'আমরা ক্রমশই কুসংস্কারাচ্ছন্ন হয়ে পড়ছি', ভারতীয় সমাজকে রক্ষণশীল বলে কটাক্ষে বিঁধলেন রত্না পাঠক শাহ

ভারতীয় চলচ্চিত্রে রত্না পাঠক শাহ চরিত্রাভিনয়ে একটা নাম। কেরিয়ারের মাঝপথে বেশ খানিকটা সময় বেশি করে থিয়েটার এবং সংসারের প্রতি সময় দিয়েছিলেন দিনা পাঠকের মেয়ে রত্না। চলচ্চিত্রাভিনয়ে সেভাবে ছিলেন না। কিন্তু, চলচ্চিত্রে দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত অসাধারণ ব্যাটিং করছেন তিনি। 

Senjuti Dey | Published : Jul 26, 2022 4:42 PM IST / Updated: Jul 26 2022, 11:41 PM IST

সম্প্রতি একটি কথোপকথনে, রত্না পাঠক শাহ একজন অভিনেত্রী হিসাবে তার ৫০ বছরের দীর্ঘ পথচলা, মহিলাদের জন্য সুযোগ এবং আমাদের সমাজ দিন দিন রক্ষণশীল হয়ে ওঠার বিষয়ে মুখ খুলেছিলেন। 'আমাদের সমাজ অত্যন্ত রক্ষণশীল হয়ে উঠছে। আমি এটা খুব দৃঢ়ভাবে অনুভব করি। আমরা কুসংস্কারাচ্ছন্ন হয়ে পড়ছি, আমাদেরকে বাধ্য করা হচ্ছে ধর্মকে মেনে নিতে এবং নিজের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশে পরিণত করতে। হঠাৎ করেই সবাই কথা বলছে, ' করভা চৌথের ব্রত করেন না আপনি?'। আজ অবধি কেউ আমাকে এটি জিজ্ঞাসা করেনি, গত বছর প্রথমবারের মতো কেউ আমাকে এটি সম্পর্কে জিজ্ঞাসা করেছিল। আমি বললাম, ' আমি কী পাগল?' এটা কি আতঙ্কজনক নয় যে আধুনিক শিক্ষিত মহিলারা করভা চৌথ করে, স্বামীদের জীবনের জন্য প্রার্থনা করে যাতে তারা জীবনে কিছুটা বৈধতা পেতে পারে,'রত্না প্রশ্ন করেন ।

সারাভাই বনাম সারাভাই অভিনেত্রী যোগ করেছেন, 'তাই আমরা রক্ষণশীল হয়ে যাচ্ছি। কুন্ডলি দেখাও, বাস্তু করাও, জ্যোতিষী কে দেখাও-এর মত বিজ্ঞাপন গুলির সংখ্যা দেখুন। নিত্যানন্দের মতো মজার লোকগুলোকে দেখুন, যেন কোথাও একটা দ্বীপ পেয়েছে। প্রতিটি পাথরের নিচ থেকে প্রতিটি একক নির্বোধ, পুরানো গুরু লাফিয়ে বেরিয়ে এসেছে এবং সবাই তাদের কাছে ছুটে এসেছে। এটাই কি আধুনিক সমাজের লক্ষণ, আর যেখানে দাভোলকরের মতো যুক্তিবাদীকে দিবালোকে হত্যা করা হয় এবং এ নিয়ে কিছুই করা যায় না। তার বিচার এখনও চলছে এবং এ বিষয়ে কিছুই করা হবে না।',রত্না পাঠক শাহ বিশদভাবে বলেন, 'সুতরাং আমরা একটি অত্যন্ত রক্ষণশীল সমাজের দিকে অগ্রসর হচ্ছি এবং একটি রক্ষণশীল সমাজ প্রথম যে কাজটি করে তা হল তার নারীদের ওপর দমন করা। বিশ্বের সমস্ত রক্ষণশীল সমাজের দিকে তাকান। নারীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এর সুযোগ কী? সৌদি আরবের নারীদের? আমরা কি সৌদি আরবের মতো হতে চাই? এবং আমরা হব কারণ এটি খুব সুবিধাজনক। নারীরা বাড়িতে প্রচুর অবৈতনিক শ্রম দেয়। যদি আপনাকে সেই শ্রমের জন্য অর্থ দিতে হয় তবে কে করবে? মহিলারা এই পরিস্থিতিতে বাধ্য হয়।'রত্নাকে এরপর দেখতে পাবেন তরুণ দুদেজার ধাক ধাক ছবিতে। ছবিতে তিনি ছাড়াও অভিনয় করেছেন দিয়া মির্জা, ফাতিমা সানা শেখ এবং সঞ্জনা সাঙ্ঘি।

আরও পড়ুনঃ 

দিশা পটানির পাঁচটি সেরা হট ও সেক্সি লুক! একদমই মিস করবেন না!

ঢিলেঢালা পোশাকে বেবিবাম্প ঢাকার চেষ্টা অন্তঃসত্ত্বা আলিয়ার, ড্রেসের দামে হয়ে যাবে বিদেশ ট্রিপ

'অঙ্ক আপনাকে জরবুদ্ধি সম্পন্ন বানিয়ে দেয় ' বলে ফের নেটিজেনদের ট্রোলের শিকার জাহ্নবী!

 

Read more Articles on
Share this article
click me!