মাটি রক্ষা আন্দোলন নিয়ে ক্রিকেট মাঠে সদগুরু, সঙ্গে বথাম ও ভিভ রিচার্ডস

'মাটি রক্ষা' (Save Soil Movement) আন্দোলন নিয়ে ক্রিকেট মাঠে পৌঁছে গেলেন সদগুরু (Sadguru)। তাঁর সঙ্গে যুক্ত হলেন ওয়েস্ট ইন্ডিজ (West Indies) কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডস (Sir Vivian Richards)। 
 

Web Desk - ANB | Published : Mar 11, 2022 1:38 PM IST

'মাটি রক্ষা' (Save Soil Movement) আন্দোলন নিয়ে ক্রিকেট মাঠে পৌঁছে গেলেন সদগুরু (Sadguru)। বৃহস্পতিবার, থেকে অ্যান্টিগুয়া এবং বারবুডার (Antigua and Barbuda) স্যার ভিভিয়ান রিচার্ডস ক্রিকেট গ্রাউন্ডে (Sir Vivian Richards Cricket Grounds), ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ (England Vs West Indies) সিরিজের প্রথম টেস্ট ম্যাচ শুরু হয়েছে। আর সেখানেই বিশ্ব ব্যাপী দ্রুত মাটি বিলুপ্তির মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ভাষণ দিলেন সদগুরু। উপস্থিত দুই কিংবদন্তি ক্রিকেটার স্যার ভিভিয়ান রিচার্ডস (Sir Vivian Richards) এবং লর্ড ইয়ান বথাম (Lord Ian Botham), দুজনেই ইশা ফাউন্ডেশনের (Isha Foundation) প্রতিষ্ঠাতার এই 'সেভ সয়েল' আন্দোলনকে সমর্থন করেছেন। 

ইশা ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, স্যার ভিভিয়ান রিচার্ডস সদগুরুকে বলেন, মাটি রক্ষা করার বার্তা, বর্তমান পৃথিবীর জন্য এক অত্যন্ত গুরুত্বপূর্ণ বার্তা। তিনি অবিলম্বে এই আন্দোলনে সদগুরুর সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছাও প্রকাশ করেন। এই ক্যারিবিয়ান কিংবদন্তি সদগুরুকে বলেন, তিনি এই আন্দোলনে তাঁর পিছনে ১০০ শতাংশ রয়েছেন। পাল্টা সদগুরু জানান, ভিভ তাঁর সর্বকালের প্রিয় ক্রিকেটার। তিনি ভারতের বিপক্ষে ছিলেন বলে, এক সময়ে তাঁকে অপছন্দ করতেন ঠিকই, কিন্তু ভাল খেলার জোরে ভিভ তাঁর মন জয় করে নিয়েছিলেন। সদগুরু বলেন, 'মানুষ আপনাকে ওয়েস্ট ইন্ডিয়ান খেলোয়াড় হিসেবে দেখে না, শুধু একজন ক্রিকেটার হিসেবেই দেখে'।

লর্ড ইয়ান বোথাম এবং স্যার ভিভিয়ান রিচার্ডস - দুই ক্রিকেট কিংবদন্তির সঙ্গে তাঁর সাক্ষাতের কিছু ছবিও টুইটারে শেয়ার করেছেন সদগুরু। তার আগে সদগুরুকে তাঁদের দেশে স্বাগত জানান, অ্যান্টিগুয়া এবং বারবুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন (Gaston Browne)। মাটির অবক্ষয়ের সংকট মোকাবিলায় পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করে সদগুরুর সঙ্গে তিনি একটি মউ স্বাক্ষর করবেন। সেন্ট কিটস (Saint Kitts), সেন্ট লুসিয়া (Saint Lucia) এবং ডোমিনিকাও (Dominica) এই মউ স্বাক্ষর করবে। 

শীঘ্রই, 'সেভ সয়েল' বৈশ্বিক আন্দোলনের অংশ হিসাবে, ১০০ দিনে ২৭টি দেশ জুড়ে ৩০,০০০ কিলোমিটারের একাকি মোটরসাইকেল যাত্রায় বের হবেন সদগুরু। ২১ মার্চ থেকে শুরু হবে এই যাত্রা। ২৭ টি দেশেই, সেখানকার নেতাদের সেই দেশের মাটি সংরক্ষণের জন্য জরুরী নীতিগত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাবেন তিনি। কী সেই নীতি? সদগুরু জানিয়েছেন, কৃষি জমিতে ন্যূনতম ৩ থেকে ৬ শতাংশ জৈব উপাদান রাখতে হবে। এই আন্দোলনের মাধ্যমে বিশ্বের ১৯২ টিই এই নীতি আনার প্রচেষ্টা করছেন তিনি। 
 

Share this article
click me!