সেলস ট্যাক্স নিয়ে অভিযোগ, সরাসরি বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হলেন অভিনেত্রী অনুষ্কা শর্মা

আাগামী ৬ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে। বোম্বে হাইকোর্টে দ্বারস্থ হয়ে অভিনেত্রী অনুষ্কা শর্মা জানিয়েছেন, তিনি চান সেলস ট্যাক্স যে নির্দেশ দিয়েছে তা বতিল করুক আদালত।

 

Web Desk - ANB | Published : Jan 12, 2023 10:18 AM IST

বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হলেন অভিনেত্রী অনুষ্কা শর্মা। ২০১২-১৩ ও ২০১৩-১৪ সালের সেলস ট্যাক্সের ডেপুটি কমিশনারের দেওয়া দুটি আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। একটি আবেদনও দাখিল করেছেন। বৃহস্পতিবার বিচারপতি নিতিন জামদার ও অজয় আহুজার ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়।

বোম্বে হাইকোর্টের ডিভিসন বেঞ্চ সেল ট্যাক্সতে আবেদনের জবাব দিতে নির্দেশ দিয়েছে। আাগামী ৬ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে। বোম্বে হাইকোর্টে দ্বারস্থ হয়ে অভিনেত্রী অনুষ্কা শর্মা জানিয়েছেন, তিনি চান সেলস ট্যাক্স যে নির্দেশ দিয়েছে তা বতিল করুক আদালত। তিনি এই বিষয়ে ২০১২-১৩, ২০১৩-১৪ , ২০১৪-১৫ ও ২০১৫-১৬ - পরপর চার বযর পিটিশন দাখিল করেছেন বলেও জানিয়েছেন। ২০২২ সালের ডিসেম্বরে এইচসি সেলস ট্যাস্ক বিভাগের আদেশকে চ্যালেঞ্জ করে অনুষ্কা কর পরামর্শক শ্রীকান্ত ভেবেকারের দায়ের করা একটি পিটিশন গ্রহণ করতে অস্বীকার করার পরে গত সপ্তাহে আবেদনগুলি দায়ের করেছিলেন।

হাইকোর্ট তখন জানিয়েছিল যে আবেদনকারী নিজে পিটিশন ফাইল করতে না পারার কোনও কারণ কারণ নেই। শর্মার আবেদন অনুসারে, তিনি তার এজেন্ট, যশরাজ ফিল্মস প্রাইভেট লিমিটেড এবং প্রযোজক/ইভেন্ট সংগঠকদের সাথে একটি চুক্তির অংশ হিসাবে চলচ্চিত্রে এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অভিনয় করেছিলেন। অনুষ্কা শর্মার অভিযোগ ছবির ওপর সেলস ট্যাক্স ধার্য করা হয়নি। সেই সময় তাঁর অনুষ্ঠানে অ্যাঙ্কারিং-এর ওপর সেলস ট্যাক্স ধার্য করা হয়েছিল। যা করা যায় না বলেও দাবি করেছেন তিনি।

অনুষ্কার শর্মার অভিযোগ, বিতর্কিত করের ১০ শতাংশ পরিশোধ না করা পর্যন্ত আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করার কোনও বিধান নেই। মূল্যায়ণকারী কর্মকর্তারা ভুলভাবে এই কর ধার্য করেছিলেন। তিনি আরও বলেছেন, ওই অনুষ্ঠানগুলির ভিডিও গুলির কপিরাইটও সর্বদা প্রযোজনকদের কাছে থাকা- যারা ওই অনুষ্ঠানের দায়িত্ব ছিলেন। তিনি বলেছেন কজন অভিনেতা যিনি একটি চলচ্চিত্রে একটি ভূমিকা পালন করেছেন তাকে চলচ্চিত্রের স্রষ্টা বা প্রযোজক বলা যায় না এবং তাই ছবিটির কপিরাইটের মালিক নন। পিটিশনে তিনি বলেছেন আবেদনকারী দাখিল করেছেন যে একজন অভিনেতার ছবিতে কোনও কপিরাইট নেই, তাই অন্য কোনও ব্যক্তি বা প্রযোজকের কাছে এটি স্থানান্তর/বিক্রি করার প্রশ্নই ওঠে না।

অন্যদিকে সেলকর বিভাগের মতে অনুষ্কা শর্মা, তার অভিয়নের অধিকার হস্তান্তর করে থাকেন , তবে তিনি কার কাছে এটি করেছেন তা উল্লেখ করতে হবে। অভিনেতার অর্থ হল অভিয়ন বা মনোরঞ্জন করা। সেটি বিক্রি বা স্থানন্তর করা নয়।

আরও পড়ুনঃ

আরও কনকনে ঠান্ডার পূর্বাভাস দিলেন আবহাওয়া বিজ্ঞানী, দেশের সমভূমির তাপমাত্রা নেমে যাবে হিমাঙ্কের নিচে

জিমি জিমি গানের সঙ্গে নেচে আগুন ঝরালেন বিয়ের আসরে, ভাইরাল হল সেই ছবি

রেস্তোরাঁয় সাপের সঙ্গে ডিনার! ভাইরাল হওয়া ভিডিওর পিছনে রয়েছে অন্য কারিগরি

Share this article
click me!