কয়াল খনি থেকে টিম ইন্ডিয়া, জীবন যুদ্ধের অজানা কাহিনি শোনালেন উমেশ যাদব

আইপিএল ২০২২ (IPL 2022) কেকেআরের (KKR)হয়ে বল হাতে আগুন ঝরাচ্ছেন উমেশ যাদব (Umesh Yadav)। ৩ ম্য়াচে নিয়েছেন ৮ উইকেট। এবার জানালেন তার জীবন সংগ্রামের কাহিনি। 

Web Desk - ANB | Published : Apr 4, 2022 11:18 AM IST

আইপিএল মেগা নিলামে কেকেআক উমেশ যাদবকে নেওয়ার পর প্রশ্ন উঠেছিল। সাদা বলের ক্রিকেটে ভারতীয় দল থেকে যে দীর্ঘ সময় ব্রাত্য তাকে দলে কেন নিল কেকেআর। কিন্তু নাইট টিম ম্যানেজমেন্টের সেই সিদ্ধান্তই যে তুরুপের তাস হয়ে দাঁড়াবে তা হয়তো তখনও ভাবেননি কেই। কিন্তু প্রথম তিন ম্য়াচে গতি, সুইংয়ের যে ঝলক উমেশ যাদব দেখিয়েছেন তা যদি পরো মরসুম জুড়ে চলতে থাকে তাহলে বিপক্ষের ক্রিকেটারদের কপালে আরও দুঃখ রয়েছে। এভাবেও যে ফিরে আসা যায় সেটা প্রমাণ করে দিয়েছেন উমেশ। মেগা নিলামে প্রথমবারের বিডে কোনও দল তাঁর জন্য দর হাঁকেনি। অবিক্রীত থেকে গিয়েছিলেন উমেশ যাদব। দ্বিতীয়বারে তাকে দলে নিয়েছল কেকেআর। আর বর্তমানে ৩ ম্যাচে ৮ উইকেট নিয়ে বেগুনী টুপির অন্যতম দাবিদার হয়ে উঠেছেন 'বিদর্ভ এক্সপ্রেস' । এমন সাফল্যে খুশি তিনি। কেকেআরের ইউটিউব চ্যানেলে  এক সাক্ষাৎকারে নিজের জীবনের লড়াইয়ের গল্প তুলে ধরেছেন তিনি। কীভাবে কয়লা খনির অন্ধকার থেকে ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলার স্বপ্ন পূরণ করেছিলেন সেই কথা জানিয়েছেন উমেশ। 

শুধু আইপিএলে এইভাবে ফিরে আসা নয়, জীবনের প্রতিটি ধাপে কীভাবে লড়াই করতে হয়েছে, সব প্রতিকুলতাকে জয় করে কীভাবে সাফল্য় পয়েছেন সেই কথাই কেকেআরের ইউটিউব চ্যানেলে বলেছেন উমেশ। ভারতীয় পেসার বলেছেন,'আমি যেখান থেকে উঠে এসেছি, সেখানকার খুব কম সংখ্যক ছেলেই দেশের হয়ে খেলার স্বপ্ন দেখত। ক্রিকেট খেলা এবং সেটা নিয়ে স্বপ্ন দেখাই ছিল দিবাস্বপ্ন। কিট, ব্যাট, প্যাড, জুতো এগুলো কেনার মতো পয়সা ছিল না। কারণ ওই ছেলেগুলোর বাবারা খনিতে কাজ করত। হাড়ভাঙ্গা খাটনি খাটতে হতো। আমার অবস্থাও ওদের মতোই ছিল। সেই সময়ে আমি কখনও ভাবিনি যে একদিন দেশের হয়ে খেলব। আমার কাছে ছিল কল্পনার অতীত।' এছাড়াও ২০১৪৪ সালে কেকেআরের আইপিএল চ্যাম্পিয়ন দলের সদস্য থাকা থেকে ২০১৫ ক্রিকেট বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ও প্রতিযোগিতার তৃতীয় উইকেট শিকারী হওয়ার অভিজ্ঞতা ও অনুভূতির কথাও জানিয়েছেন উমেশ। পাশাপাশি ২০১৮ সালের পর থেকে সাদা বলের ক্রিকেটে দেশের হয়ে না খেলার সুযোগ পাওয়ার দুঃখও ফুটে উঠছে তার কথায়। তবে এটাই জীবন,এগিয়ে যাওয়াতে বিশ্বাসী ভারতীয় পেসার। 

প্রসঙ্গত, দেশের হয়ে ৫২টি টেস্ট ম্যাচ, ৭৫টি ওয়ানডে এবং সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন উমেশ যাদব। টেস্টে ১৫৮টি, একদিনের ক্রিকেটে ৭৫টি ও টি২০ ৯টি উইকেচ রয়েছে তার ঝুলিতে। আইপিএল কেরিয়ারে ১২৪টি ম্যাচে ১২৭টি উইকেট রয়েছে উমেশ যাদবের। কবে অতীত নিয়ে না ভেবে আইপএলে নিজের ক্রিকেট উপভোগ করা ও দলকে সাফল্য এন দেওয়াই লক্ষ্য উমেশ যাদবের।

আরও পড়ুনঃএকাধিক অভিনেত্রীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের জল্পনা, জানুন 'লেডি কিলার' রাহুলের প্রেম জীবন

আরও পড়ুনঃশুধু ব্য়াট হাতে নয়, কিউট লুকেও নারী মনে ঝড় তুলেছেন এই আইপিএলের নতুন তারকা

আরও পড়ুনঃহট বিকিনি উন্মুক্ত ক্লিভেজে ঝড় তুলেছেন কেকেআরের 'দ্রে রাসের' বউ, উষ্ণতার সন্মোহনে বুদ হবেন আপনিও

Read more Articles on
Share this article
click me!