'মন কী বাতের' পর সরাসরি চিঠি, মিতালি রাজের প্রশংসায় পঞ্চমুখ মোদী

ভারতীয় মহিলা ক্রিকেট দলের ( Indian women's cricket team) প্রাক্তন অধিনায়ক মিতালি রাজকে (Mithali Raj) শুভেচ্ছা বার্তা পাঠালেন পিএম নরেন্দ্র মোদী (Narendra Modi)। মিতালির ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী। মোদীর কাছ থেকে এম অভ্যর্থনা পেয়ে তিনি যে আপ্লুত ও গর্বিত সেই কথাও জানিয়েছেন মিতালি।

Web Desk - ANB | Published : Jul 2, 2022 10:30 AM IST

'দেশের অন্যতম সবচেয়ে প্রতিভাধর ক্রিকেটারদের মধ্যে একজন মিতালি। সদ্যই ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। ওঁর এই সিদ্ধান্ত বহু ক্রীড়াপ্রেমীকেই নাড়িয়ে দিয়েছে। মিতালি শুধু অনন্য সাধারণ প্লেয়ারই নন, তিনি ছিলেন বহু প্লেয়ারের অনুপ্রেরণা।' ২৬ জুন রবিবার মন কী বাত অনুষ্ঠানে ঠিক এই ভাষাতেই ভারতীয় মহিলা ক্রিকেটে দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের ভূয়সী প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার কয়েক দিন যেতে না যেতেই প্রাক্তন ভারতীয় ক্রিকেটের মিতালি রাজকে শুভেচ্ছা বার্তা পাঠালেন প্রধানমন্ত্রী। সেখানেও মিতালির প্রশংসায় পঞ্চমুখ মোদী। প্রধানমন্ত্রীর পাঠানো শুভেচ্ছা বার্তার চিঠিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন মিতালি। প্রধানমন্ত্রীর কাছ থেকে এম অভ্যর্থনা পেয়ে তিনি যে আপ্লুত ও গর্বিত সেই কথাও জানিয়েছেন মিতালি। 

গত ৮ জুন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছিলেন মিতালি রাজ। নিজের ২৩ বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি টেনেছিলেন ভারতীয় ক্রিকেটের লেডি সচিন। আগামি জীবনের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন সকলেই। এবার দেশের প্রধানমন্ত্রীর তরফ থেকে আলাদাভাবে চিঠি পাওয়াকে তার জীবনের বড় প্রাপ্তি হিসেবেই দেখছেন মিতালি। মোদীর তার বার্তায় মিতালীকে বলেছেন শুধুমাত্র রেকর্ড বা পরিসংখ্যান দিয়ে তার সাফল্যকে বিচার করলে সেটা অন্যায় হবে বরং মিতালি যে লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করেছেন সেটি তাঁর সবচেয়ে বড় অর্জন। তার অধিনায়কত্ব থেকে শুরু করে করোনাকালে মিতালির সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর প্রচেষ্টারও প্রশংসা করেছেন মোদী। মিতালি রাজ নিজে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন,'আরও লক্ষ কোটি ভারতীয় মতো নরেন্দ্র মোদী তার কাছেও একজন অনুপ্রেরণা। প্রধানমন্ত্রীর ভারতের প্রতি দায়বদ্ধতার প্রশংসা করেছেন মিতালি। মিতালী জানিয়েছেন নরেন্দ্র মোদির এই বার্তা তাকে তার পরবর্তী অধ্যায় শুরু করার ব্যাপারে অনুপ্রেরণা যোগাচ্ছে। এমন বার্তা পেয়ে তিনিও গর্বিত।

 

 

প্রসঙ্গত, নিজের ২ যুগের আন্তর্জাতিক কেরিয়ারে ভারতীয় দলের বহু যুদ্ধের সাক্ষী মিতালি রাজ। বহু যুদ্ধ জয়ের সৈনিকও তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি রান করার শিরোপাও রয়েছে মিতালির দখলে। এখনও পর্যন্ট মোট ২৩২টি একদিনের ম্যাচ খেলেছেন মিতালি রাজ। মোট রান করেছেন ৭৮০৫। শতরান ৭টি  ও অর্ধশতরান ৬৪টি। গড় ৫০.৬৮। টি২০ ক্রিকেটে ৮৯টি ম্যাচে মিতালি রাজের ব্যাট থেকে এসেছে ২৩৬৪ রান। ১৭টি অর্ধশতরান করেছেন তিনি। গড় ৩৭.৫২, সর্বোচ্চ স্কোর ৯৭। টেস্ট ক্রিকেটে ১২টি  ম্য়াচে মিতালি করেছেন ৬৯৯ রান। ১টি শতরান ও ৪টি অর্ধশতরান করেছেন তিনি।  টেস্টে মিতালি রাজের সর্বোচ্চ স্কোর ২১৪ রান। অবসর ঘোষণার পর তাকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেট বিশ্ব।
 

Read more Articles on
Share this article
click me!