পরীক্ষায় ভালো ফল করতে চান? আগের দিন কোনওভাবেই এই ভুলগুলি করবেন না

কত পড়লাম সেটা গুরুত্বপূর্ণ নয়। পরীক্ষায় কত ভালো লিখলাম সেটাই গুরুত্বপূর্ণ। পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে আগের দিন আপনার এই ১০টি ভুল একেবারেই করা উচিত নয়।

Soumya Gangully | Published : Sep 27, 2024 6:00 PM IST

15
কেরিয়ারে উন্নতির ক্ষেত্রে পরীক্ষায় বেশি মার্কস পাওয়া গুরুত্বপূর্ণ, এই কারণে পরীক্ষার আগে সতর্ক থাকা জরুরি

বর্তমান শিক্ষাব্যবস্থায় নম্বর বেশি পেলেই মেধাবী বলে ধরা হয়। আর নম্বর বেশি পেতে হলে ভালো করে পড়াশোনা করতে হবে। শুধু তাই নয়, পড়া জিনিস পরীক্ষায় ভালোভাবে লিখতে হবে। অনেক ছাত্রছাত্রী পরীক্ষার আগে পর্যন্ত ঠিকমতো পড়াশোনা না করে মাত্র চার-পাঁচ দিন আগে থেকে দিনরাত বিশ্রাম না নিয়ে পড়ে। প্রকৃতপক্ষে এভাবে করা পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সহায়ক নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাহলে পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে, বিশেষ করে আগের দিন কী কী বিষয় মাথায় রাখা উচিত তা এখানে জেনে নিন। 
 

25
পরীক্ষার আগে রাত জাগা একেবারেই উচিত নয়, এতে ফল ভালো হওয়ার আশা কমে যায়

রাতভর পড়বেন না
অনেকেই এই ভুলটি করে থাকেন। পরীক্ষার ঠিক আগের দিন ঘন্টার পর ঘন্টা ধরে পড়াশোনা করে। এতে মানসিক চাপ বেড়ে যায়। বিশেষ করে পরীক্ষার আগের দিন অনেকেই রাত জেগে পড়াশোনা করে। এভাবে পড়া মোটেও ভালো নয়। এর ফলে পরীক্ষার হলে ক্লান্তি অনুভূত হয়। ফলে আপনি যতই পড়াশোনা করুন না কেন, পরীক্ষায় ভালো লিখতে পারবেন না।  

রাতে ঘুম খুবই গুরুত্বপূর্ণ
পর্যাপ্ত ঘুম না হলে আপনি যতই পড়াশোনা করুন না কেন, আপনার মস্তিষ্ক তা ধরে রাখতে পারবে না। মস্তিষ্ক সঠিকভাবে কাজ না করলে আপনার পড়া বিষয়গুলো সময়মতো মনে পড়বে না। ফলে আপনার পরিশ্রম বৃথা যাবে। তাই পরীক্ষার আগে যথেষ্ট বিশ্রাম খুবই প্রয়োজন।

35
পরীক্ষার আগে সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকা জরুরি, না হলে মন অন্যদিকে চলে যায়

নতুন বিষয় পড়বেন না
অনেকেই পরীক্ষা কাছে এসে নতুন বিষয় পড়া শুরু করে। এটা একটা বড় ভুল। পরীক্ষার এই সময়ে নতুন বিষয় শেখার কোনও উপকারিতা নেই। বরং ক্ষতিই বেশি হয়। নতুন বিষয় মনে না থাকার সাথে সাথে, আগে যেগুলো পড়েছিলেন সেগুলোও ভুলে যাওয়ার আশঙ্কা থাকে। তাই পুরনো বিষয়গুলোর প্রতি মনোযোগ দিন।

সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন
অনেকেই পরীক্ষার মানসিক চাপ থেকে মুক্তি পেতে সোশ্যাল মিডিয়া অথবা অন্যান্য বিনোদনমূলক কার্যক্রম দেখে থাকেন। এতে অতিরিক্ত সময় ব্যয় করার ফলে পড়াশোনার প্রতি মনোযোগ কমে যায়। বিশেষ করে পরীক্ষার আগের দিন সোশ্যাল মিডিয়া থেকে যতটা সম্ভব দূরে থাকুন। 

45
পরীক্ষার আগে মানসিক চাপ কাটাতে হবে, না হলে পড়া বিষয়ও মাথা থেকে বেরিয়ে যেতে পারে

মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন
পরীক্ষা নিয়ে অতিরিক্ত চিন্তা করলে মানসিক চাপ বেড়ে যায়। এটি আপনার পরীক্ষার ফলাফলের উপর প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত মানসিক চাপ আপনার জন্য ক্ষতিকর। এতে করে পরীক্ষায় ভালো করা যায় না। তাই শান্ত ও রিল্যাক্স থাকার চেষ্টা করুন। এতে করে পড়া বিষয়গুলো মনে রাখা সহজ হবে এবং পরীক্ষা ভালো হবে। 

অস্বাস্থ্যকর খাবার খাবেন না 
অতিরিক্ত তেল ও ঝাল যুক্ত খাবার খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন। বিশেষ করে পরীক্ষার সময় আপনার খাবারের প্রতি খেয়াল রাখা উচিত। শরীর খারাপ থাকলে তার প্রভাব পরীক্ষার উপর পড়বে। এতে করে আপনার মনোযোগ কমে যাবে।

55
পরীক্ষার আগের রাতে জেগে থাকার জন্য ঘন ঘন চা-কপি পান করা একেবেরাই উচিত নয়

বিরতিহীনভাবে পড়বেন না
পড়াশোনার মাঝে মাঝে বিরতি নিয়ে পড়া ভালো। এতে করে আপনার মন প্রফুল্ল থাকবে। বিরতি না নিলে আপনি ক্লান্ত হয়ে পড়বেন। 

কফি, চা পান করবেন না
অনেকে মনোযোগ বৃদ্ধির জন্য অতিরিক্ত কফি, চা পান করে থাকেন। সাধারণ সময়ে এতে কোনও সমস্যা নেই। কিন্তু পরীক্ষার আগের দিন এমনটা করলে আপনার শরীরের ক্ষতি হতে পারে। পরীক্ষার আগের দিন আপনার যতটা সম্ভব শান্ত ও রিল্যাক্স থাকা উচিত।

ছোট ছোট নোট তৈরি করুন
পরীক্ষার আগের দিন নতুন বিষয় পড়ার চেয়ে আগে যেগুলো পড়েছেন সেগুলো থেকে ছোট ছোট নোট তৈরি করা ভালো। এতে করে বিষয়গুলো ভালোভাবে মনে থাকবে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos