আবার দিতে হবে NEET? মাথায় হাত পরীক্ষার্থীদের! সুপ্রিম কোর্টের তোলপাড় করা রায়

এই ঘটনায় কেন্দ্রের বক্তব্য জানতে চাওয়া হয়েছিল। এদিন একটি হলফনামা দিয়ে নিজের বক্তব্য জানায় কেন্দ্র। সুপ্রিম কোর্টকে জানানো হয়, ২০২৪ NEET পরীক্ষায় দেওয়া বাড়তি নম্বর বাতিল করা হবে। এর বদলে পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে।

Parna Sengupta | Published : Jun 13, 2024 9:47 AM IST

চলতি বছরের NEET পরীক্ষা নিয়ে শীর্ষ আদালতে একাধিক মামলা দায়ের করা হয়েছিল। মামলাকারীদের অভিযোগ, এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে। অন্যান্য অনিয়মের অভিযোগও আনা হয়েছিল। এদিন সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হয়। বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লা এবং বিচারপতি বিক্রম নাথের অবকাশকালীন বেঞ্চে NEET মামলার শুনানি ছিল।

আগেই শীর্ষ আদালতের তরফ থেকে এই ঘটনায় কেন্দ্রের বক্তব্য জানতে চাওয়া হয়েছিল। এদিন একটি হলফনামা দিয়ে নিজের বক্তব্য জানায় কেন্দ্র। সুপ্রিম কোর্টকে জানানো হয়, ২০২৪ NEET পরীক্ষায় দেওয়া বাড়তি নম্বর বাতিল করা হবে। এর বদলে পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে।

Latest Videos

দীর্ঘদিন ধরে শিরোনামে রয়েছে নিট পরীক্ষা। সেই জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। এবার এই নিয়ে বিরাট নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। NEET পরীক্ষায় গ্রেস মার্কস তথা বাড়তি নম্বর পাওয়া প্রার্থীদের নম্বর বাতিল করা হবে। জানা যায়, মোট ১৫৬৩ জন পরীক্ষার্থীকে সময়জনিত সমস্যার জন্য বাড়তি নম্বর দেওয়া হয়েছিল। এবার সেই নম্বর বাতিল করে দেওয়া হবে এবং সেই পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষায় বসতে দেওয়ার সুযোগ করে দেওয়া হবে বলে সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র।

NEET পরীক্ষার কাউন্সেলিংয়ের দিন আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল। সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্তে কোনও স্থগিতাদেশ জারি করেনি। বরং শীর্ষ আদালত জানায়, পূর্ব নির্ধারিত সময় অনুযায়ীই কাউন্সেলিং হবে। নতুন করে পরীক্ষা হলেই এই প্রক্রিয়ায় বাধা পড়বে না। আগামী ৮ জুলাই থেকে NEET পরীক্ষা সম্বন্ধিত সকল আবেদনের শুনানি শুরু হবে।

এদিন সুপ্রিম কোর্টকে কেন্দ্র বলে, এই ১৫৬৩ জন প্রার্থীর ফলাফল পুনরায় বিবেচনার জন্য একটি কমিটি তৈরি করা হয়েছিল। সেই কমিটিই এই সিদ্ধান্ত দিয়েছে। বলা হয়েছে, এই পরীক্ষার্থীদের রেজাল্ট বাতিল করে দেওয়া হবে। আগামী ২৩ জুন পরীক্ষা, রেজাল্ট ৩০ জুন। আগামী ৬ জুলাই থেকে এমবিবিএস, বিডিএস ও অন্যান্য মেডিক্যাল পাঠক্রমে ভর্তির কাউন্সেলিং শুরু হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim