এই দুটি ক্লাসের পড়ুয়াদের বিনামূল্যে ল্যাপটপ দেবে সরকার! কীভাবে পাবেন? জেনে নিন

বিনামূল্যে ল্যাপটপ দেওয়ার এই প্রকল্পে কীভাবে করতে হবে আবেদন, কারাই বা আবেদন করতে পারবেন এই প্রকল্পে, যাবতীয় তথ্য রইল এই প্রতিবেদনে।

Parna Sengupta | Published : May 17, 2024 6:32 AM IST

ডিজিটাল দুনিয়ায় সড়গড় করতে এবং ছাত্রছাত্রীদের প্রযুক্তিগত শিক্ষা প্রদান করতে সরকারের তরফে শুরু করা হয়েছে একটি বিশেষ প্রকল্প। মেধাবী ছাত্রছাত্রীদের জন্য কিছু প্রকল্প রয়েছে সরকারের, যেগুলি পড়ুয়াদের জন্য খুবই লাভজনক। এমনই একটি প্রকল্পের উল্লেখ রইল এখানে যার মাধ্যমে বিনামূল্যে সরকারের তরফে ল্যাপটপ পাবেন ছাত্রছাত্রীরা।

অখিল ভারতীয় প্রযুক্তি শিক্ষা পরিষদ এবং ভারত সরকারের মিলিত উদ্যোগে শুরু হয়েছে এই প্রকল্প। দশম এবং দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। বিনামূল্যে ল্যাপটপ দেওয়ার এই প্রকল্পে কীভাবে করতে হবে আবেদন, কারাই বা আবেদন করতে পারবেন এই প্রকল্পে, যাবতীয় তথ্য রইল এই প্রতিবেদনে।

Latest Videos

অনলাইনে আবেদন করতে হবে এই প্রকল্পের জন্য। এর জন্য প্রথমেই যেতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। হোমপেজে ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ যোজনার উপরে ক্লিক করতে হবে। এরপর ওয়ান স্টুডেন্ট ওয়ান যোজনার বিকল্পের উপরে ক্লিক করতে হবে। এরপর আবেদন ফর্মে জরুরি তথ্য পূরণ করে প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর সাবমিট করতে হবে।

এই প্রকল্পে আবেদনের জন্য প্রয়োজন হবে আধার কার্ড, আয়ের প্রমাণ পত্র, ঠিকানার প্রমাণ পত্র, মোবাইল নম্বর, কলেজের আইডি, পাসপোর্ট সাইজের ছবি। সমস্ত তথ্য যাচাই এর পরেই পাওয়া যাবে বিনামূল্যে ল্যাপটপ। এর জন্য ভারতের স্থায়ী নাগরিক হতে হবে। AICTE এর অন্তর্গত কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, ফার্মাসিস্ট, কম্পিউটার কোর্স বা অন্যান্য প্রযুক্তিগত ক্ষেত্রে যারা ডিপ্লোমা করছেন সেসব ছাত্রছাত্রীরাই পাবেন এই প্রকল্পের সুবিধা।

আরও জানানো হয়েছে ছাত্রছাত্রীদের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। তবে এই প্রকল্পে আবেদন করার জন্য কোনো জাতিগত সংরক্ষণ মানা হবে না। এই প্রকল্পের আওতায় বিনামূল্যে ল্যাপটপ পেতে সরকারের তরফে কিছু কিছু শর্তের উল্লেখ করা হয়েছে। এই শর্তগুলি পূরণ করলেই এই প্রকল্পের জন্য আবেদন করা যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা