ডুরান্ড কাপের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রথম ম্যাচে মুখোমুখি মহামেডান ও এফসি গোয়া

১৩১ তম ডুরান্ড কাপের (Durand Cup 2022) উদ্বোধন। সল্টলেক যুবভারতী স্টেডিয়ামে (Salt Lake Yuba Bharati Krirangan) উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) সহ অন্যান্যরা। প্রথম ম্যাচে মুখোমুখি মহামেডান ও এফসি গোয়া।
 

Web Desk - ANB | Published : Aug 16, 2022 1:32 PM IST

অবশেষে প্রতীক্ষার অবসান।  শুরু হল বিশ্ব ফুটবলের তৃতীয় প্রাচীনতম ফুটবল প্রতিযোগিতা ডুরান্ড কাপ। কলকাতার সল্টলেক যুবভারতীয় ক্রীড়াঙ্গনে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন দল এফসি গোয়া ও বাংলার অপর প্রধান ক্লাব মহামেডান এফসি। ম্যাচ শুরুর আগে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়, এছাড়া মন্ত্রী অরূপ বিশ্বাস ও বাংলার ক্রিকটার মন্ত্রী মনোজ তিওয়ারি। এছাড়া উপস্থিত ছিলেন প্রাক্তন ফুটবলার সহ সহ আরও বিশিষ্ট অতিথিরা। উদ্বোধনী অনুষ্ঠানে পাপন ও রুবেনের গাওয়া প্রতিযোগিতার থিম সংয়ে পারফর্ম করেন সেনা বাহিনীর জওয়ানরা। ফিফা থিং সং দিয়ে শেষ হয় অনুষ্ঠান। খেলা শুরু হওয়া আগে দুই দলের ফুটবলারদের সঙ্গে পরিচয় করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। 

এবার আরও বড় আকারে হচ্ছে ঐতিহ্যশালী ডুরান্ড কাপ। বাড়ানো হচ্ছে দলের সংখ্যাও।  এশিয়ার সব চেয়ে পুরনো এই প্রতিযোগিতা  গতবার পর্যন্ত হয়েছে ১৬টি দল নিয়ে। শেষবার ফাইনালে  মহমেডান স্পোর্টিংকে হারিয়ে এই ট্রফি জিতেছিল এফসি গোয়া। এবার প্রতিযেগিতা দল সংখ্যা বাড়িয়ে ১৬ থেকে ২০ করা হয়েছে। আইলিগ ও আইএসএলের প্রথম সারির দলগুলি এবার অংশ নিচ্ছে ডুরান্ড কাপে। আইএসএলের ১১টি দল, আই লিগের ৫টি দল এবং আর্মির ৪টি। ডুরান্ড কাপে মোট ৪৭টি ম্যাচ হবে। ফলে প্রতিযোগিতার লড়াই আরও জোরদার হবে। প্রতিটি দল তাদের পূর্ণ শক্তি নিয়েই নামছে। এবারের ডুরান্ড কাপের ভেন্যুতেও থাকছে চমক। কারণ এর আগে দিল্লি ও পরবর্তীতে কলকাতায় হয়েছে ডুরান্ড কাপের ম্য়াচ।  এই প্রথমবার উত্তর-পূর্ব ভারতের দুই রাজ্য অসম ও মণিপুরে এই প্রতিযোগিতার ম্যাচ আয়োজিত হতে চলেছে।  কলকাতাতেও শুধু যুবভারতীয় ক্রীড়াঙ্গন নয়, আরও দুটি স্টেডিয়াম কিশোরভারতী ও নৈহাটিতে আয়োজিত হবে ডুরান্ডের ম্যাচ। যুবভারতীতে কলকাতা ডার্বি নিয়ে মোট ১০টি ম্যাচ হবে। এর মধ্যে নক আউট পর্বের সাতটি ম্যাচও রয়েছে। গুয়াহাটি এবং ইম্ফলেও হবে ১০টি করে ম্যাচ। ফাইনালও হবে যুবভারতীতে।  

 

 

প্রসঙ্গত, ডুরান্ড কাপে মোহনবাগানের প্রথম ম্যাচ ২০ অগস্ট। তাদের ম্যাচ রাজস্থান ইউনাইটেডের বিরুদ্ধে। ২২ অগাস্ট ইস্টবেঙ্গল ইন্ডিয়ান নেভির বিরুদ্ধে ম্যাচ দিয়ে ডুরান্ড কাপ অভিযান শুরু করবে। ২৮ অগাস্ট ডার্বিতে মুখোমুখি হবে ইস্টবেঙ্গল ও মোহনবাগান। ২ বছর পর যুবভারতীতে ফিরতে চলেছে ডার্বি। দর্শকের উপস্থিতিতে হবে ম্যাচ। ফলে করোনার অতিমারীর পর দর্শক ঠাসা যুবভারতীতেত ডার্বির উন্মদনায় মাততে প্রস্তুত ফুটবল প্রেমিরা।

Share this article
click me!