India vs South Africa: এবার বিরাটের অধিনায়কত্বের সমালোচনায় গাভাসকর, কী বললেন সানি

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজ  (Test Series) হারতে হয়েছে ভারতীয় দলকে (Team India)। ডিন এলগারের (Dean Elgar)দলের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতলেও পরের দুই টেস্ট হারতে হয় বিরাট কোহলির (Virat Kohli)দলকে। এবার কোহলির উপর ক্ষোভ উগরে দিলেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। 

Asianet News Bangla | Published : Jan 15, 2022 9:18 AM IST

ফের একবার দক্ষিণ আফ্রিকার (South Africa) মাটিতে টেস্ট সিরিজ (Test Series)  জিতে ইতিহাস গড়াক সূর্বণ সুযোগ হারিয়েছে ভারতীয় দল  (Team India)। সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট জিতে সিরিজে লিড নিলেও, জোহানেসবার্গ ও কেপ টাউন টেস্ট হেরে সিরিজ খুইয়েছে বিরাট কোহলির (Virat Kohli)দল। গোটা সিরিজে ২-১ জন ব্যাটসম্যান দু-একটি ইনিংসে রান করলেও, মোটের উপর ব্যাটিং বিভাগ পুরোপুরি ব্যর্থ হয়েছে প্রোটিয়াভূমে লাল বলের সিরিজে। যদিও বোলাররা সাধ্যমত লড়াই করেছে। সিরিজ হারের পর ভারতীয় দলের পারফরমেন্স নিয়ে সমালোচনাও কনম হচ্ছে না। কারণ তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ভারতীয় দল লিড পেলেও, দ্বিতীয় ইনিংসে পন্থ বাদে ব্যাটিং বিভাগের ভরাডুবি ঘটে। এছাড়া চতুর্থ ইনিংসে বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়েও উঠছে প্রশ্ন। এবার বিরাট কোহলিকে বাক্য বাণে বিদ্ধ করলেন কিংবদন্তী সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। 

এমনিতেই  কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে একটি ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে যাওয়ার পর যেভাবে ভারত অধিনায়কের বিরুদ্ধে স্ট্যাম্প মাইকে গিয়ে গালিগালাজ করার অভিযোগ উঠেছে। যা নিয়ে কম বিতর্ক হচ্ছে না। সেই বিতর্কের মধ্যেই এবার বিরাটের অধিনায়কত্বের সমালোচনা করলেন গাভাসকর। কেপ টাউনে চতুর্থ দিন লাঞ্চের পর দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য দরকার ছিল ৪১ রান। সেই সময় কোহলি বুমরা, শামি, শার্দুলদের ব্যবহার না করে উমেশ ও অশ্বিনকে ব্যবহার করেন। মাত্র ৮ ও ভার ৩ বলের মধ্যেই জয়ের লক্ষ্যে পৌছে যায় দক্ষিণ আফ্রিকা। এই বিষয়ে গাভাসকর বলেন,'মধ্যাহ্নভোজের বিরতির পরে কেন শার্দুল, বুমরাদের বল দেওয়া হল না সেটা আমার কাছে রহস্য। দেখে মনে হচ্ছিল ভারত যেন মেনেই নিয়েছে তারা আর জিততে পারবে না। তাই কোনও চেষ্টাই করেনি।'একইসঙ্গে বিরাট কোহলির ফিল্ডিং সাজানো নিয়েও সমালোচনা করেছেন সুনীল গাভাসকর।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার সফরে গিয়ে পরপর দুবার টেস্ট সিরিজ জিতে ইতিহাস তৈরি করেছে ভারতীয় দল। ইংল্যান্ড সফরে গিয়ে শেষ টেস্ট না হলেও ২-১ ব্যাবধানে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। এই বছর শেষ টেস্ট হলেও সিরিজ হারের ভয় নেই ভারতের।  দক্ষিণ আফ্রিকা সফর শুরুর আগে টিম ইন্ডিয়াকে হট ফেভারিট তকমা দিয়েছিল ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ অভিজ্ঞতা ও দলের শক্তির নিরিখি ডিন এলগারের দল অনেকটাই পিছিয়ে ছিল বিরাট কোহলির দলের থেকে। সেই জায়গায় সিরিজে পিছিয়ে পড়েও যেভাবে কামব্যাক করে সিরিজ জিতেছে প্রোটিয়া ব্রিগেড, তাতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার ও পুরো প্রোটিয়া দলের প্রশংসাও করেছে কিংবদন্তী সুনীল গাভাসকর। 

Read more Articles on
Share this article
click me!