SCEB VS ATKMB: কলকাতা ডার্বির ইতিহাসে এগিয়ে কোন দল, দেখে নিন পরিসংখ্যান

২৯ জানুয়ারি আইএসএলে (ISL) মরসুমের দ্বিতীয় ডার্বি (Derby)। এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) ও এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) ম্য়াচ ঘিরে চড়ছে উন্মাদনার পারদ। জয় পেতে মরিয়া জুয়ান ফেরান্দো (Juan Ferrando), মারিও রিভেরার (Mario Rivera)দল। ম্য়াচের আগে দেখে নিন দুই দলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান।

Asianet News Bangla | Published : Jan 28, 2022 6:56 AM IST

শনিবার আইএসএল ২০২১-২২ (ISL 2021-22) মরসুমের দ্বিতীয় ডার্বি (Derby)। এটিকে মোহনবাগান বনাম এসসি ইস্টবেঙ্গলের ( ATK Mohun Bagan vs SC East Bengal)দ্বৈরথ ঘিরে চড়ছে উন্মদনা, উত্তেজনার  পারদ। একদিকে এই ম্য়াচ নিজেদের প্রমাণ করার লড়াই মারিও রিভারার (Mario Rivera) লাল-হলুদ ব্রিগেডের। অপরদিকে, চ্যাম্পিয়নশিপের লড়াই নিজেদের ভালো জায়গায় রাখতে হলে বড় ম্য়াচ থেকে জয় দরকার জুয়ান ফেরান্দোর (Juan Ferrando)সবুজ-মেরুণ ব্রিগেডের। প্রথম ডার্বিতে চিরপ্রতীদ্বন্দ্বী  দলের বিরুদ্ধে ৩-০ গোলে সহজ জয় পেয়েছিল এটিকে মোহনবাগান। দ্বিতীয় ডার্বির আগে অনেকটা সাবধানী এসসি ইস্টবেঙ্গল। রক্ষণ মজবুত করে আক্রমণে যাওয়াই লক্ষ্য পেরোসেভিচ, হাওকিপ, রিবেইরাদের। অপরদিকে, প্রতিপক্ষকে সমীহ করলেও জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী রয় কৃষ্ণা, লিস্টন কোলাসো, হুগো বুমোসরা। 

আইএসএলে ডার্বির পরিসংখ্যান-
ইস্টবেঙ্গল-মোহনবাগান লড়াই মানে  শুধু ফুটবল নয়, আবেগের লড়াই। বিশেষ করে বাঙালি ফুটবলারদের কাছে এই ম্য়াচের গুরুত্বটা যে এখনও আলাদ তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। প্রাক্তন ফুটবলার থেকে বিশেষজ্ঞরা বারবার বলেছেন  বড় ম্য়াচের আগে গত ম্য়াচের ফলাফল, বিগত পরিসংখ্যান কোনও কিছুই খুব একটা প্রভাব ফেলে না। ওই দিন ৯০ মিনিট যেই দল ভালো ফুটবল খেলবে তারাই বাজিমাত করবে। তারপর পরিসংখ্যানের একটা মনস্তাত্ত্বিক ফ্যাক্টর থেকেই যায়। কারণ যেমন আইএসএলে এটিকে মোহনবাগানের বিরুদ্ধে এখনও একটিও ম্য়াচ জিততে পারেনি এসসি ইস্টবেঙ্গল।  গত মরশুমে প্রথম বার আইএসএলে অংশ নেয় কলকাতার দুই প্রধান। আর প্রথম বার আইএসএলের দু'টো ডার্বিতেই হারতে হয় লাল-হলুদ ব্রিগেডকে। এই মরসুমেও প্রথম ডার্বিতে জয়ের হাসি হেসেছে সবুজ-মেরুণ ব্রিগেডই। ফলে এবার যেমন চারে-চার করতে মরিয়া সবুজ মেরুণ ব্রিগেড, অপরদিকে আইএসএল ডার্বিতে প্রথম জয়ের খোঁজে লাল-হলুদ ব্রিগেড।

ডার্বির সামগ্রিক পরিসংখ্যান-
আইএসএলের পরিসংখ্যানে এসসি ইস্টবেঙ্গল এখনও খাতা খুলতে না পারলেও, দুই দলের সামগ্রিক পরিসংখ্যানের ইতিহাস কিন্তু কিছুটা হলেও স্বস্তি দেবে লাল-হলুদ ব্রিগেডকে। মোট ৩৮০টি ডার্বি ম্যাচ খেলা হয়েছে এখনও পর্যন্ত। তার মধ্যে মোহনবাগান জিতেছে ১২৩টি ম্যাচে। আর ইস্টবেঙ্গল জয় পেয়েছে ১৩২টি ম্যাচে। ড্র হয়েছে ১২৫টি ম্যাচ। অর্থাৎ সবুজ-মেরুন বাহিনীর চেয়ে ৯টি ডার্বি বেশি জিতেছে এসসি ইস্টবেঙ্গল। যদিও বর্তমান সময়ে একেবারে সেরা ফর্মের ধারেকাছে নেই লাল-হলুদ বাহিনি। তারপর এই পরিসংখ্যানকে ৯ থেকে ১০ ম্য়াচের জয়ের ব্যবধান বাড়ানোই লক্ষ্য মারিও রিভেরার দলের। 

আইএসএল ২০২১-২২ মরসুমের দ্বিতীয় ডার্বি দুই দলের কাছেই খুবই গুরুত্বপূর্ণ। কারণ  দুই দলই বর্তমানে তাদের সেরা ছন্দে নেই। তারউপর দলে থাবা বসিয়েছিল কোভিড।  তা থেকে খেলায় ফিরেছে  দুই দল।  ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তারা আপাতত লিগ টেবলের আট নম্বরে। আগের ম্যাচে ওডিশা এফসি-র বিরুদ্ধে গোলশূন্য ড্র করেছে তারা। এ দিকে ১৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে লিগ তালিকার লাস্টবয় এসসি ইস্টবেঙ্গল। তারা এবার আইএসএলে এখনও পর্যন্ত একটি ম্যাচেই জয় পেয়েছে। ফলে ফিরতি ডার্বিতে এক দিকে প্রেস্টিজ ফাইট, অপরদিকে চ্যাম্পিয়নশিপের লড়াই, ৩ পয়েন্টের লক্ষ্যে দুই দল। 

Share this article
click me!