হিন্দি ভাষা নিয়ে অজয় দেবগনের খোঁচা, একদম নরম সুরেই উত্তর দিলেন KGF অভিনেতা

 দক্ষিণী অভিনেতা বলেছিলেন হিন্দি এখন আর কোনও রাষ্ট্রীয় ভাষা নয়। তার উত্তরে হিন্দিতে টুইট করে দক্ষিণী অভিনেতাকে নিয়ে রীতিমত খোঁচা দিয়েছেন অজয় দেবগন। 

Saborni Mitra | Published : Apr 27, 2022 2:13 PM IST

এক দেশ এক ভাষা - এই তত্ত্বের ওপর প্রথম থেকেই জোর দিচ্ছে বিজেপি। যদিও দক্ষিণী রাজ্যগুলির চাপে কিছুটা হলেও পিছিয়ে আসছে হয়েছে। কিন্তু এবার  কী তবে ব-কলমে গেরুয়া শিবিরের হয়েই পতাকা তুলে নিলেন অজয় দেবগন। সম্প্রতি দক্ষিণী ছবি KGF চ্যাপ্টার-2 র তুলুম সাফল্যের পরই হিন্দি ভাষা নিয়ে শুরু হয়েছে দেখে দুই নায়কের তরজা। এক দিকে রয়েছেন বলিউড স্টার অজয় দেবগণ। অন্যদিকে রয়েছেন KGF চ্যাপ্টার-2 এর অভিনেতা তথা দক্ষিণী স্টার কিচ্ছা সন্দীপ। 

সম্প্রতি দক্ষিণী অভিনেতা বলেছিলেন হিন্দি এখন আর কোনও রাষ্ট্রীয় ভাষা নয়। তার উত্তরে হিন্দিতে টুইট করে দক্ষিণী অভিনেতাকে নিয়ে রীতিমত খোঁচা দিয়েছেন অজয় দেবগন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে অজয় দেবগন কিচ্ছা সন্দীপকে ট্যাগ করেই লিখেছেন, হিন্দি যদি জাতীয় ভাষা না হয় তাহলে দক্ষিণী ছবিগুলি কেন হিন্দিতে ডাব করতে হয়। দক্ষিণী অভিনেতারা কেন মাতৃভায় ছবিগুলি রিলিজ করেন না- সেই প্রশ্নও তুলেছেন। তারপরই অজয় বলেছেন হিন্দি হল আমাদের মাতৃভাষা। আমাদের জাতীয় ভাষা । এটি সর্বদা থাকবে। অজয় শেষে লিখেছেন জন গন মন। 


এরপরই দ্রুত প্রতিক্রিয়া জানিয়েছেন সন্দীপ। তিনি কোনও খোঁচা দেননি, পাল্টা নরম সুরেই নিজের মন্তব্য পেশ করেছেন সোশ্যাল মিডিয়ায়। অজয় স্যার সম্বোধন করে বলেছেন, তিনি তাঁর বক্তব্যের মাধ্যমে কাউকে আহত করতে পারেননি। কিন্তু  অজয়ের কাছে যেভাবে তাঁর বক্তব্য পৌঁছেছে তার থেকে তাঁর বক্তব্য সম্পূর্ণ আলাদা ছিল তারপরই তিনি বলেছেন অভিনেতা হিসেবে তিনি অজয়কে দেখতে পছন্দ করেন। তবে যেভাবে তাঁকে টার্গেট করা হয়েছে তার জন্য তিনি দিঃখ পেয়েছেন। কেন তাঁকে এভাবে টার্গেট করা হয়েছে তাও জানতে চেয়েছেন দক্ষিণী অভিনেতা। সেখানেও কোনও ঔদ্ধত্য ছিল না। তিনি টুইটারের শুরু ও শেষ সব জায়গাতেই অজয়কে স্যার সম্বোধন করেছেন। 

অন্য একটি টুইটে সন্দীপ লিখেছেন, তিনি দেশের প্রতিটি ভাষাকে শ্রদ্ধা করেন ও ভালোবাসেন। আর ভাষা নিয়ে দেশজুড়ে যে বিতর্ক চলছে তাও দ্রুত শেষ হোক সেটাই চান তিনি। তবে এই বিষয় নিয়ে একাধিক টুইট করেছেন তিনি। অজয়কে সরাসরি ট্যাগ করে লিখেছেন তাঁর হিন্দি লেখা তিনি বুঝতে পারেছেন। কারণ তিনি হিন্দিভাষা জানেন। একই সঙ্গে তিনি হিন্দি ভাষাকে সম্মান করেন। কিন্তু তাঁর মনে কোনও অপরাধ বোধ নেই। একই সঙ্গে তিনি লিখেছেন, হিন্দির উত্তরে তিনি কন্নড় ভাষায় তাঁর প্রতিক্রিয়া টাইপ করার কথা ভেবে ছিলেন। কিন্তু তাতে পরিস্থিতি আরও জটিল হতে পারে- এই আশঙ্কা থেকেই সরে আসেন। তারপরই তিনি অজয় দেবগনকে  জিজ্ঞাসা করেছেন 'আমরা কী ভারতের লোক নই- স্যার'। 

এরপরই অবশ্য সুর নরম করেন অজয়। তিনি পাল্টা লিখেছেন অনুবাদে কোনও সমস্যার দরুই এই জটিলতা তৈরি হয়েছে। তিনি সন্দীপকে একজন ভালো বন্ধু হিসেবেই দেখেন। অজয়ও জানিয়েছেন তিনি দেশের সবকটি ফিল্ম ইন্ডাস্ট্রিকে একই ভাবে সম্মান করেছেন। গেশের প্রতিটি ভাষাকেও তিনি সম্মান করেন । তিনিও আশা করেন দেশের প্রতিটি মানুষ দেশের প্রতিটি ভাষে শ্রদ্ধা করুক। 

কেজিএফ, পুষ্পা -একাধিক ছবির সাফল্যের পরই একটি অনুষ্ঠানে সন্দীপকে জিজ্ঞাসা করা হয়েছিল এবার কন্নড় ইন্ডাস্ট্রির গোটা ভারতের জন্য কাজ করা উচিৎ। তার উত্তরে সন্দীপ বলেছিলেন এখন আর হিন্দিকে রাষ্ট্র ভাষা বলা যায না। 
 

Read more Articles on
Share this article
click me!