Ind vs Eng- অ্যান্ডারসন-পটসদের আগুনে বোলিং, চা বিরতিতে পন্থ-জাদেজার ব্য়াটিংয়ে লড়াইয়ে ফিরছে ভারত

এজবাস্টনে (Edgbaston Test) শুরু হল ভারত বনাম ইংল্য়ান্ডের (India vs England) পঞ্চম টেস্ট। একের  পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। লড়াই করছেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা।
 

Web Desk - ANB | Published : Jul 1, 2022 3:36 PM IST / Updated: Jul 01 2022, 09:22 PM IST

এজবাস্টন টেস্টের শুরুটা একেবারেই ভালো হল না ভারতীয় দলের। বৃষ্টি বিঘ্নিত প্রথম সেশন থেকে লাঞ্চের পর দ্বিতীয় সেশন একের পর এক উইকেট হারিয়ে মহা বিপাকে টিম ইন্ডিয়া। দলের প্রথম সারির ব্য়াটসম্যানরা নিরাশ করলেও লড়াই চালিয়ে যাচ্ছেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। গত বছরের অসমাপ্ত সিরিজের পঞ্চম ম্যাচে মেঘলা আবহাওয়ায় এজবাস্টনে টস ভাগ্য সাথ দেয়নি ভারতের নতুন অধিনায়ক জসপ্রীত বুমরার। টস জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন  বেন স্টোকস। প্রথম সেশন অ্যান্ডারসনের দাপটের পর দ্বিতীয় সেশনেও আগুন ঝরালেন অ্যান্ডারসন ও ম্য়াথিউ পটস। একশো রানের আগে ৫ উইকেট হারিয়ে চাপ পড়লেও পন্থ ও জাদেজার ব্যাটিংয়ে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলে ভারত। চা বিরতিতে ভারতের স্কোর ১৭৪ রানে ৫ উইকেট। 

এদিন ভারতীয় দলের হয়ে ইনিংসের শুরু করেন  শুবমান গিল ওচেতেশ্বর পুজারা।  ওপেনিং জুটিতে ঠান্ডা মাথায় শুরুটা ভালোই করেছিলেন দুজন। কয়েকটি বাউন্ডারিও উপহার দেন পুজারা ও গিল জুটি। কিন্তু ২৭ রানের পার্টনারশিপ করার পর প্রথম উইকেট পড়ে ভারতের। ১৭ রান করে জেমস অ্যান্ডারসনের বলে আউট হন শুবমান গিল। এরপর হুনুমা বিহারী ও চেতেশ্বর পুজারা মিলে পার্টনারশিপ গড়ার চেষ্টা করলেও তারা সফল হননি। দলের ৪৬ রানের মাথায় দ্বিতীয় উইকেট পড়ে। ১৩ রান করে জেমস অ্যান্ডররসনের বলে জ্যাক ক্রাউলির হাতে ক্যাচ আউট হন চেতেশ্বর পুজারা।  বিরাট কোহলি ও হনুমা বিহারী ব্যাট করাসকালীন বৃষ্টি নামে এজবাস্টনে। যার ফলে খেলা বন্ধ করতে হয়। আম্পায়াররা লাঞ্চও ঘোষণা করে দেন। লাঞ্চ পর্যন্ত ভারতীয় দলের স্কোর ৫৩ রানে ২ উইকেট। 

মধ্যাহ্ন বিরতির পর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি বিরাট কোহলি ও হনুমা বিহারী। ৬৪ রানে তৃতীয় উইকেট পড়ে। ২০ রান করে ম্যাথিউ পটসের বলে আউট হন হনুমা। এরপর ব্যাট হাতে বড় রান করতে আরও একবার ব্যর্থ হন বিরাট কোহলি। দলের ৭১ রানের মাথায় ব্যক্তিগত ১১ রান করে ম্যাথিউ পটসের বলে আউট হন বিরাট। শ্রেয়স আইয়র ও ঋষভ পন্থ পার্টনারশিপ গড়ার চেষ্টা করলেও তারা সফল হননি। ২৭ রান জুটিতে যোগ করেন পন্থ ও আইয়র। দলের ৯৮ রানের মাথায়া ব্যক্তিগত ১৫ রান করে অ্যান্ডারসনের তৃতীয় শিকার হন আইয়র। এরপর দলের ইনিংসের রাশ ধরেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। দুজন মিলে নিজেদের আগ্রাসী ক্রিকেট খেলে এগিয়ে নিয়ে যান স্কোর বোর্ড। বিশেষ করে মারকাটারি ব্য়াটিং করেন পন্থ। অপরদিকে একটু সাবধানী জাদেজা। দুজন মিলে অর্ধশতরানের পার্টনারশিপও করেন। নিজের অর্ধশতরানও পূরণ করেন পন্থ। চা বিরতি পর্যন্ত ৭৬ রানের পার্টনারশিপ করেছেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। ৫৩ রানে পন্থ ও ৩২ রানে জাদেজা অপরাজিত রয়েছেন জাদেজা।  ভারতের স্কোর ১৭৪ রানে ৫ উইকেট।

Read more Articles on
Share this article
click me!