আরজিকর কাণ্ডে তোলপাড় দেশ! 'রাত দখলের' ডাক মেয়েদের, ১৪ অগাস্ট রাতে সামিল থাকবেন পরমব্রত, স্বস্তিকারাও

আরজিকর কাণ্ডে তোলপাড় দেশ! 'রাত দখলের' ডাক মেয়েদের, ১৪ অগাস্ট রাতে শহরে ছেয়ে যাবে নারী শক্তিতে

Anulekha Kar | Published : Aug 13, 2024 4:45 AM IST

সামনে এল আরজিকরের মহিলা চিকিৎসকের ময়নাতদন্তের রিপোর্ট। নারকীয় ভাবে অত্যাচার করা হয়েছে মহিলা চিকিৎসককে।

সোমবার এই রিপোর্ট নির্যাতিতার বাড়ির লোকের হাতে তুলে দেওয়া হয়েছে। রিপোর্ট অনুযায়ী যৌনাঙ্গে গভীর ক্ষত পাওয়া গিয়েছে। রিপোর্টে রয়েছে গভীর পেনিট্রেশনের উল্লেখ।

Latest Videos

এই ভয়ঙ্কর কাণ্ড নিয়ে তোলপাড় সারা দেশ। রাস্তায় বেরিয়ে আন্দোল করছেন বিভিন্ন শ্রেনীর মানুষেরা। প্রতিবাদে সামিল চিকিৎসকেরাও।

মহিলা চিকিৎসককে ধর্ষণ খুনের ঘটনায় সোমবারও রাস্তায় নেমে পড়েছেন কৌশিক সেন, ঋদ্ধি সেনরা।

স্বাধীনতা দিবসের দিন নারী স্বাধীনতার দাবিতে রাত দখলের দাবি ডাক দিয়েছেন প্রেসিডেন্সির প্রাক্তনী রিমঝিম। নারী স্বাধীনতার দাবিতে 'রাত দখল করুক মেয়েরা'.. আন্দোলনে পা বাড়াচ্ছেন সকলেই।

এই ডাকে সামিল হবেন হাজার হাজার মেয়েরা। ১৪ অগাস্ট রাত ১২টার আগে শহর থেকে জেলায় মেয়েদের জমায়েতের ডাক দেওয়া হয়েছে। সেই জমায়েতে মা, বোনেদের সুরক্ষায় সামিল হতে পারবে ছেলেরাও।

এ প্রসঙ্গে রিমঝিম জানান, " আরজি করের ঘটনা দেখে নিরাপত্তাহীনতায় ভুগছি, সেই জন্যই গত ১০ই অগস্ট নিজের নারী স্বাধীনতার স্বপক্ষে লড়তে রাস্তায় নেমে প্রতিবাদ করার কথা বলেছিলাম। চারিদিক থেকে এত সাড়া পাবেন তা স্বপ্নেও ভাবিনি।"

রিমঝিমের এই ভিডিয়ো বার্তা নিজের ওয়ালে শেয়ার করে নেন স্বস্তিকা মুখোপাধ্যায়। ভিডিওটি শেয়ার করে স্বস্তিকা ক্যাপশনে লেখেন, " মেয়েদের শাড়ি, শাড়ির আঁচল, ব্লাউজের মাপ, কতটা বুক দেখা যাওয়া ঠিক, কোনটা বেঠিক, কোনটা শালিন, কোনটা নয়-এই নিয়ে শুনেই চলেছি।

মেয়েদের দিকে আঙুল তোলা টা কে আমরা নর্ম্যালাইজ করে ফেলেছি। আমরাই করেছি। আমি প্রতিবাদ করতে গেলে দেখেছি গালাগাল শুধু পুরুষ রা নন মহিলা রাও দিয়েছেন। নিরাপত্তা আদায় করে নেওয়া টা আমাদের কাজ নয়। দাবী নয়। এটা আমাদের প্রাপ্য।"

এ ছাড়াও স্বস্তিকা মুখোপাধ্যায় প্রশ্ন করেছেন, " পুরুষদের কি নিরাপত্তা চাইতে হয়? তাহলে প্রতিদিন প্রতিনিয়ত আমাদের চাইতে হবে কেন ? মেয়েদের সম্মানের মাপকাঠি শাড়ীর আঁচল দিয়ে হবে না। যা যা জিনিস আমরা নর্ম্যালাইজ করেছি সেই সব মানসিকতা বর্জন করে চলে আসুন। চিৎকার করুন। প্রতিবাদ করুন।আজ আপনি, আমি ভাল আছি। কাল আমাদের ও কোমর ভেঙে কেউ ঝুলিয়ে রেখে রেপ-কে সুইসাইড বলে চালিয়ে দিতে পারে। সেটা আর হতে দেওয়া যাবে না।'

যারা মিছিলে সামিল হচছেন তাঁরা বারবার বলছেন এটা কোনও বিজেপি, তৃণমূল বা সিপিএমের প্রতিবাদ মিছিল নয়। কলকাতায় যাদবপুর এইট বি বাসট্যান্ড, অ্যাকাডেমি অফ ফাইন আর্টস এবং কলেজ স্ট্রিটে এই জমায়েত হবে। এছাড়াও ডানলপ খালসা মডেল স্কুল, সিঁথির মোড় থেকে শুরু করে শ্রীরামপুর, উত্তরপাড়া, নৈহাটি-সহ রাজ্যের দিকে দিকে জমায়েত হবে ১৪ই অগস্ট রাতে। অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্য়ায়রা এই জমায়েতে সামিল হওয়ার কথা জানিয়েছেন নিজেদের সোশ্যাল মিডিয়া ওয়াল থেকে।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors