IPL 2021, উথাপ্পা-ঋতুরাজের অনবদ্য ইনিংস, ধোনির ফিনিশ, দিল্লিকে হারিয়ে আইপিএল ফাইনালে চেন্নাই

আইপিএল ২০২১-এর (IPL 2021) প্রথম প্লে অফ। দুবাইতে রুদ্ধশ্বাস ম্যাচে  দিল্লি ক্যাপিটালসকে (Delhi Capitals) হারাল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। ম্য়াচে প্রথমে ব্যাট করে ১৭২ রান করে ঋষভ পন্থের (Rishabh Pant)দল। জবাবে ৪ উইকেটে ম্য়াচ জিতে আইপিএল ফাইনালে এমএস ধোনির (MS Dhoni)দল।     

Asianet News Bangla | Published : Oct 10, 2021 6:13 PM IST / Updated: Oct 11 2021, 12:39 AM IST

দলের সবথেকে গুরুত্বপূর্ণ সময়ে ফের একবার গর্জন মহেন্দ্র 'সিংহ' ধোনির। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্য়াচে ফিনিশারের ভূমিকায় দেখা গেল পুরোনো এমএস ধোনিকে (MS Dhoni)। জাদেজার আগে নেমে নিজেই দায়িত্ব নিয়ে ফিনিশ করলেন খেলা। আইপিএল ২০২১-এর (IPL 2021) প্রথম প্লে অফে দিল্লি ক্যাপিটালসকে (Delhi Capitals) ৪ উইকেটে হারিয়ে ফাইনালে চেন্নাই সুপার কিংস(Chennai Super Kings)। ম্যাচে প্রথমে ব্যাট করে ১৭২ রান করে দিল্লি। অর্ধশতরান করেন পৃথ্বি শ (Prithvi Shaw)ও ঋষভ পন্থ। রান তাড়া করতে নেমে সিএসকের হয়েও অর্ধশতরানের অনবদ্য ইনিংস খেলেন রবিন উথাপ্পা (Robin Uthappa) ও ঋতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। শেষে ৬ বলে ১৮ রানের ম্য়াচ ফিনিশিং ইনিংস খেলেন ধোনি। ফাইনালে চতুর্থবার ট্রফি জয়ের হাতছানি সিএসকের সামনে।

এদিন টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন সিএসকে অধিনায়ক এমএস ধোনি। ব্য়াট করতে বিধ্বংসীভাবে ইনিংসের শুরু করেন দিল্লির দুই ওপেনার পৃথ্বি শ। শিখর ধওয়ানের সঙ্গে ৩ ওভার ২ বলে ৩৬ রানের পার্টনারশিপ করলেও, বেশিরভাগ রান করেন পৃথ্বি। ৭ রান করে আউট শিখর ধওয়ান। ব্য়াট হাতে এদিন নিরাশ করেন শ্রেয়স আইয়রও। মাত্র ১ রান করে জোস হ্য়াজেলউডের বলে আউট হন তিনি। তবে একদিক থেকে বিধ্বংসী ইনিংস চালিয়ে যান পৃথ্বি শ। একের পর এক আক্রমণাত্মক শট খেলেন তিনি। নিজের অর্ধশতরানও পূরণ করেন পৃথ্বি। অন্যদিকে ১০ রান করে আউট হন অক্ষর প্যাটেল। দলের ৮০ রানের মাথায় আউট হন পৃথ্বি শ। ৬০ রান করে আউট হন পৃথ্বি শ। ৭টি চার ও ৩টি ছয়ে সাজানো তার ইনিংস। ৮০ রানে ৪ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় দিল্লি।

এরপর দিল্লি ক্যাপিটালস ইনিংসের রাশ ধরেন অধিনায়ক ঋষভ পন্থ ও ক্যারেবিয়ান তারকা শিমরন হেটমায়ার। উইকেট বাঁচিয়ে ধীরে ধীরে পার্টনারশিপ গড়েন দুই বাঁ-হাতি ব্যাটসম্যান। নিজেদের মধ্যে অর্ধশতরানের পার্টনারশিপ করেন পন্থ-হেটমায়ার জুটি। বেশ কিছু আক্রমণাত্মক শট খেলেন তারা। ৮৩ রানের পার্টনারশিপ করার পর ব্যক্তিগত ৩৭ রানে আউট হন হেটমায়ার। শেষ পর্যন্ত ২০ ওভারে ১৭২ রান করে দিল্লি ক্যাপিটালস। শেষ ওভারে নিজের অর্ধশতরানও পূরণ করেন দিল্লি অধিনায়ক। ৫১ রানে অপরাজিত থাকেন পন্থ। জয়ের জন্য চেন্নাই সুপার কিংসের টার্গেট ছিল ১৭৩ রান।  

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি চেন্নাই সুপার কিংসের। প্রথম ওভারেই ১ রান করে আউট  হয়ে যান ফাফ ডুপ্লেসি। এরপর সিএসকের ইনিংসের রাশ ধরেন ঋতুরাজ গায়কোয়াড় ও রবিন উথাপ্পা। ধীরে ধীরে পার্টনারশিপ তৈরি করেন তারা। সেট হওয়ার পর একের পর এক আক্রমণাত্মক শটও খেলেন উথাপ্পা ঋতুরাজরা। নিজেদের মধ্যে অর্ধশতরানের পার্রটনারশিপও গড়েন দুই সিএসকে তারকা। উথাপ্পা প্রথম থেকেই আক্রমণাত্মক ছিলেন। দুজনের পার্টনারশিপের উপর ভর করে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেয় চেন্নাই সুপার কিংসকে। নিজের অর্ধশতরানও পূরণ করেন উথাপ্পা। পরের দিকে রানের গতিবেগ বাড়ায় ঋতুরাজও। শচতরানের পার্টনারশিপও পূরণ করে ঋতুরাজ ও উথাপ্পা। 

১১০ রানের পার্টনারশিপ করার পর বিগ হিট করতে গিয়ে আউট হন উথাপ্পা। ৪৪ বলে ৬৩ রানের ইনিংস খেলেন তিনি। পার্টনারশিপ ভাঙতেই পরপর উইকেট পড়তে থাকে সিএসকের। শার্দুল ঠাকুর অম্বাতি রায়ডুরা ব্য়াট হাতে নিরাশ করেন। অপরদিক থেকে নিজের ইনিংস চালিয়ে য়ান ঋতুরাজ। অর্ধশতরানও করেন তিনি। শেষে দলের ১৪৯ রাবের মাথায় ৭০ রান করে আউট হন ঋতুরাজ। এরপরই জাদেজাকে না নামিয়ে ক্রিজে আসেন এমএস ধোনি। দলকে জয়ের দোড়গোড়ায় নিয়ে যান মঈন আলি ও ধোনি। ১৬ রান করে আউট হন মঈন আলি। শেষ ওভারে সিএসকের জয়ের জন্য দরকার ছিল ১৩ রান। ধোনি তিনটি চার মারে দলকে জয় এনে দেন। 

Share this article
click me!