পাগলা জগাই গানের ভিত্তিতে তৈরি হচ্ছে বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক পুজো প্যান্ডেল, কেন্দ্রে লড়ি চালকের কাহিনি

নচিকেতা পাগলা জগাই গানের ওপর ভিত্তি করে তৈরি হচ্ছে বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক-এর পুজো প্যান্ডেল। এমনই জানান কমিটির সদস্য অনিক ভট্টাচার্য।

Sayanita Chakraborty | Published : Sep 8, 2022 2:38 PM IST

নচিকেতা চক্রবর্তী পাগলা জগাই গানটা প্রায় সকলেই শুনেছেন। এবার পুজো প্যান্ডেলে ঢুকলেই আপনার কানে ভেসে আসবে সেই গান। নচিকেতা চক্রবর্তীর কন্ঠে শুনতে পাবেন, পাগলা জগাই-এর কাহিনি। নচিকেতা পাগলা জগাই গানের ওপর ভিত্তি করে তৈরি হচ্ছে বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক-এর পুজো প্যান্ডেল। এমনই জানান কমিটির সদস্য অনিক ভট্টাচার্য।

১২ লক্ষ টাকা বাজেটের এই পুজোয় এক লড়ি চালকের কাহিনি ফুটে উঠতে চলেছে। লড়ি চালিয়ে যে ব্যক্তি জীবন কাটায়। পুজোর সময় সে বাড়ি থাকতে পারে না। চেষ্টা করেও হয়তো বাড়ি ফেরা হয় না। মায়ের সঙ্গে দেখা হয় না। এমনই এক লড়ি চালকের কাহিনির মধ্য দিয়ে সমাজের মুষ্টিমেয় মানুষের কাহিনি ফুটে উঠতে চলেছে এবছরের বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক-এর পুজোয়। শিল্পী বাপি দাস সম্পূর্ণ ভাবে ফুটিয়ে তুলতে চলেছেন এই কাহিনি। আর অবশ্যই বিশেষ ভাবে থাকছেন শিল্পী নচিকেতা চক্রবর্তী। তিনি এই ভাবনা ফুটিয়ে তুলতে বিশেষ ভূমিকা নিয়েছেন বলে জানা যায়।

এবছর ৭৩ বছরে পা রাখতে চলেছে বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক-এর পুজো। দুটো ব্লক নিয়ে এখানে পুজো হয়। ১৯৯৮ সাল থেকে থিম পুজো করে আসছেন বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক-এর সদস্যরা। করোনার কারণে গত ২ বছর থিম পুজো করলেও তেমন আড়ম্বনা ছিল না। কিন্তু, এবছর আবার ফিরে আসতে চলেছে পুরনো দমে। 

গত বছর বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক-এর থিম ছিল উৎসব নয়, প্রাণের পুজো। সে বছর পুজো প্যান্ডেলের মধ্যে বিক্রি বাট্টার জায়গা করে দিয়েছিলেন একাধিক খুচরো ব্যবসীয়কে। এমন ভাবে প্রতি বছরই কোনও না কোনও সামাজসেবা মূলক কাজ করে থাকে বাঘাযতীন বি অ্যান্ড সি ব্লক-এর পুজো কমিটির সদস্যরা। এবছরও তারা ডেঙ্গু রালি করতে চলেছেন। বি অ্যান্ড সি ব্লক দুই ব্লকের কাউন্সিলর থাকবেন এই অনুষ্ঠানে। 
করোনার পর ডেঙ্গুর প্রকোপ চিন্তার ভাঁজ ফেলেছে। এই রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। ডেঙ্গু নিয়ে সতর্ক করতে দুই কাউন্সিলর বসুন্ধরা গোস্বামী ও সীমা ঘোষের তত্ত্বাবধানে এই ডেঙ্গু রালি অনুষ্ঠিত হবে। আগামী ১৮ সেপ্টেম্বর এটি অনুষ্ঠিত হবে। 

 

এদিকে জোড় কদমে চলছে পুজোর প্যান্ডেল তৈরির কাজ। এবছর প্যান্ডেলে চাকচিক্য থাকলেও দেবী প্রতিমা নিয়ে কোনও রকম পরীক্ষা নিরীক্ষা করার পরিকল্পনা নেই। মায়ের আদল মায়ের মতোই থাকবে বলে জানান অনিক ভট্টাচার্য।
 
 

আরও পড়ুুন- কাগজের কাপে 'চুমুক' দিয়ে মন্ডপ সজ্জার প্রস্তুতিতে ব্যস্ত গোয়াবাগান শারদোৎসব সম্মিলনী

আরও পড়ুন- অনুশীলন সমিতির হাতে শুরু হয়েছিল পুজো, খিদিরপুর সার্বোজনীন দুর্গোৎসব জুড়ে রয়েছে নানান ইতিহাস

আরও পড়ুন- দেবী মা কামাক্ষ‍্যা বারো বছর রান্নাঘরে অবস্থান করেছিলেন, জেনে নিন বোলপুরের গুপ্ত পরিবারের পুজোর অজানা ইতিহাস

Read more Articles on
Share this article
click me!