ন, মাত্র ১০০ টাকা দিয়ে শুরু করুন এই স্কিম

আরও পড়ুন-16 days to Go-বাকি রয়েছে মাত্র ১৬ দিন,জমা দিয়ে দিন লাইফ সার্টিফিকেট,না হলে আটকে যেতে পারে পেনশন

আরও পড়ুন-Business Idea-১০ হাজার টাকা বিনিয়োগে শুরু করুন আচারের ব্যবসা,মাসে ঘরে আনুন ৩০ হাজার টাকা

কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগের আগে এই স্কিমে বিনিয়োগের পরিমানটা জেনে রাখা দরকার।  বিনিয়োগের সর্বনিম্ন সীমা রয়েছে ১০০০ টাকা। সর্বোচ্চ সীমার কোনও পরিমান নেই। নিজের পকেটের ওজন বুঝে পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্রে টাকা বিনিয়োগ করা যাবে। ১৯৮৮ সালে পোস্ট অফিস প্রথম এই স্কিমটি এনেছিল। তবে এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে গুরিত্বপূর্ণ বিষয়টি হল, প্যানকার্ড ও আধার কার্ড থাকা বাধ্যতামূলক। তবে সেটা ৫০ হাজারের বেশি বিনিয়োগের ক্ষেত্রে অত্যাবশ্যক। আবার যদি ১০ লাখ টাকা বা তার বেশি বিনিয়োগ করতে চান, তবে স্যালারি স্লিপ, ইনকাম ট্যাক্স রিটার্নসের নথিও জমা দিতে হবে। লাস্ট বাট নট ইন লিস্ট,এই স্কিমের রিটার্ন কিন্তু পুরোপুরি করযোগ্য।

Share this article
click me!