কার্নিভালে থাকছে না জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর রাজবাড়ির প্রতিমা, ৫১৩ বছরের প্রথা মেনেই হল প্রতিমা নিরঞ্জন

প্রত্যেকবারের মতো শুন্যে গুলি ছঁড়েই শুরু হল জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর রাজবাড়ির প্রতিমা নিরঞ্জন পর্ব। অন্যান্য পুজোর মতো কার্নিভালে নয় চিরাচরিত প্রথা মেনে দশমীর দিনই হল জলপাইগুড়ির ঐতিহ্যবাহী রাজবাড়ীর মূল প্রতিমার বিশর্জন।

Ishanee Dhar | Published : Oct 5, 2022 2:53 PM IST

কার্নিভালে নয় প্রথা মেনই হবে রাজবাড়ির প্রতিমা নিরঞ্জন। প্রত্যেকবারের মতো শুন্যে গুলি ছঁড়েই শুরু হল জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর রাজবাড়ির প্রতিমা নিরঞ্জন পর্ব। অন্যান্য পুজোর মতো কার্নিভালে নয় চিরাচরিত প্রথা মেনে দশমীর দিনই হল জলপাইগুড়ির ঐতিহ্যবাহী রাজবাড়ীর মূল প্রতিমার বিশর্জন। এই বছর জলপাইগুড়িতেও এবার দূর্গা পুজো নিয়ে কার্নিভালের ব্যবস্থা করেছে জেলা প্রশাসন,যা শুক্রবার অনুষ্ঠিত হবে। কিন্তু সেই কার্নিভালে থাকবে না জলপাইগুড়ির ঐতিহ্যবাহী রাজবাড়ীর মূল প্রতিমা। 

জলপাইগুড়ির ঐতিহ্যবাহী  বৈকুণ্ঠপুর রাজবাড়ীর দুর্গাপুজোর বিশর্জন হল দশমীর বিকেলেই। সিঁদুর খেলা, সেলফি, ঢাকের তালে জমজমাট রাজবাড়ি। ৫১৩ বছরের প্রাচীন প্রথা মেনেই কার্নিভালে অংশ না নিয়ে দশমীতেই হল প্রতিমা নিরঞ্জন পর্ব। দুপুর থেকেই রাজবাড়ির নাট মন্দিরে সিঁদুর পরিয়ে, মিষ্টি মুখ করে যেমন মা দুর্গাকে বিদায় জানাতে উপস্থিত হন হাজার হাজার মানুষ। রাজবাড়ীর প্রতিমা বিসর্জনকে ঘিরে যে জনসমাগম হয় সেই কথা মাথায় রেখেই দীর্ঘ দিন থেকে জীর্ণ অবস্থায় থাকা রাজবাড়ীর প্রবেশ পথ বুধবার সকালেই মেরামত করে দেওয়া হয়েছে। রাজবাড়ির প্রবীণ সদস্য জানান, "আমাদের প্রতিমা রাজবাড়ির প্রথা মেনে বন্দুক থেকে গুলি ছুড়ে রথে চড়ে নিরঞ্জণঘাট পর্যন্ত যাবে আজকেই।"

Read more Articles on
Share this article
click me!