টানা জৈব বলয়ে থাকায় হতে পারে মানসিক সমস্যা, প্লেয়ারদের বিশ্রাম দেওয়ার পক্ষে সওয়াল কোহলির

  • সামনেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল
  • রয়েছে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ৫ ম্য়াচের টেস্ট সিরিজ
  • এক টানা জৈব বলয়ে থাকতে হবে ভারতীয় টিমকে
  • তার আগে প্লেয়ারদের মেন্টাল হেলথ নিয়ে প্রশ্ন তুললেন বিরাট
     

Sudip Paul | Published : Jun 3, 2021 9:11 AM IST / Updated: Jun 03 2021, 04:14 PM IST

এক টানা জৈব সুরক্ষা বলয়ের থাকার সমস্যা নিয়ে আগেও মুখ খুলেছিলেন। প্লেয়ারদের উপর কতটা মানসিক চাপ পড়ে সেই কথা জানিয়েছিলেন, বিরাট কোহলি। এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্য়াচের টেস্ট সিরিজে নামার আগে আরও একবার জৈব সুরক্ষা বলয়ের মানসিক সমস্যা নিয়ে সরব হলেন ভারত অধিনায়ক। একই সঙ্গে এই পরিস্থিতিতে খেলা চালিয়ে যাওয়ার জন্য দলের সকল সদস্যদের আর বেশি মানসিকভাবে দৃঢ় হতে বললেন বিরাট কোহলি।

সাংবাদিক বৈঠকে বিরাট কোহলি বলেন,‘এক টানা কোয়ারেন্টাইনে থাকার পর ক্রিকেটের বিভিন্ন ফর্ম্যাটের সঙ্গে মানিয়ে নিয়ে সেরাটা দেওয়া খুবই কঠিন। একই ভাবে একটানা থাকতে ভাল না লাগলেও, আমাদের মানিয়ে নিতে হয়। সেই সঙ্গে দেশের হয়ে ভাল পারফরম্যান্স করার প্রত্যাশার চাপটাও মারাত্মক থাকে। সব মিলিয়ে মনের উপর চাপ বাড়ে। কিন্তু আমাদের পুরনো ব্যর্থতা ভুলে নতুন করে লড়াই শুরু করতে হয়। এ ভাবেই আমরা খেলে চলেছি। এখন এ ভাবেই চলতে হবে। সতীর্থদের বলেছি, মানসিক দৃঢ়তা আরও বাড়ানোর জন্য।’

ক্রিকেটারদের মানসিক সমস্যা নিয়ে ভারত অধিনায়ক বলেন,'ক্রিকেটের জন্যই যে সব সময় সমস্যা আসে তা নয়, কারও ব্যক্তিগত সমস্যাও থাকতে পারে। টানা কয়েক মাসের সফরে বন্দি একঘেয়ে জীবনে মানসিক সমস্যা আশাটাই স্বাভাবিক। কারও এ রকম কোনও সমস্যা হলে আমাকে বা রবিভাইকে জানাতে পারে। তাঁকে কিছু দিনের বিশ্রাম দেওয়া যেতেই পারে। এতে তাঁরও কিছুটা সাহায্য হবে, পাশাপাশি ড্রেসিংরুমের পরিবেশও ঠিক থাকবে। কারণ একজনের মানসিক সমস্যার প্রভাব পুরো ড্রেসিংরুমের পরিবেশকেই নষ্ট করতে পারে।' বিরাটের কথা থেকেই স্পষ্ট মানসিক সমস্যার বিষয়টি নিয়ে খুবই সিরিয়াস ভারত অধিনায়ক।

Share this article
click me!