নেশনস লিগে হাঙ্গেরির বিরুদ্ধে আটকে গেল জার্মানি, বেলজিয়াম-ওয়েলস ম্য়াচও নিষ্ফলা

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) ফের আটকে গেল জার্মানি ও বেলজিয়ামের  মত বড় দল।  জার্মানির বিরুদ্ধে ১-১ গোলে  ড্র করল হাঙ্গেরি (Germany vs Hungary)। অপরদিকে বেলজিয়ামের মত শক্তিশালী দললকে আটকে দিল গ্যারেথ বেলের ওয়েলস (Belgium vs Wales)। 
 

Sudip Paul | Published : Jun 13, 2022 9:31 AM IST

উয়েফা নেশনস লিগে জারি রয়েছে ছোট দলগুলির কাছে বড় দলগুলির হোঁচট খাওয়া। বিশ্ব ফুটবলের জায়ান্ট হিসেবে ধরা হয় যে দলগুলিকে তাদের বিরুদ্ধেই এবার অনবদ্য ফুটবল খেলছে ছোট দলগুলি। যার ফলে কয়েকটি গলের তো পরের রাউন্ডে যাওয়াও অনিশ্চিয়তায় মধ্যে রয়েছে। রবিবার ফের তেমনই কিছু ম্য়াচের  সাক্ষী থেকেছে ফুটবল বিশ্ব। ছন্দ ও ধারাবাহিকতার অভাবে অপেক্ষাকৃত কম শক্তিশালী দলের বিরুদ্ধে আটকে যেতে হয়েছে জার্মানি ও বেলজিয়ামের মত বড় দলকে। এক আগে ইংল্য়ান্ডকে হারিয়ে চমক দিয়েছিল হাঙ্গেরি। এবার জার্মানির বিরুদ্ধে ১-১ গোলে  ড্র করল হাঙ্গেরি। অপরদিকে বেলজিয়ামের মত শক্তিশালী দললকে আটকে দিল গ্যারেথ বেলের ওয়েলস। ফলে ১ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে হয় দুই দলকে। 

জার্মানি বনাম হাঙ্গেরি-
এদিন ম্য়াচে ৩-৪-২-১ ছকে দল সাজিয়েছিলেন জার্মানির কোচ হান্সে ফ্লিক। অপরদিকে হাঙ্গেরির কোচ মার্কো রসি দল সাজিয়েছিলেন ৩-৪-২-১ ছকেই। ফলে আক্রণাত্মকক ফুটবল খেলার পরিকল্পনা নিয়েই নেমেছিল দুই দল। ম্যাচের ৬ মিনিটেই গোলের মুখ খুলে ফেলে হাঙ্গেরি। জস্ট ন্যাগির  গোলে এগিয়ে যায় মার্কো রসির দল। যদিও লিড বেশি সময় ধরে রাখতে পারেনি হাঙ্গেরি। ম্য়াচের ৯ মিনটেই গোল ককরে জার্মানিকে সমতায় ফেরান জনাস হফম্যান। এরপর ম্য়াচের প্রথমার্ধে দুই দলই একাধিক গোলের সুযোগ তৈরি করলেও আর গোলের মুখ খোলেনি। দ্বিতীয়ার্ধে জয় সূচক গোলের জন্য মরিয়া হয়ে ওঠে চারবারের বিশ্বজয়ীরা। কিন্তু শত চেষ্টা করেও জয় আসেনি। ম্য়াচে বল পজিশন ৬৮ শতাংশ ছিল জার্মানির কাছে। ৬২৮টি পাস খেলেছে। কিন্তু গোলমুখী শট জার্মানির থেকে বেশি নিয়েছিল হাঙ্গেরি। ১-১ গোলে শেষ হয় খেলা। 

আরও পড়ুনঃনিষ্ফলা ইউরো ফাইনালের পুনরাবৃত্তি ম্য়াচ, ২ গোলে এগিয়ে গিয়েও ডাচদের হারাতে পারলনা পোল্যান্ড

আরও পড়ুনঃযুবভারতীতে রুদ্ধশ্বাস জয় ভারতের, শেষ মুহূর্তের গোলে আফগানদের বিরুদ্ধে ২-১ ব্যবধানে জয়

বেলজিয়াম বনাম ওয়েলস-
ওয়েলসের বিরুদ্ধে দাপট নিয়ে খেলেও জিততে রপারল না বেলজিয়াম। ম্য়াচে  ৩-৪-২-১ ছকে দল সাজিয়েছিলেন বেলজিয়ামের কোচ রবের্তো মার্টিনেজ। অপরদিকে ৩-১-৪-২ ছকে দল সাজিয়েছিলেন ওয়েলসের কোচ রব পেজ। ম্য়াচে প্রথমার্ধে দুই দল একাধিক আক্রমণ করলেও গোলের মুখ খোলেলি। দ্বিতীয়ার্ধে দর্শকদের গোলের জন্য বেশি অপেক্ষা করতে হয়নি। ম্য়াচের ৫১ মিনিটে গোল করে বেলজিয়ামকে এগিয়ে দেন ইয়োরি টাইলেসমানস। এগিয়ে যাওয়ার পর একাধিক গোলের সুযোহ তৈরি করেছিল জার্মানি। কিন্তু আর কাজের কাজ হয়নি। কিন্তু ম্যাচের শেষ মুহুর্তে ৮৬ মিনিটে গোল করে ওয়েলসকে সমতায় ফেরান ব্রেনাম জনসন। শেষ পর্যন্ত আর কোনও গোল আসেনি। ১-১ সমতাতেই শেষ হয় ম্যাচ। 

Share this article
click me!