সিঙ্গাপুরে ঋতুপর্ণা, প্রবাসের বাড়িতেই ধনদেবীর আরাধনায় ব্যস্ত নায়িকা

নায়িকা নিজেই যেন জ্যান্ত লক্ষ্মী! হাতে কাঁসার থালা। শ্বেতপাথরের মেঝেয় বসে ঋতুপর্ণা সেনগুপ্ত। থালায় ধানের ছড়া, গাঁদা ফুলের মালা, পান পাতা, মিষ্টি। আর তাঁর মতোই সুন্দর ছোট্ট এক দেবী প্রতিমা। একটু দূরে রাখা তামার পুষ্পপত্র। সেখানে বেলপাতা, ফুল, চন্দন, শাঁখ, মোমবাতি সহ পুজোর বাকি উপকরণ।

Web Desk - ANB | Published : Oct 9, 2022 8:35 AM IST

ঋতুপর্ণা সেনগুপ্ত নাকি কলকাতা-সিঙ্গাপুরের নিত্যযাত্রী? দুর্গাপুজোয় তিনি নিজের শহরে। লক্ষ্মীপুজোয় তিনিই প্রবাসের ঘর, সিঙ্গাপুরে! সেখানেই ধনদেবীর আরাধনায় মগ্ন। এ কথা জানিয়েছেন নায়িকার আপ্ত সহায়ক ও পরিচালক নির্মল চক্রবর্তী। এশিয়ানেট নিউজ বাংলাকে বলেছেন, ‘‘লক্ষ্মীপুজোর আগের রাতে ঋতু পৌঁছেছেন সিঙ্গাপুর। সম্ভবত সেখানেই দেবীর পুজো হবে।’’

শারদীয়ায় ‘প্রাক্তন’ ছবির ‘সুদীপা’ হইচই করেছেন কলকাতা-মুম্বই মিলিয়ে। তাঁকে দেখা গিয়েছিল রানি মুখোপাধ্যায়ের বাড়ির পুজোতেও। দশমীতে হাজরা পার্কে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের পুজোয়। সেখানে দেবীবরণ সেরে তিনি সিঁদুরে সিঁদুরে রাঙা। এ বার ধনদেবী লক্ষ্মীর আরাধনায় ব্যস্ত।

এ দিন ঋতুপর্ণা একটি ছবি বাগ করে নিয়েছেন। ছবিতে নায়িকার হাতে কাঁসার থালা। শ্বেতপাথরের মেঝেয় বসে তিনি। থালায় ধানের ছড়া, গাঁদা ফুলের মালা, পান পাতা, মিষ্টি। আর তাঁর মতোই সুন্দর ছোট্ট এক দেবী প্রতিমা। একটু দূরে রাখা তামার পুষ্পপত্র। সেখানে বেলপাতা, ফুল, চন্দন, শাঁখ, মোমবাতি সহ পুজোর বাকি উপকরণ। পাশে রাখা ধুনুচি থেকে অল্প অল্প ধোঁয়া উড়ছে। মেঝেজুড়ে আলপনা। সমস্ত উপাচার জানাচ্ছে, অভিনেত্রী তাঁর মতো করে লক্ষ্মীপুজোর জোগাড় করছেন। যদিও নির্মলের দাবি, ছবিটি সম্ভবত ২০১৮-র। কলকাতায়, লেক গার্ডেন্সের বাড়িতে তোলা। তাঁর ক্যামেরাই লেন্সবন্দি করেছিল তাঁকে।

দেবীকে সাজানোর পাশাপাশি পর্দার ‘পারমিতা’ও সেজেগুজে ‘জ্যান্ত লক্ষ্মী’! লাল, পেটা জরি পাড় শাড়ির জমিনে সাদা-কালো চেক আর রঙিন আলপনা, কল্কার সখ্য। সদ্য স্নান করে উঠেছেন। তাই আধভেজা চুল খোলা। সিঁথিতে চওড়া সিঁদুর। কপালজুড়ে সিঁদুর সিঁদুর টিপ। সঙ্গে মানানসই সোনার গয়না। ঋতুপর্ণা যথারীতি অনন্যা। আন্তরিক ভাবে সবার জন্য মঙ্গল কামনাও করেছেন। ধন-সম্পদ, সমৃদ্ধি উপচে পড়ুক ঘরে ঘরে— এ দিন দেবীর কাছে নায়িকার এটাই প্রার্থনা।এ দিকে টলিউড বলছে, পুজো মিটলেই ঋতুপর্ণা ব্যস্ত হয়ে পড়বেন বিয়ে নিয়ে! গুঞ্জন, তিনি আর প্রসেনজিৎ চট্টোপাধ্যায় নাকি চলতি বছরের শেষে সাতপাকে বাঁধা পড়তে চলেছেন। সত্যিই? টলিউডের দুই জনপ্রিয় নায়ক-নায়িকার মুখে কুলুপ। খবর, তাঁরা বিয়ে করবেন না। বিয়ে দেবেন ঋষভ বসু-ঈপ্সিতা মুখোপাধ্যায়ের! দুর্গাপুজো মিটতেই তাই বিয়ের কার্ড দিয়ে অনুরাগীদের ঘটা করে বিজয়ার শুভেচ্ছা জানিয়েছেন ‘বুম্বাদা’-ঋতুপর্ণা। তার আগে ছোট্ট রিল ভিডিয়োয় বিয়ে নিয়ে আলাপ-আলোচনা করতেও দেখা গিয়েছে তাঁদের। পাশাপাশি, এই শীতে নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘হামি ২’-তেও প্রসেনজিৎকে দেখা যাবে একদম নতুন ভূমিকায়।

আরও পড়ুন-
বাণিজ্যের সাথে কীভাবে সংযুক্ত হলেন দেবী লক্ষ্মী? জেনে নিন বাংলার সওদাগরদের প্রাচীন কাহিনী
সংসারের হাল ধরতে লক্ষী লাভের আশায় মা লক্ষ্মী বিক্রি করছে আর এক লক্ষী
মা লক্ষীর ঘটকে ইংরাজিতে বলা হয় পিগি ব্যাঙ্ক! জানুন এই নামকরণের কারণ

Read more Articles on
Share this article
click me!