RCB vs RR- আরসিবি বনাম রাজস্থান রয়্যালস, দুই দলের শক্তি-দুর্বলতা থেকে রণনীতি, জেনে নিন বিস্তারিত

আইপিএল ২০২২ (IPL 2022) -এ মঙ্গলবার মুখোমুখি রয়্য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও রাজস্থান রয়্যালস (RCB vs RR)। জয় ধারা ধরে রাখা লক্ষ্য সঞ্জু স্যামসনের দলের। অপরদিকে হায়দরাবাদের বিরুদ্ধে লজ্জার হার ভুলে ঘুড়ে দাঁড়াতে মরিয়া ফাফ ডুপ্লেসির দল। 
 

Web Desk - ANB | Published : Apr 26, 2022 5:56 AM IST

মঙ্গলবার আইপিএল ২০২২-এর মেগা ফাইটে মুখোমুখি হতে চলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও রাজস্থান রয়্যালস। এবার আইপিএলে দুরন্ত ফর্মে রয়েছে দুরন্ত ফর্মে রয়েছে সঞ্জু স্যামসনের দল। ব্য়াটে-বলে দুরন্ত পারফরম্যান্সের কারণে রাজস্থান রয়্যালসকে এবার চ্যাম্পিয়নশিপের অন্যতম দাবিদার মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। বর্তমানে লিগ টেবিলে ৭টির মধ্যে ৫টি ম্য়াচ জিতে লিগ টেবিলের তৃতীয় স্থানে রয়েছে রাজস্থান। আজকের ম্যাচ জিততে পারলে শীর্ষস্থানে ওঠার সুযোগ থাকছে জস বাটলার, যুজবেন্দ্র চাহলদের কাছে। অপরদিকে প্রতিযোগিতায় ভালো ছন্দে খেললেও শেষ ম্য়াচে সানরাইজার্সের হায়দরাাদের বিরুদ্ধে ৬৮ রানে অলআউট হয়ে জোর ধাক্কা খেতে হয়েছে আরসিবিকে। বর্তমানে ৮টির মধ্যে ৫টি ম্যাচ জিতে লিগ টেবিলের পঞ্চম স্থানে রয়েছে ব্যাঙ্গালোর।  আজকের ম্য়াচে জয়ে ফিরতে মরিয়া ফাফ ডুপ্লেসির দল।

আত্মবিশ্বাসী রাজস্থান রয়্যালস-
গুজরাট ম্য়াচে হারের পর যে ধাক্কা খেয়েছিল রাজস্থান রয়্যালস শিবির কেকেআর ও দিল্লিকে হারিয়ে সেই ক্ষতে অনেকটাই প্রলেপ পড়েছে। বিশেষ করে যে বিধ্বংসী মেজাজে ব্য়াটিং করছেন রাজস্থানের ব্য়াটসম্য়ানরা তাতে যে কোনও প্রতিপক্ষের কাছে কাছে তা ত্রাসের কারণ হওয়াটাই স্বাভাবিক। জস বাচলার কেকেআর ও দিল্লি ম্য়াচে পরপর সেঞ্চুরি করে কেরিয়ারের সেরা ফর্মে রয়েছেন। এছাড়া  রানের মধ্যে রয়েছে সঞ্ডজু স্য়ামসন, দেবদূত পাড়িকল, শিমরন হেটমায়াররা। তবে বোলিংয়েকল প্রসিদ্ধ কৃষ্ণা, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহলরা ফর্মে থাকলেও বাকিদের ফর্ম চিন্তা কিছুটা বাড়িয়েছে টিম ম্যানেজমেন্টের। শেষে তিন ম্য়াচ প্রতিটিতেই দুশো বা তার থেকে একটু কম রান খরচ করেছে রাজস্থান। ফলে বোল্ট, ম্য়াককয়রা ছন্দে ফিরতে মরি.য়া। তবে আরসিবির বিরুদ্ধে জিতে লিগ শীর্ষে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী রাজস্থান রয়্যালস।

জয়ে ফিরতে মরিয়া আরসিবি-
সানরাইজার্স হায়দরাবাদ ম্য়াচের আগে সবকিছু মোটামুটি ঠিকঠাকই চলছিল। কিন্তু সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচ আরসিবির অনেক দুর্বলতাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়ে গিয়েছে। কারণ এতদিন ফাফ ডুপ্লেসি, দীনেশ কার্তিক ও শাহবাজ আহমেদদের ব্য়াটে ভর করে ম্যাচ জিতছিল ব্য়াঙ্গালোর। তারা ফ্লপ করতেই তাসের ঘরের মত ভেঙে পড়ে দলের ব্য়াটিং লাইনআপ। বিরাট কোহলি এমনিতেই ফর্মে ছিলেন না, শেষ ২ ম্য়াচে শূন্য রানে আউট হওয়ায় চিন্তা আরও বেড়েছে টিম ম্য়ানেজমেন্টের। অনুশীলনে যাতবতীয় ভুল ত্রুটি শুধরে নিয়ে রাজস্থান ম্য়াচে ঘুড়ে দাঁড়াতে মরিয়া আরসিবি। বোলিং লাইনআপেও নিজেদের সেরাটা দিতে মুখিয়ে রয়েছে জস হ্য়াজেলউড, মহম্মদ সিরাজ, হার্শল প্য়াটেল, ওয়ানিন্দু হাসরঙ্গারা। তবে প্রথম পর্বের সাক্ষাতে রাজস্থানকে হারিয়েছিল আরসিবি। সেই আত্মবিশ্বাস রয়েছে। ফলে আজকের ম্য়াচে জয়ে ফিরতে মরিয়া রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোর। 

পিচ রিপোর্ট-
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও রাজস্থান রয়্যালসের ম্য়াচ হতে চলছে পুণের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে। এখান উইকেট ব্য়াটসম্য়ানদের জন্য সহায়ক হলেও স্পিনাররাও সাহায্য পেয়ে থাকে। তবে খুব হাইস্কোরিং খেলা এখানে না হওয়ার সম্ভাবনাই বেশি। তবে রাতের খেলা হওয়ায় শিশির সমস্যার বিষয়টি মাথায় রাখতে হবে দুই দলের অধিনায়ককে। টস জিতে ফিল্ডিং করাই সঠিক সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

ম্য়াচ প্রেডিকশন-
আরসিবি ও রাজস্থান দুই দলেই একাধিক ম্য়াচ উইনার রয়েছে, যারা একার ক্ষমতায় ম্য়াচের ভাগ্য নির্ধারন করতে পারে। কিন্তু দুই দলের ব্যাটিং-বোলিং বিভাগের শক্তি-ভারসাম্য ও গভীরতা বিচার করলে ফাফ ডুপ্লেসির দলের থেকে কিছুটা এগিয়ে রাখতেই হচ্ছে সঞ্জু স্যামসনের দলকে। সাম্প্রতিক ফর্মের নিরিখেও এগিয়ে রাজস্থান। ফলে টস গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হলেও এদিনের ম্য়াতে রাজস্থান রয়্যালসের পক্ষেই বাজি ধরছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃকেউ মাধ্যমিক ফেল কেউ উচ্চমাধ্যমিক পাশ, কিন্তু সম্পত্তি কোটি টাকার, চিনে নিন এমন ক্রিকেটারদের

আরও পড়ুনঃধোনির বউ বেশি শিক্ষিত না কোহলির, রোহিতের স্ত্রীও কম না, জানুন ১০ ভারতীয় ক্রিকেটারদের বউদের শিক্ষাগত যোগ্যতা
 

Read more Articles on
Share this article
click me!