ইউরোর বোধনে মুখোমুখি ইতালি-তুরস্ক, মেগা ম্যাচে এগিয়ে কোন দল, জেনে নিন বিস্তারিত

  • আজ থেকে শুরু হতে চলেছে ইউরো কাপ
  • প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ইতালি ও তুরস্ক
  • জয়ের লক্ষ্যেই ঝাঁপাতে চলেছে দুই দল
  • অপেক্ষার প্রহর গুনছে ফুটবল প্রেমিরা

Sudip Paul | Published : Jun 11, 2021 5:43 AM IST

ভারতীয় সময় আজ মধ্যরাত ১২টা ৩০ মিনিটে ঢাকে কাঠি পড়তে চলেছে ইউরো কাপের। গত বছর করোনা অতিমারীর কারণে স্থগিত হয়ে গিয়েছিল মহাদেশীয় সেরা হওয়ার এই প্রতিযোগিতা। অবশেষে এক বছর পর প্রতীক্ষার অবসান। প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ইতালি বনাম তুরস্ক। নামে ও ভারে ইতালি তুরস্কের থেকে অনেক এগিয়ে রয়েছে নিঃসন্দেহে। কিন্তু লড়াইয়ের ময়দানে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ তুরস্ক। জয় দিয়েই ইউরো কাপের অভিযান শুরু করাই লক্ষ্য দুই দেশের।

২০১৮ রাশিয়া বিশ্ব কাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। চার বারের বিশ্বজয়ীদের কাছে যা ছিল চরম লজ্জার। কিন্তু সেই ইতালি এখন অতীত। ইউরো কাপে প্রস্তুত থাকুন সম্পূর্ণ নতুন ইতালিকে দেখার জন্য। যারা শুধু রক্ষণাত্মক ফুটবল খেলে তেমনটা নয়। মাঝ মাঠ থেকে একের পর এক আক্রমণ আছড়ে পড়ে বিপক্ষের রক্ষণে। ইতালির ফুটবলের ঘরানাটাই যেন দায়িত্ব নেওয়ার পর পাল্টে দিয়েছেন অভিজ্ঞ কোচ  রবার্তো ম্যানচিনি। আকর্ষণীয়, উত্তেজক, গতিময় ফুটবল খেলছে এই ইটালি দল।  ডিফেন্সে অভিজ্ঞ জুটি বনুচি এবং চিয়েলিনি দলের অন্যতম ভরসা। ফ্লোরেঞ্জি এবং স্পিনাজলা ডিফেন্ডার হিসেবে বেশ অভিজ্ঞ। মাঝ মাঠে বারেলা, জর্জিনহ, লকাটেলি। আক্রমণে লোরেঞ্জো ইনসিনিয়ে, চিরো ইমমোবিলে এবং দোমেনিকো বেরার্দি যে কোন দলের রক্ষণের কাছে ত্রাস হয়ে উঠতে পারেন। সব মিলিয়ে এবার ইউরোতে নতুন ইতিহাস লিখতে প্রস্তুত মানচিনির দল। 

অপরদিকে, ২০০২ ফুটবল বিশ্বকাপে সেমি ফাইনালে পৌছে সকলকে অবাক ককরেছিল তুরস্ক। তারপর থেকে সাফল্যের ঝুরিতে তেমন কিছুই বলার মতই নেই। কিন্তু ভাগ্য ফেরাতে এবার যেই কোচের হাত ধরে বিশ্বকাপে সেমি ফাইনালে পৌছেছিল তুরস্ক, সেই সেনল গুণেসকেই ফের দলের দায়িত্ব দেওয়া হয়েছে। তুরস্ক রক্ষণে এভারটন ক্লাবের ডিফেন্ডার কাগলার সোইয়নকু এবং জুভেন্টাসের ডেমিরাল দুর্দান্ত ছন্দে রয়েছেন। অভিজ্ঞ স্ট্রাইকার ইলমাজ বক্সের মধ্যে ভয়ঙ্কর। এছাড়াও খেলা তৈরি করতে পারেন কালহনগ্লু। তবে সেনল গুণেস দায়িত্ব নিয়ে দলটার শরীরি ভাষাই পরিবর্তন করে দিয়েছে। তার মূল মন্ত্র,' ফুটবল খেল শাসন করার জন্য, শাসিত হওয়ার জন্য নয়'। বড় মঞ্চে আরও একবার অঘটন ঘটাতে প্রস্তুত তুরস্ক।

ম্যাচ প্রেডিকশন-
২০১৮ থেকে অপারজেয় ইতালি দল। শেষ ২৭টি ম্যাচে হারেনি ৪ বারের বিশ্বজয়ীরা। একইসঙ্গে সর্বশেষ আটটি ম্যাচে জয় পেয়ে ইউরো অভিযানে নামছে আজুরিদের দেশ। অপরদিকে, সাম্প্রতিক কালে ফ্রান্স ও নেদারল্যান্ডের মত শক্তিশালী ফুটবল খেলীয় দেশকে হারিয়েছে তুরস্ক। তবে দুই গলের মুখোসাক্ষাতে ১১-০ তে ইতালির থেকে পিছিয়ে রয়েছে তুরস্ক। ইতালি ৮টি জয় পেয়েছে ও ৩টি ড্র। ফল সামগ্রিক পরিসংখ্যান বিচার করে আজকের ম্যাচ ইতালিকেই কিছুটা এগিয়ে রাখছেন ফুটবল বিশেষজ্ঞরা।


Share this article
click me!