SCEB VS Jamshedpur FC: বিদেশিহীন লাল-হলুদ, জামশেদপুরের বিরুদ্ধে মাঠে নামছে ১১ জন ভারতীয়

মঙ্গলবার আইএসএলে (ISL) মুখোমুখি হতে চলেছে এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal) ও জামশেদপুর এফসি (Jamshedpur FC)। বিদেশী প্লেয়াক ছাড়া আজ মাঠে নামছে রেনেডি সিংয়ের (Renedy Singh) দল।  অপরদিকে ম্য়াচ জিতে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ ওয়েন কোয়েলের (Owen Coyle) দলের। 
 

Sudip Paul | Published : Jan 11, 2022 6:52 AM IST

১০ ম্য়াচ খেলে ৪টি হার, ৬টি ড্র। এখনো আইএসএলে (ISL) প্রথম জয় অধরা এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal)। লিগ তালিকায় রয়েছে একেবারে শেষে ১১ নম্বর স্থানে। বিদায় জানানো হয়েছে কোচ ম্য়ানুয়েল দিয়াজকে। তার জায়গা নতুন কোচ হিসেবে আনা হয়েছে মারিও রিভারেকে। কিন্তু নিভৃতবাস নিয়মের কারণে এখন দলের অন্তবর্তী কোচ হিসেবে দায়িত্বভার সামলাচ্ছেন রেনেডি সিং। এই পরিস্থিতিতে মঙ্গলবার আইেসএলের গুরুত্বপূর্ণ ম্য়াচে জামশেদপুর এফসির বিরুদ্ধে খেলতে নামছে লাল-হলুদ ব্রিগেড। বিগত দুই ম্য়াচ না জিতলেও রেনেডি সিংয়ের (Renedy Singh) কোচিংয়ে এসসি ইস্টবেঙ্গলের লড়াকু ফুটবল নজর কেড়েছে। অপরদিকে,মরসুমে ভালো ফর্মে রয়েছে জামশেদপুর এফসি (Jamshedpur FC)। লিগ টেবিলের শেষ দলকে মঙ্গলবার হারাতে পারলেই ওয়েন কোয়েলের (Owen Coyle) থাকছে পয়েন্ট তালিকায় শীর্ষে ওঠার হাতছানি। 

বিদেশিহীন এসসি ইস্টবেঙ্গল-
একই দল এখনও জয়ের মুখ দেখেনি। তারউপর একাধিক প্লেয়ারের চোটের কারণে লাল-হলুদ ব্রিগেড কার্যত মিনি হাসপাতাল। এই পরিস্থিতিতে জামশেদপুরের মত কঠিন দলের বিরুদ্ধে কোনও বিদেশী ছাড়াই নামতে হচ্ছে রেনেডি সিংয়ের দলকে। কারণ আন্তোনিয়ো পেরোসেভিচ নির্বাসিত। বাকি বিদেশিদের চোট। খারাপ পারফরম্যান্সের কারণে দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে ড্যানিয়েল চিমাকে। তাই ১১ জন ভারতীয় প্লেয়ারকে নিয়ে নামবে লাল-হলুদ ব্রিগেড। বিগত দুই ম্য়াচে রেনেডি সিং চ্যালেঞ্জ নিয়ে  দলের পারফরমেন্সে অনেক উন্নতি ঘটিয়েছে। এবার বিদেশী ছাড়া দল নামিয়ে আরও একবার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত লাল-হলুদের অন্তবর্তীকালীন কোচ। ছেলেরা যে মাঠে নেমে প্রতিপক্ষকে এক ইঞ্চিও জমি ছেড়ে দেবে না সেই বিষয়ে আত্মবিশ্বাসী রেনেডি সিং। সাংবাদিক বৈঠকে রেনেডি বলেছেন,'দলের অনেকেই চোট পেয়েছে। জয়নার লরেন্সো, যে গত কয়েকটা ম্যাচে খুবই ভাল খেলেছে, তারও চোট। তাই আমার সামনে এ ছাড়া কোনও রাস্তা নেই। তবে যারাই খেলুক, আমি আত্মবিশ্বাসী, সবাই নিজেদের সেরাটা দেবে। আমরা যদি নিজেদের কাজ ঠিকমতো করতে পারি, তা হলে জামশেদপুর ভাল দল হওয়া সত্ত্বেও সমস্যায় পড়তে পারে। ওদের কাজটা কঠিন করে তুলতে হবে এই খেলোয়াড়দেরই। পরিকল্পনা অনুযায়ী খেলতে হবে ওদের।'  এসসি ইস্টবেঙ্গলের দেশীয় ফুটবলাররাও আরও একবার নিজেদের লড়াকু মানসিকতার পরিচয় দিয়ে জামশেদপুরের বিরুদ্ধে অঘটন ঘটিয়ে প্রথম জয় পেতে মরিয়া।

 

 

জামশেদপুরের শীর্ষে ওঠার হাতছানি-
শেষ ৫ ম্য়াচে জামশেদপুরের পারফরম্য়ান্স গ্রাফ ওঠানামা করেছে। ২টি জয়, ২টি ড্র ও একটি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে ওয়েন কোয়েলের দলকে। বর্তমানে ১০ ম্য়াচে ১৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে জামশেদপুর এফসি। আজ এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে জিততে পারলেই লিগ টেবিলের শীর্ষে ওঠার হাতছানি রয়েছে জামশেদপুরের কাছে। শেষ ম্য়াচে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ৩-২ গোলে জয় আত্মবিশ্বাস অনেকটা বাড়িয়েছে দলের। জর্ডান মুরারি, বরিস সিং,ইশান পন্ডিতারা গোলের মধ্যে থাকায় কিছুটা স্বস্তিতে রয়য়েছে জামশেদপুর এফসি টিম ম্য়ানেজমেন্ট। আজ এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী শিল্প শহরের দল।

 

 

ম্য়াচ প্রেডিকশন-
শক্তি ও সাম্প্রতিক ফর্মের বিচারে এসসি ইস্টবেঙ্গলের থেকে অনেকটাই এগিয়ে জামশেদপুর এফসি। তারমধ্যে আজকের ম্য়াচে বিদেশী ছাড়া নামতে হচ্ছে লাল-হলুদ ব্রিগেডকে। লড়াকু ফুটবলের কথা এসসি ইস্টবেঙ্গল কোচ রেনেডি সিং বললেও, আজকের ম্য়াচে ওয়েন কোয়েলের দলকেই এগিয়ে রাখছেন ফুটবল বিশেষজ্ঞরা। 

Share this article
click me!