প্রথম একদিনের ম্যাচে টস ভাগ্য সাথ দিল রোহিতের, ইংল্য়ান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ ভারত অধিনায়কের

১২ জুলাই থেকে শুরু হতে চলেছে ভারত বনাম ইংল্যান্ডের একদিনের সিরিজ (India vs England ODI Series)।  জয় দিয়ে সিরিজ শুরু করতে মরিয়া রোহিত শর্মা (Rohit Sharma) ও জস বাটলারের (Jos Buttler) দল। 

Web Desk - ANB | Published : Jul 12, 2022 11:57 AM IST

টেস্ট ম্য়াচে হারের জবাব টি২০ সিরিজে দিয়েছে ভারতীয় ক্রিকেট দল। এবার লড়াই ৫০ ওভারের ক্রিকেটের। লন্জনের দ্যা ওভালে ৩ ম্যাচে একদিনের সিরিজর প্রথম ম্য়াচে মঙ্গলবার মুখোমুখি ভারত ও ইংল্যান্ড। আর একদিনের সিরিজেও প্রথম ম্য়াচে টস ভাগ্য সাথ দিল ভারত অধিনায়কের। টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন রোহিত শর্মা। প্রথম দিকে উইকেটের সতেজতাকে ব্যবহার করে উইকেট তোলার জন্য ও বিপক্ষকে কম রানের মধ্যে আটকে রেখে রান তাড়া করার রণনীতি সাজানোর জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে টিম ইন্ডিয়ার অধিনায়ক। অপরদিকে, টস হারলেও বড় রান করে প্রতিপক্ষ দলকে চাপে রাখাই লক্ষ্য জস বাটলারের দলের। এই ম্য়াচে চোটের কারণে খেলছেন না বিরাট কোহলি। ফলে হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

একদিনের সিরিজের প্রথম ম্য়াচে ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং লাইনআপে ওপেনিংয়ে রয়েছেন অধিনায়ক রোহিত শর্মা ও শিখর ধওয়ান। দীর্ধ দিন পর একদিনের দলে ফিরে রান করতে মুখিয়ে রয়েছেন গব্বর। এর পাশাপাশি ভারতীয় দলের মিডল অর্ডারে বিরাট কোহলির অনুপস্থিতিতে রয়েছেন শ্রেয়স আইয়র ও শেষ টি২০ ম্য়াচে বিদ্ধংসী শতরানকারী সূর্যকুমার যাদব। এছাড়া দলের লোয়ার মিডল অর্ডারে ও হার্ড হিটার হিসেবে খেলছেন উইকেট রক্ষক ব্য়াটসম্যান ঋষভ পন্থ ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। বল হাতেও কার্যকরী ভূমিকা পালন করতে প্রস্তুত হার্দিক পান্ডিয়া। এছাড়া দসে স্পিনিং অলরাউন্ডার হিসেবে রয়েছেন রবীন্দ্র জাদেজা। দলের প্রধান স্পিনার খেলছেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহল। এছাড়া টিম ইন্ডিয়ার তিন পেসার হলেন জসপ্রীত বুমরা, মহম্মদ শামি ও প্রসিদ্ধ কৃষ্ণা। 

 

 

অপরদিকে, ইংল্য়ান্ড দলে টি২০ সিরিজে বিশ্রাম নেওয়ার পর ফিরেছেন জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকসের মত তারকা ক্রিকেটাররা। ব্যাটিং লাইনাআপে ওপেনিংয়ে রয়েছেন জেসন রয় ও জনি বেয়ারস্টো। এছাড়া মিডল অর্ডারে রয়েছেন জো রুট, জস বাটলার, মইন আলির মত অভিজ্ঞ ব্য়াটসম্য়ান। দলের লোয়ার মিডল অর্ডারে হার্ড হিটার হিসেবে খেলছেন বেন স্টোকস ও লিয়াম লিভিংস্টোন। দলের প্রধান অলরাউন্ডারও বেন স্টোকস। প্রয়োজনে স্পিন বোলিং করে থাকেন মইন আলি ও লিয়াম লিভিংস্টোন। ইংল্যান্ড দলের পেস অ্যাটাকে রয়েছেন ক্রেইগ ওভারটন, ডেভিড উইলি, ব্রিডন কার্স ও রিসি টপলে। 

 

 

প্রসঙ্গত, ভারত ও ইংল্যান্ড দুই দলেই একাধিক তারকা ক্রিকেটার রয়েছে যারা একার দৌলতে ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে। ব্যাটিং-বোলিং বিভাগের তুলনা করলে ভারতীয় বোলিং কিছুটা এগিয়ে। টি২০ সিরিজে যে ক্রিকেট খেলেছে ভারতীয় দল তাতে একদিনের সিরিজের প্রথম ম্যাচে রোহিত শর্মার দসলের উপরই বাজি ধরছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

Read more Articles on
Share this article
click me!