IPL 2021 - বাকি ১টি জায়গা, তীব্র লড়াই ৪ দলের - কোন অঙ্কে প্লেঅফে খেলতে পারে KKR, দেখুন


আইপিএল ২০২১ (IPL 2021)-এর প্লেঅফে ১টি জায়গার জন্য লড়ছে ৪টি দল। কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)-এর সামনে কোন অঙ্ক রয়েছে? 

Asianet News Bangla | Published : Oct 4, 2021 1:01 PM IST

আইপিএল ২০২১ (IPL 2021)-এ ইতিমধ্যেই প্লে-অফে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings), দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোর (Royal Challengers Bangalore)। বাকি আছে আর একটিমাত্র জায়গা। আর সেটি দখলের জন্য মাত্র এখনও লড়াই জারি রয়েছে চারটি দলের। তার মধ্যে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)-এর সবথেকে সুবিধাজনক জায়গাতে থাকলেও, তাদের ভাগ্য এখনও ঝুলছে সুতোর উপর। একটু ভুল হলেই ফসকে যেতে পারে নকআউটে যাওয়ার সুযোগ। লিগ পর্বের প্রায় শেষ পর্যায়ে, এই চার দলের সামনে প্লেঅফে যোগ্যতার অর্জনের কী সুযোগ রয়েছে, দেখে নেওয়া যাক - 

কলকাতা নাইট রাইডার্স

দুইবারের আইপিএল চ্যাম্পিয়ন কেকেআর বর্তমানে ১৩ ম্যাচ খেলে ৬টি জিতে ১২ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে।  খেলা বাকি আছে মাত্র একটি। বৃহস্পতিবার নাইটরা মুখোমুখি হচ্ছে রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals)। এই ম্যাচে জিতলেই কেকেআর-এর প্রথম চারে থাকা পাকা। হারলে অবশ্য প্লেঅফে যোগ্যতা অর্জনের পথটা কঠিন হয়ে যাবে। সেইক্ষেত্রে অন্য দলগুলির সুযোগ থাকবে পরের রাউন্ডে যাওয়ার। তে সহায়তা করবে, যখন একটি ক্ষতি অন্যান্য ফলাফলকে তার পথে নিয়ে আসতে পারে। কেকেআর-এর সবথেকে বড় সুবিধা, বাকি দলগুলির তুলনায় নেট রানরেট অনেকটাই ভাল। 
ম্যাচ: ১৩, জয়: ৬, পয়েন্ট: ১২, নেট রানরেট: +০.২৯৪

পাঞ্জাব কিংস

যদিও পাঞ্জাব কিংস (Punjab Kings) দশ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে, তবে চার দলের মধ্যে তাদেরই পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা সবথেকে কম। কেকেআর-এর মতো তাদেরও একটিই ম্যাচ বাকি আছে। বৃহস্পতিবার তারা মুখোমুখি হবে, সিএসকে-র। পরের রাউন্ডে যেতে গেলে পিবিকেএস-কে এই ম্যাচ জিততেই হবে এবং বড় ব্যবধানে জিতে নেট রানরেট উন্নত করতে হবে। তারপর, আশা করতে হবে, কেকেআর, আরআর এবং এমআই তাদের ম্যাচগুলিতে যাতে বড় ব্যবধানে হারে।
ম্যাচ: ১৩, জয়: ৫, পয়েন্ট: ১০, নেট রানরেট: -০.২৪১

রাজস্থান রয়্যালস

রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals), কেকেআর এবং পিবিকেএস-এর থেকে একটি ম্যাচ কম খেলে ১০ পয়েন্ট নিয়ে আছে ষষ্ঠ স্থানে। মঙ্গলবার তাদের খেলতে হবে মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে আর বৃহস্পতিবার তাদের প্রতিপক্ষ কেকেআর। দুটি ম্যাচই তাদের জিততে হবে। দুই প্রতিপক্ষই তাদের সঙ্গে প্লেঅফের প্রতিযোগিতায় থাকায়, দুই দলকেই পিছনে ফেলার ক্ষমতা রয়েছে তাদের। কেকেআর-এর পর তারাই সবথেকে ভাল অবস্থায় আছে। তবে একটি হারলেই, সব আশা শেষ।
ম্যাচ: ১২, জয়: ৫, পয়েন্ট: ১০, নেট রানরেট: -০.৩৩৭

মুম্বই ইন্ডিয়ান্স

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সও (Mumbai Indians) রাজস্থানের মতো ১২ ম্যাচ খেলে ১০ পয়েন্টে আছে। নেট রানরেটে পিছিয়ে থাকার কারণে, তারা আছে সাত নম্বরে। তাদেরও বাকি ২টি ম্যাচ। মঙ্গলবার প্রতিপক্ষ আরআর এবং শেষ ম্যাচে শুক্রবার তারা মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad)। সানরাইজার্স ইতিমধ্যেই প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছে। এমআই-কে দুটি ম্যাচেই খুব বড় ব্যবধানে জিততে হবে, যা কার্যত অসম্ভব বলে মনে করা হচ্ছে। মঙ্গলবারের ম্যাচে যারা জিতবে, তারাই শেষ পর্যন্ত কেকেআর, এবং পাঞ্জাবের সঙ্গে শেষ চারের দৌড়ে থাকবে।
ম্যাচ: ১২, জয়: ৫, পয়েন্ট: ১০, নেট রানরেট: -০.৪৫৩
 

Share this article
click me!