২৪৬ রানের বিশাল ব্যবধানে জয়, দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে হারিয়ে সিরিজ ড্র করল শ্রীলঙ্কা

প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টে বদলা নিল শ্রীলঙ্কা (Sri Lanka Beat Pakistan)। পাকিস্তানকে ২৪৬ রানে হারাল দিমুথ করুণারত্নের (Dimuth Karunaratne) দল। ১-১ সমতায় শেষ হল টেস্ট সিরিজ। 

Web Desk - ANB | Published : Jul 28, 2022 1:04 PM IST

দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তাল। দু বেলা দু মুঠো  খাওয়ারও জুটছে না অনেকের। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোঁয়া। এই পরিস্থিতিতে দেশবাসীর মুখে কিছুটা হাসি ফোটানোর দায়িত্ব যেন নিয়েছেন শ্রীলঙ্কার ক্রিকেট দল। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট হারের মুখ দেখতে হয়েছিল শ্রীলঙ্কাকে। কিন্তু দ্বিতীয় ম্য়াচে প্রথম ম্যাচ হারের মধূর প্রতিশোধ নিয়ে ২৪৬ রানেরর বিশাল ব্যবধানে ম্যাচ জিতল লহ্কান লায়ন্সরা। এই জয়ের ফলে ২ম্য়াচের সিরিজ ১-১ ব্যবধানেই শেষ হল। চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার দেওয়া ৫০৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ২৬১ রানেই শেষ হয়ে যায় বাবর আজমের দলের ইনিংস। শ্রীলঙ্কার হয়ে ৫টি উইকেট নেন প্রভাত জয়সূর্য ও চারটি উইকেট নেন রমেশ মেন্ডিস। 

 

 

ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না তা প্রমাণ করেন লঙ্কান ব্যাটসম্যানরা। গলের মাঠে যেখানে স্পিনাররা সাহায্য পেয়ে থাকে সেখানে প্রথম ইনিংসে  ৩৭৮ রান করে দিমুথ করুণারত্নের দল। দলের হয়ে সর্বোচ্চ ৮০ রান করেন দীনেশ চান্দিমল। এছাড়া নিরোশান ডিকওয়ালা ৫১, ওসাদা ফার্নান্ডো ৫০, অ্যাঞ্জেলো ম্যাথিউস ৪২, দীমুথ করুণারত্নে ৪০, রমেশ মেন্ডিস ৩৫ ও ধনঞ্জয়া ডি সিলভা ৩৩ রান করেন। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩টি রপে উইকেট নেন ইয়াশির শাহ ও নাসিম শাহ। প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে মাত্র ২৩১ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন আঘা সালমন। এছাড়া ৩২ রান করেন ইমাম উল হক। এছাড়া কোনও ব্যাটসনম্যান ৩০-এর গণ্ডি চপকাতে পারেনি। শ্রীলঙ্কার হয়ে রমেশ মেন্ডিস ৫টি ও প্রভাত জয়সূর্য নেন ৩ উইকেট। 

 

 

প্রথম ইনিংসে পাওয়া ১৪৭ রানের বিশাল লি়ড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। একটা সময় ১১৭ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে ধনঞ্জয়া ডি সিলভার অনবদ্য শতরান ও অধিনায়ক দিমুথ করুণারত্নের দুরন্ত ইনিংসের সৌজন্যে বড় স্কোরের ভিত রচনা হয়। ধনঞ্জয়া ডি সিলভা করেন ১০৯ রান ও করুণারত্নে করেন ৬১ রান। শেষের দিকে ৪৫ রানের প্রয়োজনীয় ইনিংস খেলেন রমেশ মেন্ডিস। ৩৬০ রানে ৮ উইকেটে ইনিংস  ডিক্লেয়ার করে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের লিড নিয়ে পাকিস্তানকে ৫০৮ রান টার্গেট দেয় শ্রীলঙ্কা। সেই রান তাড়া করতে নেমে বাবার আজম ৮১, ইমাম  উল হক ৪৯ ও মহম্মদ রিজওয়ান ৩৭ রানের ইনিংস খেললেও দলের হার বাঁচাতে পারেননি। ২৬১ রানে অল আউট হয়ে যায় পাকিস্তান। শ্রীলঙ্কার হয়ে ৫টি উইকেট নেন প্রভাত জয়সূর্য ও চারটি উইকেট নেন রমেশ মেন্ডিস।  এই ম্য়াচ জয়ের ফলে অমীমাংসীতভাবে শেষ হল টেস্ট সিরিজ।

আরও পড়ুনঃনয়া ইতিহাস গড়ে ক্যারিবিয়ানদের হারাল টিম ইন্ডিয়া, সিরিজ সেরা শুবমান গিল

আরও পড়ুনঃশুধু মণিকা বাত্রা নয়, চিনে নিন কমওয়েলথে ভারতের সেরা সুন্দরী মহিলা অ্যাথলিটদের

Read more Articles on
Share this article
click me!