বিশ্বকাপে ভারত-পাক মহারণ, বিরাটদে বদলা নিতে কতটা তৈরি মিতালি-ঝুলনরা, জানুন বিস্তারিত

রবিবার আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) -এ মুখোমুখি ভারত ও পাকিস্তান (India vs Pakistan)। হাইভোল্টেজ ম্যাচকে ঘিরে চড়ছে উন্মাদনার পারদ। জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করাই লক্ষ্য মিতালি রাজ (Mithali Raj) ও  বিসমাহ মাহরুফের (Bismah Maroof)দলের।
 

Asianet News Bangla | Published : Mar 5, 2022 10:48 AM IST

২০১৭ সালে ইংল্যান্ডে আয়োজিক আইসিসি মহিলা বিশ্বকাপে ফাইনালে উঠেছিল ভারতীয় দল। কিন্তু তীরে এসে তরী ডুবেছিল মিতালি রাজ (Mithali Raj), ঝুলন গোস্বামীদের (Jhulan Goswami)। ফাইনালে মাত্র ৯ রানে হারতে হয়েছিল ভারতকে। যেই আক্ষেপ এখনও তাড়া করে বেড়ায় সে দলে থাকা ভারতীয় ক্রিকেটারদের। ২০১৭ সালের টিম ইন্ডিয়ার একাধিক ক্রিকেটার এবারও ২০২২ সালে মহিলা বিশ্বকাপ (ICC Womens World Cup 2022) দলে রয়েছে। ফলে অধরা বিশ্বকাপ ছোঁয়া লক্ষ্যে ভারতীয় দল ৬ তারিখ যাত্রা শুরু করছে আরও একটি বিশ্বকাপের। আর প্রথম ম্য়াচেই ভারতীয় মহিলা দলের প্রতিপক্ষ চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তান (India vs Pakistan)।  ফলে মেগা ম্য়াচকে ঘিরে ইতিমধ্যেই ক্রিকেট প্রেমিদের মধ্যে উচ্ছ্বাস ও উন্মাদনার পার তুঙ্গে। একদিকে পাক বধ করে বিশ্বকাপ অভিযান শুরু করতে মরিয়া উইমেন্স ইন ব্লুরা। অপরদিকে, টি২০ বিশ্বকাপে বাবর আজমদের পুনরাবৃত্তি ঘটানোই লক্ষ্য পাক মহিলা দলের। ফলে রবিবাসরীয় ম্য়াচে হাই ভোল্টেজ লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

জয় একমাত্র লক্ষ্য-
ভারত বনাম পাকিস্তান ম্য়াচ মানেই শুধু ব্য়াটে-লে লড়াই নয়, স্নায়ূর চাপের লড়াই। এই ম্য়াচকে ঘিরে একটা আলাদা আবেগ কাজ করে সকলের মধ্যেই। তবে প্রতিপক্ষ দলের নান নয়, জয় পাওয়াটাই আসলল লক্ষ্য ববলে জানিয়েছেন অধিনায়ক মিতালি রাজ। তিনি বলেছেন, 'প্রতিপক্ষ দলের নামের চেয়ে দলের প্রস্তুতির দিকেই বেশি নজর। তাদের ভালো খেলা দেখাতে হবে। জয় পাওয়াটাই মূল লক্ষ্য। তারা কঠোর পরিশ্রমও করেছে এবং ভারত কোনও দলকে হালকাভাবে নিচ্ছে না। ভারতীয় ক্যাপ্টেন বলেন দলের সমস্ত খেলোয়াড়ই ফিট এবং খেলার জন্য তৈরি।' বিশ্বকাপ অভিযান শুরুর করা আগে শষ তিনটি ম্য়াচে জয় দলের আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়েছে বলে মত ভারত অধিনায়কের। ব্য়াটিং লাইনে স্মৃতি মন্ধনাস হরমনপ্রীত কউর, দীপ্তি শর্মা, যস্তিকা ভাটিয়াদের রানের মধ্যে থাকায় তা দলের স্বস্তি বাড়িয়েছে। বল হাতে ছন্দে রয়েছেন ঝুলন গোস্বামী, মেঘনা সিং, পুজা ভাস্ত্রাকার, রাজেশ্বররী গায়কোয়াড়,  দীপ্তি শর্মারা। সব মিলিয়ে পাক চ্যালেঞ্জ নিতে প্রস্তুত টিম ইন্ডিয়া।

Latest Videos

লড়াই দিতে প্রস্তুত পাকিস্তানও-
বিশ্বকাপের প্রস্তুতি দুটি ম্য়াচে জয় পেয়েছে পাকিস্তানও। বিশেষ করে আয়োজক দেশ নিউজিল্যান্ডকে হারিয়ে বাড়তি আত্মবিশ্বাস পেয়েছে অধিনায়ক বিসমাহ মাহরুফের দল। ব্য়াট হাতে পাক দলের দারুন ছন্দে রয়েছেন জাভেরিয়া খান, বিসমাহ মাহরুফ, আলিয়া রিয়াজ, ফাতিমা সানারা। বল হাতেও অলরাউন্ড পারফর্ম ররছেন পাক অধনায়ক, ফাতিমা সানা, নাসরা সান্ধুরা। ভারতের বিরুদ্ধে লড়াই নামার আগে অনুশীলনে কোনও খামতি রাখেনি পাকিস্তান ক্রিকেট দল। সব মিলিয়ে ভারতের বিরুদ্ধে লড়াই দিত প্রস্তুত পাাক দল।

পিচ রিপোর্ট-
এখনও বিশ্বকাপের প্রস্তুতি পর্বে যে কটি ম্য়াচ হয়েছে তাতে পিচ ব্য়াটিং সহায়ক। প্রথম ব্য়াটিং করে বেশির ভাগ ম্য়াচেই ২৫০- বেশি রান উঠছে। তবে পরের দিকে পিচ একটু মন্থর হচ্ছে। বে ওভালে অনুষ্ঠিত হবে ভারত-পাকিস্তান মহারণ। ফলে টস জিতে এই পিচে ব্য়াটিংংয়ের সিদ্ধান্ত নেওয়াই শ্রেয়।

ম্য়াচ প্রেডিকশন-
ভারত-পাকিস্তান ম্য়াচের প্রেডিকশন করা যে সবসময়তেই কঠিন তা বরাবর বলে এসেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। আর বিশ্বকাপের মত ম্যাচে তো ওই দিন স্নায়ূর চাপ ধরে রেখে কোন দল ভালো খেলবে সেটা আসল বিষয়। তারপরও দুই দলের অভিজ্ঞতা ও ব্য়াটিং-বোলিং বিভাগের সামগ্রিক শক্তি  বিচার করে টিম ইন্ডিয়াকেই কিছুটা এগিয়ে রাখছে ক্রিকেট বিশেষজ্ঞরা। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

দূর্গা পূজোর আগে কড়া পরিদর্শনে কলকাতা পুলিশের নগরপাল Manoj Verma, নিরাপত্তা ব্যবস্থা সর্বাধিক
মমতার গোপন ফর্মুলা ফাঁস করলেন শুভেন্দু | Suvendu Adhikari | Durga Puja 2024 | Asianet News Bangla
Suvendu Adhikari | 'হিন্দু সরকার হবে এখানে' দুর্গাপুজোর উদ্বোধনে গিয়ে হুঙ্কার দিলেন শুভেন্দু
নোটিস থেকে সত্ত্বেও স্থগিত রাখা হলো রেজাল্ট! কলেজ কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষোভে ফেটে পড়লো ছাত্ররা
দেখে নিন, পুজোর দিনগুলিতে কেমন থাকবে আবহাওয়া! তোলপাড় করা আপডেট | West Bengal Weather Update