Sourav Ganguly: রিপোর্ট এল সৌরভের ওমিক্রন পরীক্ষার, কী জানাল স্বাস্থ্যভবন

করোনা (Corona) আক্রান্ত হাসপাতালে ভর্তি হয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। শুক্রবার মুক্তি পান বিসিসিআই প্রেসিডেন্ট (BCCI President)। শনিবার এল তার ওমিক্রন (Omicron) পরীক্ষার রিপোর্ট।
 

Asianet News Bangla | Published : Jan 1, 2022 3:47 PM IST

করোনা আক্রান্ত হয়ে ৪ দিন হাসপাতালে ভর্তি ছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক থাকায় শুক্রবার হাসপাতালে থেকে ছুটি পান প্রাক্তন ভারত অধিনায়ক। তবে চিকিৎসাধীন থাকাকালীন  সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের ওমিক্রন পরীক্ষা  জিনোম সিকোয়েন্স পরীক্ষা করানো হয়। সেই নুমনা পাঠানো হয়েছিল কল্যাণীতে। সেই রিপোর্ট আসার আগেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় সৌরভকে। রিপোর্ট কল্যাণী থেকে এসে না পৌঁছলেও যেভাবে তিনি চিকিৎসায় সাড়া দিয়েছিলেন, তাতে চিকিৎসকদের ধারণা ছিল তিনি ওমিক্রন আক্রান্ত নন। অবসেষে শনিবার স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানানো হল সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের জিনোম  সিকোয়েন্সের রিপোর্ট। জানানো হল,করোনার নয়া স্ট্রেন ওমিক্রনে নয়, বরং ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত বিসিসিআই সভাপতি। যার ফলে শরীর সম্পূর্ণ সুস্থ থাকলেও যেটুকু খটকা ছিল তাও দূর হল সৌরভ, তার পরিবার, চিকিৎসকর থেকে শুরু  করে ভক্তদের মধ্যে।

প্রসঙ্গত, রবিবার থেকে জ্বর, সর্দিতে ভুগছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট।  চিতিৎসকের পরামর্শে কোভিড টেস্ট করান তিনি। সেই রিপোর্ট পজেটিভ আসে। কার্ডিয়াক কো-মর্বিডিটি থাকায় কোনও ঝুঁকি না নিয়ে সোমবার রাতে সৌরভ গঙ্গোপাধ্যায়কে হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির পরই চিকিৎসার জন্য মঙ্গলবার তিন সদস্যের চিকিৎসক দল গঠন করা হয়। সেই দলে সপ্তর্ষি বসু ছাড়াও রয়েছেন সরোজ মণ্ডল  ও সৌপ্তিক পাণ্ডা। এ ছাড়াও পরামর্শ নেওয়া হয় চিকিৎসক দেবী শেঠি ও আফতাব খানের। ভর্তি হওয়ার পর থেকেই সৌরভের শাীরিক পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তবে কোভিডের জন্য যে চিকিৎসা ব্যবস্থা এখন অনুসরণ করা হয়। এই কদিনে সৌরভকে মোনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল থেরাপি দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে ডক্সি সাইক্লিনও। কাশি না থাকায় আপাতত তাঁর সিটি স্ক্যান করা হয়নি। দেওয়া হয় স্টিম। সর্বক্ষণ পর্যবেক্ষণে রাখেন চিকিৎসকরা। করা হয়েছিল ওমিক্রন রিপোর্টও। সেই রিপোর্টও নেগেটিভ আসল।

হাসপাতাল থেকে ছাড়া পেলেও ১৪ দিন হোম  আইসোলেশনে থাকতে হবে বিসিসিআই প্রেসিডেন্টকে। আপাতত তার চিকিৎসকদের পরামর্শ মেনেই চলতে হবে। সমস্ত করোনা প্রটোকল মেনে চলতে হবে বাড়িতেও। এছাড়া চিকিৎসা ক্ষেত্রে তার যাবতীয় অসুধপত্র চলবে। ভিটামিন সি জাতীয় ট্যাবলেট নিয়মিত তাকে নিতে হবে। ফুসফুস যাতে স্বাভাবিক থাকে তার জন্য সৌরভকে স্টিম নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।  ১৪ দিনের পর বাড়ি থেকে বেরোনার পরামর্শ দেওয়া হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তবে অত্য়াধিক ওয়ার্ক লোড নিতে মানা করা হয়েছে বিসিসিআই প্রেসিডেন্টকে।
 

Read more Articles on
Share this article
click me!