IPL 2021 - মর্গানকে কী KKR অধিনায়কের পদে আর রাখা উচিত, কী বললেন তাঁর পূর্বসূরী গম্ভীর

আইপিএল ২০২১-এ কি কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) অধিনায়ক পদে ইয়ন মর্গানকে (Eoin Morgan) আর রাখা উচিত? এই বিষয়ে মতামত জানালেন, প্রাক্তন নাইট অধিয়ানয়ক গৌতম গম্ভীর (Gautam Gambhir)। 
 

amartya lahiri | Published : Oct 10, 2021 10:46 AM IST

২০১৪ সালে শেষবার আইপিএল ট্রফি জিতেছিল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। তারপর থেকে তিনবার প্লে-অফে উঠেও ট্রফি জেতা হয়নি নাইটরা। চলতি মরসুমে আরও একবার সুযোগ এসেছে। সোমবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে আইপিএল-এর এলিমিনেটর ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) মুখোমুখি হচ্ছে ইয়ন মর্গানের (Eoin Morgan) নেতৃত্বাধীন কেকেআর। প্লেঅফের আগে অন্য কোনও বিষয় নিয়ে নাইট শিবিরে ভাবনা না থাকলেও, একটা প্রশ্ন বারবার ঘুরছে - মর্গানকে কি আর নেতৃত্বে রাখা উচিত? রবিবার এই বিষয়ে তাঁর মতামত জানালেন, কেকেআর-কে দুবার কাপ দেওয়া গৌতম গম্ভীর (Gautam Gambhir)। 

ইয়ন মর্গানকে নিয়ে প্রশ্ন ওঠার প্রধান কারণ হল, চলতি মরসুমে কেকেআর অধিনায়কের ব্যাটে একেবারেই রান নেই। ১৪ ম্যাচ মাত্র ১২৪ রান করেছেন। একটা ৪৭ অপরাজিত ছাড়া কোনও বড় রান নেই। গত দুই ম্যাচে আন্দ্রে রাসেল (Andrey Russel) না থাকায় তাঁর জায়গায় খেলেছেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব-আল-হাসান (Sakib Al-Hassan)। নিঃসন্দেহে ব্যাটে-বলে দলের জন্য মর্গানের থেকে অনেক বেশি অবদান রেখেছেন সকিব। রাসেল ফিরছেন, ফলে তাঁকে বসতে হবে। অনেকেই মনে করছেন, বরং মর্গানকে বসিয়ে সাকিবকে খেলানো হোক। 

এই অবস্থায় মর্গানের অধিনায়কত্ব নিয়ে স্পষ্ট কথা বলে দিলেন কেকেআর-কে দুবার ট্রফি দেওয়া প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর। এখনও পর্যন্ত গম্ভীরই কেকেআর-এর সফলতম অধিনায়ক। ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল ট্রফি জেতা ছাড়াও ২০১৬ এবং ২০১৭ সালে তিনি দলকে প্লেঅফেও পৌঁছে দিয়েছিলেন। গম্ভীরের মতে, কেকেআর-এর অধিনায়ক হিসেবে মর্গান বিশেষ কিছুই করেননি। যা করার করেছেন দলের ভিডিও বিশ্লেষক।

ইএসপিএনক্রিকইনফো-কে দেওয়া এক সাক্ষাতকারে প্রাক্তন কেকেআর অধিনায়ক বলেছেন, 'ভিডিও বিশ্লেষকই কেকেআর দলকে নেতৃত্ব দিচ্ছেন। মর্গান শুধু তাঁকে অনুসরণ করছেন। মাঠে কোথাও আমার মনে হয়নি মর্গানই অধিনায়ক'। 

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্বও কোনওদিনই তিনি উপভোগ করেন না বলে জানিয়েছেন গম্ভীর। তবে চলতি মরসুমে বিরাটের ব্যাটিং তাঁর খুবই মনে ধরেছেয বেঙ্গালুরু দলের বোলিং-এর প্রশংসা করেছেন তিনি। সেইসঙ্গে এইবারের আরসিবি দল খুব এককাট্টা বলেও মনে করছেন তিনি। 

Share this article
click me!