‘দিদিশাশুড়ি’র শাড়িতে দেবীবরণ! সুব্রতার গরদে ‘লক্ষ্মীমন্ত’ ত্বরিতা

শাড়ি পরার ভঙ্গিতেও সুব্রতার ছাপ স্পষ্ট। সময়ের ঘষা লেগেও শাড়ির জৌলুসে টান ধরেনি। ত্বরিতাও তাই সুব্রতার মতো করেই ঘরোয়া ভঙ্গিতে শাড়ি পরে নজরকাড়া। অনুরাগীদের কথায়, সোনার গয়না, হাতখোঁপা, অল্প রূপটান— সব মিলিয়েও তিনিও ‘লক্ষ্মীমন্ত’। 

Web Desk - ANB | Published : Oct 9, 2022 3:46 PM IST

দুই প্রজন্মে সেতু বেঁধে দিল ৩৬ বছরের পুরনো একখানা গরদের শাড়ি! সৌজন্যে কোজাগরী লক্ষ্মীপুজো।

ভবানীপুরের চট্টোপাধ্যায় পরিবারের লক্ষ্মীপুজো শহরবিখ্যাত। উত্তমকুমারের নামে সংকল্প করা পুজো। মহানায়ক নিজে পুজোর আসনে বসতেন। দিনভর লোকের আসাযাওয়া। রাতে পাত পেড়ে খাওয়াদাওয়া। তার পর বড় পর্দা টাঙিয়ে তাঁরই বাছাই করা ছবি দেখতে বসে যেতেন চট্টোপাধ্যায় বাড়ির ছোট-বড়রা। তাঁর ইচ্ছেয় প্রতিমার মুখের আদল হুবহু তাঁর স্ত্রী গৌরী দেবীর মতো।

মহানায়ক নেই। তাঁর পুজো এখনও তাঁর মতো করেই পালন করেন চট্টোপাধ্যায় পরিবারের নতুন প্রজন্ম। সেখানেই ‘দিদিশাশুড়ি’ সুব্রতা চট্টোপাধ্যায়ের ৩৬ বছরের পুরনো গরদ পরে দেবীবরণে অংশ নিলেন নাতবৌ ত্বরিতা চট্টোপাধ্যায়। শাড়ি পরার ভঙ্গিতেও সুব্রতার ছাপ স্পষ্ট। সময়ের ঘষা লেগেও শাড়ির জৌলুসে টান ধরেনি। ত্বরিতাও তাই সুব্রতার মতো করেই ঘরোয়া ভঙ্গিতে শাড়ি পরে নজরকাড়া। অনুরাগীদের কথায়, সোনার গয়না, হাতখোঁপা, অল্প রূপটান— সব মিলিয়েও তিনিও ‘লক্ষ্মীমন্ত’।

এ দিন প্রথা মেনে উত্তমকুমারের নাতবৌ দেবলীনা কুমার কলসী করে গঙ্গাজল নিয়ে আসেন গঙ্গা থেকে। তার পর নিজে হাতে রাঁধেন দেবীর ভোগের পোলাও। মহানায়কের পুজোর আসনে এখন বসেন নাতি গৌরব চট্টোপাধ্যায়। তাঁর নামেই পুজোর সংকল্প হয়। দেবীকে সোনার গয়নার পাশাপাশি সাজানো হয় ফুলের গয়নাতেও। ফুলের মালায় সাজানো হয় মহানায়ক, তরুণকুমার, বরুণ চট্টোপাধ্যায়-সহ সমস্ত পূর্বপুরুষের ছবি।

তরুণকুমারের মেয়ের ঘরের নাতি ত্বরিতার স্বামী সৌরভ বন্দ্যোপাধ্যায়। একই ভাবে মহানায়কেরও নাতি তিনি। সৌরভ-ত্বরিতা দু’জনেই তাঁদের দাদুদের পথে হেঁটেছেন। উভয়েই অভিনয় করেন ছোট-বড় পর্দায়। ছোটপর্দায় ত্বরিতা যথেষ্ট পরিচিত মুখ। জি বাংলার জনপ্রিয় ধারাবাহিক ‘কড়ি খেলা’র পর ত্বরিতাকে এখন দেখা যাচ্ছে নতুন ধারাবাহিক ‘জগদ্ধাত্রী’তে। পাশাপাশি, তিনি এবং সৌরভ মিলে জন্ম দিয়েছেন অটোওয়ালা ক্যাফের। যেখানে মাত্র ৩০ টাকায় পাওয়া যায় লোভনীয় পদ। মোমো থেকে স্যান্ডউইচ হয়ে রকমারি ওমলেট— সব আছে এক ছাদের নীচে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত খোলা থাকে এই ক্যাফে।

আরও পড়ুন-
নিজে হাতে ধনদেবীর পুজো করলেন মদন মিত্র, গলায় রইল ‘এসো মা লক্ষ্মী, বসো ঘরে’ স্তব
মাদক কাণ্ডে এনসিবির জালে এয়ার ইন্ডিয়ার প্রাক্তন বিমানচালক, প্রায় ১২০ কোটি টাকার মাদক উদ্ধার!
শ্যালিকার মেয়ের সঙ্গে সম্পর্ক, এরপর নিজের মেয়ের সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতার লোভেই কি খুন হয়েছিলেন হাওড়ার রেলকর্মী?

Share this article
click me!