মহালয়ার দিন পুরুষরাই শুধু নয়, মহিলারাও করতে পারেন তর্পণ, জেনে নিন শাস্ত্রমতে কী বলছে

বুধবার, ৬ অক্টোবর মহালয়া। পিতৃপক্ষের সমাপ্তি এবং দেবীপক্ষের সূচনা। মহালয়া  হল এমন একটি দিন যেদিন পূর্বপুরুষদের বিদায় জানানোর পালা। পিতৃপক্ষের শেষে অমাবস্যা তিথিতে মহালয়া পালন করা হয়। এই অমাবস্যা তিথিকে আবার সর্বপিতৃ অমাাবস্যা কিংবা বিসর্জনী অমাবস্যা বলা হয়। এদিন তর্পণ করে পিতৃপুরুষদের বিদায় জানানো হয়। শাস্ত্রমতে, পিতৃপক্ষে শ্রাদ্ধ, তপর্ণ ইত্যাদি  মৃত্যু সংক্রান্ত আচার-অনুষ্ঠান পালন করা হয় তাই এই দিনে কোনও শুভ কাজ করা উচিত নয়। তবে জানেন কি, মহালয়ার দিন কেবল পুরুষরাই নয়, মহিলারাও পারেন তর্পণ করতে, জেনে নিন শাস্ত্র কী বলছে।

Riya Das | Published : Oct 6, 2021 4:26 AM IST

18
মহালয়ার দিন পুরুষরাই শুধু নয়, মহিলারাও করতে পারেন তর্পণ, জেনে নিন শাস্ত্রমতে কী বলছে


পিতৃপক্ষের শেষে অমাবস্যা তিথিতে মহালয়া (Mahalaya) পালন করা হয়। এই অমাবস্যা তিথিকে আবার সর্বপিতৃ অমাাবস্যা কিংবা বিসর্জনী অমাবস্যা বলা হয়। এদিন তর্পণ করে পিতৃপুরুষদের বিদায় জানানো হয়। 

28


শাস্ত্রমতে, পিতৃপক্ষে শ্রাদ্ধ, তপর্ণ ইত্যাদি  মৃত্যু সংক্রান্ত আচার-অনুষ্ঠান পালন করা হয় তাই এই দিনে কোনও শুভ কাজ করা উচিত নয়।
 

38

মহালয়ার দিন পূর্বপুরুষদেপ আত্মার শান্তি কামনা করে শ্রাদ্ধকর্ম করে থাকেন তাদের ছেলেরা। কিন্তু পুরাণ মতে মহিলাদেরও মৃত পরিজনদের শ্রাদ্ধ করার অধিকার রয়েছে।

48

শাস্ত্র মতে, কোনও মৃত ব্যক্তির পুত্র না থাকলে ভাইয়ের তার স্ত্রীর শ্রাদ্ধ করার অধিকার রয়েছে। হিন্দুধর্ম মতে,মৃত পূর্বপুরুষের সঙ্গে সম্পর্কযুক্ত যে কোনও ব্যক্তি তর্পণ করতে পারেন।

58

শাস্ত্রমতে, পুরুষরা পিন্ডদান করে থাকেন সাধারণত তবে মহিলারাও পিন্ডদানের  সমান অধিকারী। রামায়ণ মতে দশরথের  মৃত্যুর পর রামের অনুপস্থিতিতে সীতা তার পিন্ডদান করেছিলেন।

68

অন্যদিকে ছেলে না থাকলে মৃত ব্যক্তির মেয়ে বাবার শ্রাদ্ধ করতে পারেন। মহাভারতেও স্ত্রী পর্বে কৌরব রমণীদের তর্পণ করার উল্লেখ পাওয়া যায়।

78

আবার অবিবাহিত ব্যক্তির মৃত্যু হবে মা কিংবা বোন শ্রাদ্ধ করতে পারেন। আবার ছেলে শ্রাদ্ধ করতে না পারলে তা পুত্রবধূ করেন।
 

88

শাস্ত্রমতে, মৃত ব্যক্তির আত্মাকে মুক্তি দিতে পিন্ডদান করা উচিত বলে মনে করা হয়। এর ফলে আত্মার শান্তি পায়। পিন্ডদান করলে জন্ম-মৃত্যুর চক্র থেকে আত্মা মুক্তি লাভ করে বলে মনে করা হয়। সুতরাং শাস্ত্র মতে, পুরুষ ও মহিলা উভয়েই তর্পণ করতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos