Sir Don Bradman: নিলামে ব্র্যাডম্য়ানের ঐতহাসিক ব্যাট, কিনতে চাইলে জানুন পকেটে রাখতে হবে কত টাকা

নিলামে (Auction) উঠল স্য়ার ডন ব্র্যাডম্যানের (Sir Don Bradman) ঐতিহাসিক ব্যাট (Historic  Bat)। ১৯৩৪ সালে অ্যাসেজে (Ashes) এই ব্যাট দিয়ে ট্রিপল সেঞ্চুরি (Triple Century)ও ডবল সেঞ্চুরি (Double Century) করেছিলেন তিনি। সেই ব্য়াট বিক্রি হতেচলেছে আকাশছোঁয়া দামে। 
 

Asianet News Bangla | Published : Dec 10, 2021 4:23 AM IST

এর আগে নিলামে উঠেছিল অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যানের (Sir Don Bradman) অভিষেক টেস্টের টুপি (Debut Test Cap)। এবার নিলামে উঠল কিংবদন্তী ক্রিকেটারের ঐতিসিক ব্যাট (Historic  Bat)। স্যার ব্র্যাডম্যানের যে কোনও জিনিসের ঐতিহাসিক গুরুত্ব অপরীসীম ক্রিকেট প্রেমিদের কাছে। বিশেষ করে এই ব্যাটটি দিয়ে ১৯৩৪ সালের অ্য়াসেজে (Ashes) দুটি ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন ব্র্যাডম্যান। এই ব্যাট দিয়েই ১৯৩৪ সালের অ্যাসেজ সিরিজে সব মিলিয়ে ৭৫৮ রান করেছিলেন ডোনাল্ড ব্র্যাডম্যান। যার মধ্যে হেডিংলের ট্রিপল সেঞ্চুরি (Triple Century) ৩০৪ রানের ইনিংস রয়েছে। আর ওভালে ডবল সেঞ্চুরি (Double Century) ২৪৪ রানের ইনিংস খেলেছিলেন ওই ব্যাট দিয়েই। এই ব্যাট দিয়েই বিন পন্সফোর্ডের সঙ্গে ৪৫১ রানের জুটি গড়েছিলেন ব্র্যাডম্যান।  ফলে ব্য়াটটির ঐতিহাসিক গুরুত্ব নিয়ে আলাদা করে বলার কিছু নেই।

ব্য়াটটি বর্তমানে নিউ সাউথ ওয়েলসের ব্র্যাডম্যান সংগ্রহশালায় রয়েছে। আগেই এই ব্য়াটটি একবার নিলামে উঠেছিল। যিনি ব্যাটটি কিনেছিলেন তিনি ১৯৯৯ সালে ব্য়াটটি সংগ্রহশালায় দিয়ে দেন। দ্য উইলিয়ামস স্কাইস অ্যান্ড সন্স নামক বিখ্যাত ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা ওই ব্যাট প্রস্তুত করেছিল। স্যার ডন ব্র্যাডম্যাননিজেও এই ব্যাটটি  নিয়ে বারবার নানা কথা বলেছেন। ব্যাটটি তার কাছে কতটা পয়া ছিল সেই কথাও জানিয়েছেন ক্রিকেট কিংবদন্তী। এই ব্যাটটি নিলামের জন্য কোনও  মূল্য নির্ধারন করা হয়নি। তবে কয়েকশো কোটি টাকা দাম  উঠবে বলেই মনে করা হচ্ছে। সংগ্রহশালার কর্তা রিনা হোর বলেছেন, “এই ব্যাটের মূল্য নির্ধারণ করা কার্যত অসম্ভব। এই ব্যাট দিয়েই যে তিনি শতরান করেছিলেন, সেটা ব্র্যাডম্যান ব্যাটে নিজের হাতে লিখে রেখে গিয়েছেন। এটা একটা সম্পদ।” 

এর আগে নিলামে যে  টুপিটি বিক্রি হয়েছিল সেটি কিংবদন্তী অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপ। বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠ ব্যাটসম্যানের অভিষেক টেস্টের ক্যাপ ছিল সেটি। নিলামে টুপিটি কিনলেন বিখ্যাত ব্যাবসায়ী পিটার ফ্রিডম্যান।  নিলাম অংশ নিয়ে সাড়ে চার লক্ষ অস্ট্রেলিয়ান ডলারে  টুপিটি কিনেছেন ওই ব্যবসায়ী। এই টুপিটি অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্তে প্রদর্শন করা হবে বলে জানিয়েছিলেন ফ্রিডম্য়ান। জানা যায় ১৯৫৯ সালে স্যার ডোনাল্ড তাঁর প্রতিবেশী পিটার ডানহামকে উপহার দিয়েছিলেন।  সেই ঐতিহাসিক সকলের জন্য দেখার ব্যবস্থা করেন পিটার ফ্রিডম্যান। 

১৯০৮ সালের ২৭ অগাস্ট জন্মগ্রহণ করেন  ডন ব্র্যাডম্যান। ১৯২৮ সালের ৩০ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ড্রন ব্র্যাডম্যানের। ৫২টি টেস্টে মোট ৬৯৯৬ রান করেছিলেন অজি তারকা। তারমধ্যে ২৯টি শতরান ও ১৩টি অর্ধশতরান চিল। তাঁর ব্যাটিং ড় ছিল ৯৯.৯৪। যেই রেকর্ড এখনও পর্যন্ত কেউ স্পর্শ করতে পারেনি। ১৯৪৮ সালে ১৮ অগাস্ট নিজের কেরিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলেন ডন ব্র্যাডম্যান। ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি প্রয়াত হন কিংবদন্তী ক্রিকেটার।
 

Share this article
click me!