পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমান পারিশ্রমিক ঐতিহাসিক পদক্ষেপ, মত রজার বিনির

বৃহস্পতিবার বিসিসিআই সচিব জয় শাহ ঘোষণা করেন, এবার থেকে পুরুষ ক্রিকেটারদের সমান পারিশ্রমিক পাবেন মহিলা ক্রিকেটাররা। দেশজুড়ে বিসিসিআই-এর এই নতুন পদক্ষেপকে স্বাগত জানানো হচ্ছে।

Soumya Gangully | Published : Oct 28, 2022 11:48 AM IST / Updated: Oct 28 2022, 07:00 PM IST

বিসিসিআই-এর সঙ্গে চুক্তিবদ্ধ পুরুষ ক্রিকেটারের সমান পারিশ্রমিক পাবেন মহিলা ক্রিকেটাররা। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানান বিসিসিআই সচিব জয় শাহ। ফলে ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা হচ্ছে। এই সিদ্ধান্তেক স্বাগত জানিয়েছেন বিসিসিআই সভাপতি রজার বিনি। তিনি বলেছেন, “বিসিসিআই অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে আমরা মহিলা ক্রিকেটারদের পুরুষ ক্রিকেটারদের সমান পারিশ্রমিক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এবার থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সময় আমাদের মহিলা ক্রিকেটাররা পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি পাবেন। এই সিদ্ধান্ত ক্রিকেটের উন্নতিতে সাহায্য করবে। এর ফলে ক্রিকেটের প্রসার ঘটবে। আমার বিশ্বাস, মহিলাদের ক্রিকেট এবং সামগ্রিকভাবে ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।” বিসিসিআই সচিব ও সভাপতির মতোই প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররাও এই নতুন সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন। ক্রিকেটমহলের সবারই মতে, এই পদক্ষেপ লিঙ্গবৈষম্য দূর করবে এবং এর ফলে দেশে ক্রিকেটে নতুন দিগন্ত খুলে যাবে।

এতদিন পুরুষ ক্রিকেটারদের পারিশ্রমিক মহিলা ক্রিকেটারদের চেয়ে অনেকটাই বেশি ছিল। তবে বিসিসিআই-এর নতুন ঘোষণার পর হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধানারাও প্রতিটি টেস্ট ম্যাচ খেলার জন্য ১৫ লক্ষ টাকা করে পাবেন। প্রতিটি ওডিআই ম্যাচের জন্য তাঁরা পাবেন ৬ লক্ষ টাকা করে। পুরুষদের মতোই মহিলা ক্রিকেটাররাও প্রতিটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলার পারিশ্রমিক হিসেবে পাবেন ৩ লক্ষ টাকা করে। বিসিসিআই-এর এই ঘোষণায় উপকৃত হবেন জাতীয় দলের মহিলা ক্রিকেটাররা। একইসঙ্গে এই পদক্ষেপ আরও অনেক মেয়েকে ক্রিকেট খেলার বিষয়ে উৎসাহিত করে তুলবে বলেই মত ক্রিকেটমহলের।

ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত এই ঘোষণাকে স্বাগত জানিয়ে ট্যুইট করেছেন, “ভারতীয় মহিলা ক্রিকেটে এটি রেড লেটার ডে। পুরুষ ও মহিলা ক্রিকেটাররা এবার থেকে সমান অর্থ পাবেন। বিসিসিআই ও জয় শাহকে ধন্যবাদ।”

ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজও বিসিসআই-এর এই ঘোষণায় উচ্ছ্বসিত। তাঁর ট্যুইট, “ভারতে মহিলা ক্রিকেটের জন্য এটি ঐতিহাসিক সিদ্ধান্ত। পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমান পারিশ্রমিকের ব্যবস্থা করা হল। আগামী মরসুম থেকে মহিলাদের আইপিএল চালু হচ্ছে। আমরা ভারতে মহিলা ক্রিকেটের এক নতুন যুগ দেখতে পাচ্ছি। এটা সম্ভব করে তোলার জন্য জয় শাহ ও বিসিসিআই-কে ধন্যবাদ। আমি খুবই আনন্দিত।”

এর আগে এ বছরের জুলাইয়ে প্রথম দেশ হিসেবে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমান পারিশ্রমিকের কথা ঘোষণা করে নিউজিল্যান্ড। এবার বিসিসিআই-ও একই পথে হাঁটল।

Share this article
click me!