কাজে এল না ঋতুরাজের সেঞ্চুরি, যশশ্বী ও দুবের ঝোড়ো ব্য়াটিংয়ে চেন্নাইকে হারাল রাজস্থান

আইপিএল ২০২১-এ (IPl 2021) চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) বনাম রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) ম্যাচ। প্রথমে ব্যাট করে ১৮৯ রান করে সিএসকে (CSK)। সেঞ্চুরি করেন ঋতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)।। জবাবে ঝোড়ো অর্ধশতরান করেন যশশ্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)ও শিবম দুবে (Shivam Dube) সাত উইকেচে ম্যাচ জেতে আরআর।
 

Asianet News Bangla | Published : Oct 2, 2021 6:06 PM IST / Updated: Oct 03 2021, 12:21 AM IST

বিফলে গেলে ঋতুরাজ গায়কোয়াড়ের (Ruturaj Gaikwad) অনবদ্য সেঞ্চুরি। চেন্নাই সুপাপ কিংসের (Chennai Super Kings) দেওয়া ১৯০ রানের টার্গেট সহজেই চেজ করে ফেলল রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। সৌজন্যে যশস্বী জয়সওয়াল  (Yashasvi Jaiswal) ও শিবম দুবের (Shivam Dube) বিধ্বংসী ব্য়াটিং। যশশ্বী খেলেন ২১ বলে ৫০ রানের ইনিংস ও শিবম দুবে করেন ৪২ বলে ৬৪ রান। তাদের যোগ্য সঙ্গত ইভিন লুইস ও সঞ্জু স্যামসনের। যার ফলে ১৫ বল বাকি থাকতেই সাত উইকেটে ম্য়াচ জিতে নেয় রাজস্থান রয়্যালস। একই সঙ্গ চতুর্থ দল হিসেবে প্লেল অফে যাওয়ার খেলা জমিয়ে দিল সঞ্জু স্যামসনের (Sanju Samson) দল। 

এদিন টসে জিতে বোলিংসের সিদ্ধান্ত নেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন। কিন্তু সেই সিদ্ধান্ত খুব একটা সুখকর হয়নি তার পক্ষে। ওপেনিংয়ে দুরন্ত শুরু করেন দুই সিএসকে তারকা ফাফ ডুপ্লেসি ও ঋতুরাজ গায়কোয়াড়। ডুপ্লেসি একটু ধরে খেললেও প্রথম থেকেই মারমুখী ছিলেন ঋতুরাজ। ওপনিং জুটিতে ৪৭ রানের পার্টনারশিপ করার পর আউট হন ফাফ ডুপ্লেসি। ২৫ রান করে রাহুল তেওয়াটিয়ার শিকার হন তিনি। এরপর ক্রিজে সুরেশ রায়না আসলেও তিনি বেশিক্ষণ টিকতে পারেননি। ৩ রান করার পর রায়নাকে প্যাভেলিয়নে ফেরত পাঠান তেওয়াটিয়া। অপরদিক থেকে নিজের ইনিংস চালিয়ে যান ঋতুরাজ গায়কোয়াড়। নিজের অর্ধরশতরানও পূরণ করেন তিনি।

মঈন আলি ২১ রানের ইনিংস খেলে ঋতুরাজকে কিছুটা সঙ্গ দেন। কিন্তু ব্রিটিস তারকাকেও আউট করেন তেওয়াটিয়া। রপর অম্বাতি রায়ডু ২ রান করে আউট হন। তার উইকেট নেন চেতন সাকারিয়া। এরপরই ঝড় তোলেন রবীন্দ্র জাদেজা ও ঋতুরাজ গায়কোয়াড়। শেষ ২২ বলে ৪৯ রানের পার্টনারশিপ করেন এই জুটি। একের পর এক চার-ছয়ের বন্যা বইয়ে দেন ঋতুরাজ ও জাদেজা। ইনিংসের শেষ বলে ছয় মেরে সেঞ্চুরি পূরণ করেন ঋতুরাজ গায়কোয়াড়। রাজস্থানের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেনরাহুল তেওয়াটিয়া। 

ঋতুরাজের অনবদ্য ইনিংসের রেশ কাটতে না কাটতেই তাণ্ডব শুরু করেন রাজস্থান রয়্যালসের দুই ওপেনার ইভিন লুইস ও যশশ্বী জয়সওয়াল। ১৯০ রানে তাড়া করতে নেমে সিএসকে বোলদের কার্যত রাতের ঘুম কেড়ে নেন রয়্যালসদের দুই ওপেনার। একের পর এক বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মারতে থাকেন তারা। প্রথম ৫ ওভারে ৭৫ রানের পার্টনারশিপ করেন দুই তারকা। ষষ্ঠ ওভারে ৭৭ রানের মাথায় প্রথম উইকেট পড়ে রাজস্থানের। ১২ বলে ২৭ রান করে শার্দুল ঠাকুরের বলে আউট হন ইভিন লুইস। অপরদিকে নিজের অর্ধশতরান পূরণ করেন যশশ্বী জয়সওয়াল। মাত্র ১৯ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি। কিন্তু তারপরই আউট হন তিনি। কেএম আসিফের বলে আউট হন তিনি।

এরপর শিবম দুবে ও সঞ্জু স্য়ামসন মিলে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান। ঝোড়ো ইনিংস খেলেন শিবম দুবে। ৮৯ রানের পার্টনারশিপ করে দলকে জয়ের দোড়গোড়ায় নিয়ে যান দুই তারকা। নিজের অর্ধশতরানও পূরণ করেন শিবম দুবে। ২৮ রান করে সঞ্জু স্যামসন আউট হলেও শেষ পর্যন্ত নট আউট থাকেন দুবে। ৬৪ রানে অপরাজিত থাকেন তিনি। ১৪ রানে অপরাজিত থাকেন গ্লেন ফিলিপস। এই ম্য়াচ জয়ের ফলে শেষ চারে ওঠার লড়াই জমে গেল। কলকাতা, পঞ্জাব, মুম্বই, রাজস্থান চারটি দলই ১২ ম্য়াচে ১০ পয়েন্ট রয়েছে। ফলে চতুর্থ দল হিসেবে প্লে অফে যাওয়ার সুযোগ থাকছে সকলের কাছে।

Share this article
click me!