রেলের এই স্কিম থেকে পান কর্মসংস্থানের সুযোগ, ১৫ দিনের বিনামূল্যে প্রশিক্ষণের পরে বেকাররাও ভাল উপার্জন করতে সক্ষম হবেন

এই প্রচারাভিযানের আওতায় রেলওয়ে যুবকদের ১৫ থেকে ১৮ দিনের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যার পরে যুবকরা তাদের নিজস্ব স্টার্টআপ শুরু করতে সক্ষম হবে।

Web Desk - ANB | Published : Jul 30, 2023 8:55 AM IST / Updated: Jul 30 2023, 02:27 PM IST

ভারতীয় রেল বেকার যুবকদের জন্য একটি দুর্দান্ত প্রচার শুরু করেছে। ভারতীয় রেল আরও বেশি সংখ্যক বেকার যুবকদের কর্মসংস্থান পেতে সক্ষম করতে চায়, তাই এই প্রচারাভিযানের আওতায় রেলওয়ে যুবকদের ১৫ থেকে ১৮ দিনের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যার পরে যুবকরা তাদের নিজস্ব স্টার্টআপ শুরু করতে সক্ষম হবে।

মাধ্যমিক পাস করেও এই সুবিধা পেতে পারেন

আপনাদের জানিয়ে রাখি যে ভারতীয় রেলের এই স্কিমটি তরুণদের কাছে খুব পছন্দের। এই প্রকল্পের সবচেয়ে বিশেষ বিষয় হল এই প্রশিক্ষণের জন্য যুবকদের বেশি শিক্ষার প্রয়োজন নেই। শুধুমাত্র মাধ্যমিক পাস যুবকরাও এই স্কিমের সুবিধা নিতে পারে এবং ১৫ থেকে ১৮ দিনের প্রশিক্ষণ পেতে পারে।

প্রশিক্ষণ দিচ্ছেন বিশেষজ্ঞরা

ক্যাপ্টেন শশী কিরণ, উত্তর পশ্চিম রেলওয়ের সিপিআরও জানিয়েছেন যে রেল কৌশল বিকাশ যোজনা ভারতীয় রেলওয়ে শুরু করেছে। এই প্রকল্পের আওতায় বেকার যুবকদের বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। উত্তর-পশ্চিম রেলওয়ের অধীনে সমস্ত বিভাগে এরকম অনেক কারখানা রয়েছে, যেখানে ট্রেন সম্পর্কিত কাজ করা হয়। আমরা আপনাকে বলি যে ঢালাইয়ের কাজ সাধারণত কারখানাগুলিতে করা হয়। তরুণরা এ কাজে দক্ষতা অর্জন করছে। একই সময়ে, ওয়েল্ডিং ছাড়াও,

এরকম প্রায় ৪ থেকে ৫টি কাজ রয়েছে, যা রেলওয়ে বিশেষজ্ঞরা এই যুবকদের শেখান।

সহজে লোন পাওয়া যায়

যুবকদের প্রশিক্ষণ শেষ করার পর, তাদের রেলওয়ে থেকে একটি শংসাপত্রও দেওয়া হয়, যার সাহায্যে যুবকরা সহজেই যেকোনো ব্যাঙ্ক থেকে লোক নিতে পারে, এবং তাদের স্টার্টআপ শুরু করতে পারে। আমাদের জানিয়ে দেওয়া যাক যে এখন পর্যন্ত ৫০০০ এরও বেশি যুবক শুধুমাত্র উত্তর পশ্চিম রেলওয়েতে বিনামূল্যে প্রশিক্ষণ নিয়েছেন।

এছাড়া তরুণদের মনে রাখতে হবে এখানে প্রশিক্ষণ নেওয়ার পাশাপাশি তারা পড়াশোনাও চালিয়ে যেতে পারে। একই সঙ্গে রেলওয়ের বিশেষজ্ঞদের দ্বারা এই যুবকদের প্রশিক্ষণ দেওয়া হয়। যে কারণে তাদের কাজে অনেক দক্ষতা দেখা যায়। এই ক্যাম্পেইনের একটি ভালো বিষয় হলো এখান থেকে প্রশিক্ষণ নিয়ে তরুণরা অন্যান্য বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ দিতে পারে।

Share this article
click me!