রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জের, চেলসির মালিকানা ছাড়লেন রোমান অ্যাব্রামোভিচ

ইউক্রেনের (Ukraine) উপর রশিয়ার (Ruussia)সামরিক অভিযানের যের। চেলসি দায়িত্ব ছাড়লেন রুশ মালিক রোমান অ্যাব্রামোভিচ (Roman Abramavich)। যদিও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ( Russia-Ukraine War)কারণেই মালিকানা ছাড়ার কথা স্বীকার করেননি তিনি।
 

Asianet News Bangla | Published : Feb 28, 2022 5:46 AM IST

রাশিয়া (Russia) ও ইউক্রেনের (Ukraine) যুদ্ধের আঁচ পড়েছে গোটা বিশ্ব জুড়ে।  যদ্ধ বিরতির দাবি উঠছে একাধিক ক্ষেত্র থেকে। যা থেকে বাদ যায়নি ক্রীড়া জগৎও (Sports World)। কিন্তু রুশ সেনার হামলার ইউক্রেনের রক্তপাত এখনও থামেনি। এবার রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের জেরেই চেলসি (Chesea) দায়িত্ব ছাড়লেন রুশ মালিক  রোমান অ্যাব্রামোভিচ (Roman Abramavich)। নানা মহব থেকে চাপের কারণেই এমন সিদ্ধান্ত  অ্যাব্রামোভিচ নিয়েছেন বলেই মনে করা হচ্ছে। তবে নিজের মুখে এখনও যুদ্ধের কারণেই দল ছাড়ার বিষয়টি ঘোষণা করেননি চেলসির অন্যতম মালিক। তবে তিনি ক্লাব বেঁচে দেবেন কিনা সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে আশঙ্কায় রয়েছেন চেলসির ভক্তরা।

আমেরিকার পাশাপাশি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে সরব হয়েছেন। যুদ্ধের তীব্র সমালোচনা করেছেন। এমন পরিস্থিতিতে ইংল্যান্ডের মাটিতে রুশ ব্যবসায়ী সংস্থার টিকে থাকা কার্যত কঠিন। তার জেরেই হয়তো এই সিদ্ধান্ত আব্রামোভিচের।  শনিবার রাতে চেলসির দায়িত্ব ছাড়ার কথা জানান রোমান অ্যাব্রামোভিচ।  তিনি বলেন,'গত ২০ বছর ধরে নিজেকে ক্লাবের অভিভাবক হিসেবে দেখেছি। আমার কাজ ছিল দল কী করে সাফল্য পাবে, তা দেখা। সেই সঙ্গে ভবিষ্যৎ গড়ে তোলা। ইতিবাচক ভাবে খেলতে চেয়েছি আমরা। আমি সব সময় ক্লাবের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নিয়েছি। ক্লাবের মান রাখা আমার কর্তব্য। সেই জন্য আজ আমি চেলসি চ্যরিটেবল ফাউন্ডেশনের ট্রাস্টিদের হাতে ক্লাবের দায়িত্ব তুলে দিচ্ছি।'

২০০৩ সাল থেকে চেলসির মালিক অ্যাব্রামোভিচ। ক্লাব বিক্রি করার কথা বলেননি তিনি। ব্রিটেনে থাকা রুশ ক্ষমতাবানদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হচ্ছে। অ্যাব্রামোভিচ যদিও সেই তালিকায় নেই। তবে তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করা হলে চেলসির দায়িত্ব অন্য কারও হাতে দিতে পারতেন না তিনি। তবে আইনজীবীদের ধারণা অ্যাব্রামোভিচের সম্পত্তি বাজেয়াপ্ত হলেও তার মধ্যে চেলসি ক্লাবকে ধরা হত না দলের ঐতিহ্যের কথা ভেবে। অ্যাব্রামোভিচ দায়িত্ব ছাড়ার পর ক্লাবের দায়িত্ব এখন ছ’জনের উপর। চেলসির চেয়ারম্যান ব্রুস বাক, মেয়েদের দলের কর্তা এমা হেয়েস, ন্যাশানল লটারির প্রধান স্যর হিউ রবার্টসন এবং পিয়ারা পাওয়ার, আইনজীবী জন ডেভিন এবং অর্থনীতির প্রধান পল র‍্যামোস। অ্যাব্রামোভিচ বলেন,'আমার মনে হয় এই মুহূর্তে এঁরাই সেরা লোক ক্লাবের ফুটবলার, সাপোর্ট স্টাফ এবং সমর্থকদের দায়িত্ব নেওয়ার জন্য।' তবে ক্লাবের ভবিষ্যৎ কোন দিকে যায়, ক্লাব কী আদৌ বিক্রি হয়ে যাবে এই বিষয়গুলি ভাবাচ্ছে সমর্থকদের।

Read more Articles on
Share this article
click me!