IPL 2021 Final,দশমীর বিষাদ বাড়াল KKR,একতরফা ম্যাচ জিতে আইপিএল চ্যাম্পিয়ন CSK

২৭ রানে ম্যাচ জিতে চতুর্থবার আইপিএল ২০২১ (IPL 2021) চ্যাম্পিয়ন হল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। ফাইনালে এক তরফা ম্যাচে  রানে হারাল কলকাতা নাইট রাইডার্সকে (Kolkata Knight Riders)। ম্যাচে প্রথমে ব্য়াট করে ১৯২ রান করে এমএস ধোনির (MS Dhoni) দল। জবাবে ১৬৫  রান করল ইয়ন মর্গ্যানের (Eoin Morgan)দল। 
 

Asianet News Bangla | Published : Oct 15, 2021 6:10 PM IST / Updated: Oct 16 2021, 07:15 AM IST

দশমীতে উমার বিদায়ে এমনিতেই হৃদয় বিষন্ন ছিল বঙ্গবাসীর। আশা ছিল দশমীর রাতে কেকেআরের (KKR) আইপিএল জয়ে সেই দুঃখ কিছুটা কমবে। আরও কিছুটা আনন্দ উপভোগ করতে পারবে কেকেআর প্রেমিরা। কিন্তু আইপিএল ২০২১-এর ফাইনালে (IPL 2021 Final) একতরফা ম্য়াচে কলকাতা নাইটরাইডার্সকে (Kolkata Knight Riders) হারাল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। চতুর্থবার আইপিএল চ্যাম্পিয়ন হল এমএস ধোনির (MS Dhoni) দল। ফাইনালে প্রথম ব্যাট করে ১৯২ সালের পাহাড় প্রমাণ স্কোর করে চেন্নাই। ৮৬ রানে অনবদ্য ইনিংস খেলেন ফাফ ডুপ্লেসি (FaF du Plessi)। রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করে ইয়ন মর্গ্যানের (Eoinn Morgan)দল। শুবমান গিল (Shubman Gill) ও ভেঙ্কটেশ আইয়র (Venkatesh Iyer) অর্ধশতরান করলেও, ব্যর্থ হন সকলেই। ১৬৫ রানে শেষ হয় কেকেআরের ইনিংস। ২৭ রানে ম্যাচ জেতে সিএসকে।

ফাইনালে ব্যাট করতে নেমে প্রথম থেকেই বিধ্বংসী মেজাজে ইনিংস শুরু করেন সিএসকের দুই ওপেনার ফাফ ডুপ্লেসি ও ঋতুরাজ গায়কোয়াড়। বাজে শট না কেলে সিলেক্টেড শটে একের পর এক বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মারতে থাকেন দুই সিএসকে ওপেনার। ওপেনিং জুটিতে অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ করেন ডুপ্লেসি ও ঋতুরাজ। ৬১ রানে প্রথম উইকেট পড়ে সিএসকের। ৩২ রান করে সুনীল নারিনের বলে আউট হন ঋতুরাজ। এরপর ক্রিজে এসেই মারকাটারি ব্যাটিং শুরু করেন প্লে অফে সিএসকের অন্যতম তারকা রবিন উথাপ্পা। অপর দিক থেকে নিজের ইনিমংসও চালিয়ে যান ডুপ্লেসি। অর্ধশতরানও পূরণ করেন তিনি। ৬৩ রানের পার্টনারশিপ করেন ডুপ্লেসি ও রবিন। ১৫ বলে ৩১ রান নারিনের শিকার হন উথাপ্পা।

দল শক্তি ভিতের উপর দাঁড়িয়ে পড়ায় মঈন আলিও এসে ঝোড়ো ব্য়াটিং শুরু করেন। ডুপ্লেসিও আক্রমণের মাত্রা বাড়াতে থাকে। নারিন ছাড়া কোনও বোলারই এদিন দাগ কাটতে পারেনি।  ৬৮ রানের পার্টনারশিপ করেন ডুপ্লেসি ও মঈন আলি। শেষের দিকে একের পর এক বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে কার্যত নাজেহাল দেখায় বরুণ চক্রবর্তী, শাকিব আল হাসান, লকি ফার্গুসন, শিবম মাভিদের। শেষ পর্যন্ত ২০ ওভারে ১৯২ রানের পাহাড় প্রমাণ স্কোর করে চেন্নাই সুপার কিংস। ইনিংসের শেষ বলে ৮৬ রান করে আউট হন ডুপ্লেসি। উইকেট পান শিবম মাভি। ২০ বলে ৩৭ করে অপরাজিত থাকেন মঈন আলি। তৃতীয় আইপিএল ট্রফি জয়ের জন্য কেকেআরের টার্গেট ছিল ১৯৩ রান।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল কেকেআরের দুই ওপেনার শুবমান গিল ও ভেঙ্কটেশ আইয়র। ভাগ্যও প্রথম দিকে কিছুটা সাথ দিয়েছেল কেকেআরের। আইয়রের শূন্য রানে ক্যাচ মিস করেন ধোনি। তারপর থেকেই ঝোড়ো ইনিংস খেলতে শুরু করেন কেকেআরের দুই ওপেনার। রান রেট ঠিক রখে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন কেকেআরের ইনিংস। অর্ধশতরানের পার্টনারশিপও গড়েন গিল-আইয়র জুটি। বেশ কিছু চোখ ধাঁধানো বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মারেন দুই তরুণ তারকা। ৩১ বলে নিজের অর্ধশতরানও পূরণ করেন ভেঙ্কটেশ আইয়র। অবশেষে ৯১ রানে প্রথম উইকেট পরে কেকেআরের। ৫০ রান করে আউট হন আইয়র। ৫টি চার ও ৩টি ছয়ে সাজানো তার ইনিংস।

ওপেনিং জুটি ভাঙার পরই তাসের ঘরের মত ধসে যায় নাইটদের ব্য়াটিং লাইনআপ। শুবমান ও আইয়র বাদে শেষের দিকে লকি ফার্গুসন ও শিবম মাভি ছাড়া অন্য কোনও কেকেআর ব্যাটসম্যান দুই অঙ্কের সংখ্যায় পৌছতে পারেননি। নীতিশ রানা আউট হন শূন্য রানে, সুনীল নারিন করেন ২ রান। ফাইনালে রান করতে ব্যর্থ কেকেআর অধিনায়ক। মর্গ্যান করেন ৪ রান। দীনেশ কার্তিক করেন ৯ রান। শাকিব করেন শূন্য রান, রাহুল ত্রিপাঠী করেন ২ রান। শেষে দিকে শিবম মাভি করেন ২০ রান। ১৮ রানে অপরাজিত থাকেন লকি ফার্গুসন। ১৬৫ রানে ৯ উইকেটে থামে কেকেআরের ইনিংস। সিএসকের হয়ে ৩টি উইকেট নেন শার্দুল ঠাকুর, ২টি করে উইকেট নেন হ্যাজেলউড ও রবীন্দ্র জাদেজা। একটি করে উইকেট নেন দীপক চাহার ও ডোয়েইন ব্রাভো। ২৭ রানে ম্য়াচ জিতে আইপিএল চ্যাম্পিয়ন হল এমএস ধোনির চেন্নাই সুপার কিংস। ২০২০ সালে যেই দল মরুদেশে আইপিএলে সবার আগে বিদায় নিয়েছিল। ২০২১-এ ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন হল সিএসকে। সমালোচকদের জবাব দিল ধোনির ইয়োলো আর্মি।


Share this article
click me!