NEET: স্বপ্নের সাফল্য, প্রতিকূলতাকে হারিয়ে ডাক্তার হতে যাচ্ছেন জম্মু ও কাশ্মীরের তিন বোন

তিন বোন জম্মু ও কাশ্মীরের একটি মধ্যবিত্ত পরিবারের সন্তান। একই সঙ্গে তারা বেড়ে উঠেছে। স্কুলেও যেত একই সঙ্গে।

 

Web Desk - ANB | Published : Jun 16, 2023 3:25 PM IST

জম্মু ও কাশ্মীরের তিন খুড়োতুতো বোনা একই সঙ্গে স্বপ্নের সাফল্য পেল। প্রথম প্রচেষ্টাতেই ন্যাশানাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট বা নিট (NEET) পরীক্ষায় পাশ করেছে। তিন বোন আরও একবার প্রমান করেছে যদি ইচ্ছে থাকে তাহলে প্রতিকূলতাকে পার করা যায়।

তিন বোন জম্মু ও কাশ্মীরের একটি মধ্যবিত্ত পরিবারের সন্তান। একই সঙ্গে তারা বেড়ে উঠেছে। স্কুলেও যেত একই সঙ্গে। তিন বোন একই সঙ্গে এই সাফল্য পাওয়ায় রীতিমত খুশি তিন জনই। তাঁরা পড়তেন শ্রীনগরের ইসলামিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে। সেখানেই প্রাথেই প্রাথমিক যোগ্যতা অর্জন করেছে। দীর্ঘ দিন ধরেই অশান্ত উপত্যাকার পরিবেশ। ৩৭০ ধারা রদ হওয়ার পরে দীর্ঘদিন স্তব্ধ ছিল জম্মু ও কাশ্মীরের জনজীবন। এত প্রতিকূলতার মধ্যেই পড়াশুনা বন্ধ করে দেয়নি এই তিন মেধাবী কন্যা। চেষ্টা চালিয়ে গেছে। হার মেনেছে প্রতিকূলতা। একই সঙ্গে তাদের অভিভাবকরাও সঠিক সঙ্গ দিয়েছেন। তাঁরাও প্রয়োজনীয় কোচিংএর ব্যবস্থা করেছে।

সফল তিন বোন- তুবা বশির, রুতবা বশির ও আরবিশ বশির। এই সাফল্য তিন জনই খুব খুশি। তুবা বলেছেন, 'আমার দারুন লাগছে। আমরা তিন বোনই একই সঙ্গে নিট পরীক্ষায় পাশ করতে পেরেছি। আমরা একই স্কুলে আর কোচিংএ যেতাম। ' তিনি আরও বলেছেন, তাঁরা জানতে তাঁরা পারবেন নিট পরীক্ষায় পাশ করতে। তিনি আরও জনিয়েছেন তাঁরা যখন স্কুলে যেতেন তখন থেকেই তাঁরা তিন বোন ডাক্তার হওয়ারই স্বপ্ন দেখতেন। অন্যদিকে রুতবা বশির বলেছেন, তারা নিট পরীক্ষায় পাশ করার জন্য কঠোর পরিশ্রম করেছেন। তাদের সাফল্যের জন্য তাঁরা কৃতিত্ব দিয়েছেন তাদের বাবা ও মাকে। তিনি আরও জানিয়েছেন বাবা মায়ের সহযোগিতা ছাডা এই কঠিন লড়াইয়ে তাঁরা সফল হতে পারতেন না।

নিট পরীক্ষা

NEET সারা দেশে পরিচালিত সবচেয়ে কঠিন মেডিকেল প্রবেশিকা পরীক্ষাগুলির মধ্যে একটি। এটি প্রতি বছর স্নাতক (এমবিবিএস/বিডিএস/আয়ুষ কোর্সে) ভর্তির জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা পরিচালিত হয়। কেন্দ্রীয় সরকার ভারতে এবং বিদেশে মেডিকেল কোর্স অধ্যয়নের জন্য NEET পরীক্ষায় যোগ্যতা অর্জনের জন্য বাধ্যতামূলক করেছে।

আরও পড়ুনঃ

Panchayat elections: পঞ্চায়েত ভোটের ময়দানে রাজ্যের দুই কৃষক সংগঠন, জানুন তাদের প্রার্থী পরিচয়

Monsoon Forecast: বর্ষার আগমন নিয়ে সুখবর আলিপুর হাওয়া অফিসের, তবে এখনই দাবদহ থেকে নিস্তার নেই

Adipurush: রামায়ণকে উপহাস করা হয়েছে আদিপুরুষে , মুক্তির দিনই মামলা দিল্লি হাইকোর্ট

 

Share this article
click me!